MS-Access-এ কোনো table-এ নতুন field সংযোজন, MS-Access-এ কোনো table-এ নতুন record সংযোজন এবং MS-Access-এ কোনো record মুছে ফেলার ধাপগুলির উত্তর এখানে দেওয়া হলো।
MS-Access-এ কোনো table-এ নতুন field সংযোজন
MS-Access-এ কোনো table-এ নতুন field সংযোজন করার পদ্ধতি:
- প্রথমে Access 2007 শুরু করে নির্দিষ্ট ডেটাবেসটি Open করতে হবে।
- এরপর Navigation Pane-এ Table Objects থেকে নির্দিষ্ট টেবিলে ডাবল মাউস ক্লিক করলে টেবিলের Datasheet View টি প্রদর্শিত হবে। এরপর Table-এর Design Viewট Open করতে হবে।
- যদি দুটি ফিল্ডের মাঝে নতুন ফিল্ড যুক্ত করতে হলে সেক্ষেত্রে উপরের ফিল্ডের সিলেক্টর বক্সে ক্লিক করে ফিল্ডটি সিলেক্ট করার পর মাউসের রাইট বাটন ক্লিক করে প্রাপ্ত তালিকায় Insert Rows অপশনে ক্লিক করলে একটি নতুন ফাঁকা Row আসবে। এখানে Field Name ও Data Type উল্লেখ করে টেবিলটি Save করলে new field টেবিলে যুক্ত হবে।
MS-Access-এ কোনো table-এ নতুন record সংযোজন
কোনো table-এ নতুন record সংযোজন করার পদ্ধতি :
- প্রথমে টেবিলের Datasheet View টি Open করতে হবে।
- এরপর টেবিলের যে স্থানে। * (Astericks) চিহ্নের পাশে New লেখা প্রদর্শিত হবে সেই New n লেখার পাশের ফিল্ডে কারসার স্থাপন করে নতুন ডেটা এন্ট্রি করতে হবে। এরফলে টেবিলে একটি নতুন রেকর্ড যুক্ত হবে।
MS-Access-এ কোনো record মুছে ফেলার ধাপগুলি
কোনো table থেকে record মুছে ফেলার পদ্ধতি:
- প্রথমে টেবিলের Datasheet View টি Open করতে হবে।
- এরপর টেবিলের যে রেকর্ডগুলি মুছতে চাই ডেটা সিলেক্টর বক্সে ক্লিক করে সেই নির্দিষ্ট Row সিলেক্ট করতে হবে।
- এরপর কী-বোর্ডের Delete বাটন চাপলে অথবা মাউসের রাইট বাটন ক্লিক করে প্রদর্শিত তালিকায় Delete Record-এ ক্লিক করলে একটি Message বক্স প্রদর্শিত হবে। Message বক্সের Yes বাটনে ক্লিক করে Record delete নিশ্চিত করতে হবে।
_____________________________________
NEXT: MS-Access-এ Auto Report, Form এবং query তৈরি করার পদ্ধতি?
Answer Source: NEW LIGHT Class XII Modern Computer Application Book.
I’m Sourav, (BA) Graduate. Specialized content writer. Get accurate information from Moneygita.