MS-Access-এ Report কিভাবে তৈরী করবে

MS-Access-এ Report কিভাবে তৈরী করবে বা তৈরী করার পদ্ধতি নিচে উল্লেখ করা হলো।

MS-Access-এ Report তৈরীর পদ্ধতি

MS Access-এ Report তৈরীর পদ্ধতি:

  1. প্রথমে Access 2007 start করে নির্দিষ্ট database টি Open করতে হবে।
  2. এরপর Create রিবনের Reports কমান্ডগ্রুপে Report Wizard বাটনে ক্লিক করতে হবে।
  3. এরফলে রিপোর্টের প্রথম ডায়ালগ বক্স Report Wizard টি প্রদর্শিত হবে।
  4. যে টেবিলের উপর ভিত্তি করে রিপোর্টটি তৈরি হবে, Tables / Queries তালিকা বক্সের অ্যারো চিহ্নে ক্লিক করে টেবিলটি সিলেক্ট করতে হবে।
  5. এরপর ওই ডায়ালগ বক্সের Available Fields বক্স-এ প্রদর্শিত টেবিলের সকল ফিল্ডগুলিকে [»] চিহ্নে ক্লিক করে পাশের Selected Fields-এ আনতে হবে। এরপর Next বাটনে ক্লিক করতে হবে। এরফলে দ্বিতীয় ডায়ালগ বক্স প্রদর্শিত হবে।
  6. এই ডায়ালগ বক্সে কোনো ফিল্ডকে গ্রুপিং (Grouping) করতে হলে সেই ফিল্ডকে সিলেক্ট করে [ >] বাটনে ক্লিক করে Add করে Next বাটনে ক্লিক করতে হবে। এরফলে তৃতীয় ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে।
  7. তৃতীয় ডায়ালগ বক্সের রিপোর্টে ডেটাগুলি যে অর্ডার বা ক্রমানুসারে (Ascending বা Descending-এ) প্রদর্শিত হবে তা এখান থেকে সিলেক্ট করতে হবে। যে ফিল্ডের উপর শর্টিং করতে হবে ড্রপ ডাউন তালিকায় ক্লিক করে সেই ফিল্ডটি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করলে চতুর্থ ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে।
  8. চতুর্থ ডায়ালগ বক্স থেকে রিপোর্টের লে-আউট ও Orientation টি কেমন হবে তা সিলেক্ট করে Next বাটনে ক্লিক করলে পঞ্চম ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে।
  9. পঞ্চম ডায়ালগ বক্স থেকে রিপোর্টের Style টি দেখতে কেমন হবে তা এখান থেকে সিলেক্ট করে Next বাটনে ক্লিক করলে ষষ্ঠ ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে।
  10. ষষ্ঠ ডায়ালগ বক্সে রিপোর্টের শিরোনাম বা টাইটেলটি নির্দিষ্ট টেক্সট বক্সে লিখে তারপর Preview the Report রেডিও বাটন সিলেক্ট করে Finish বাটনে ক্লিক করলে রিপোর্ট তৈরীর কাজটি শেষ হবে এবং স্ক্রিনে রিপোর্টটি প্রদর্শিত হবে।

_______________________________________

Answer Source: NEW LIGHT Class XII Modern Computer Application Book.

Next:

MS-Access-এ Report কিভাবে তৈরী করবে তা তোমরা জানতে পারলে।

Leave a Comment