চলন ও গমনের মধ্যে 7 টি পার্থক্য

চলন ও গমনের পার্থক্য: চলন কাকে বলে ? গমন কাকে বলে? পৃথিবীর সমস্ত জীব গুলির মধ্যে চলন এবং গমন এই দুটি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। কারণ জীবের একটি প্রধান ধর্মই হলো উত্তেজনায় সাড়া প্রদান করা। এই দুটির উদ্দেশ্য একটি হলেও কিন্তু আমরা কখনই চলন ও গমন কে একটি কার্যকলাপ এর মধ্যে ধরতে পারিনা। 

জল, বায়ু, স্পর্শ ইত্যাদি নানান উদ্দীপক এর ফলে আমাদের দেহের ভিতরে এক ধরনের উত্তেজনার সৃষ্টি হয়। মূলত এই উত্তেজনার জন্যেই আমরা যে সাড়া প্রদান করি তাকে চলন বা গমন বলে।

 কিন্তু সব চলন কে আমরা গমন বলতে পারি না। এর কারণ আমরা নিম্নে বিস্তারিত ভাবে আলোচনা করবো। তাহলে আসুন সবার আগে আমরা জেনে নিই- চলন ও গমনের পার্থক্য ?

 চলন ও গমনের মধ্যে পার্থক্য

চলন ও গমনের মধ্যে কয়েকটি বিশেষ পার্থক্য নিচে উল্লেখ করা হলো- আমরা যদি চলন ও গমনের মধ্যে কার্যকলাপ গুলির উপর নজরপাত করি তাহলে এই দুটি মধ্যে আমরা বেশ কিছু পার্থক্য লক্ষ্য করতে পারবো। চলন ও গমনের একটি প্রধান পার্থক্য হল স্থান পরিবর্তন।

 চলনে জীবের স্থান পরিবর্তন ঘটে না কিন্তু গমনে জীবের সামগ্রিকভাবে স্থান পরিবর্তন করা যায় অর্থাৎ এই একটি পার্থক্যের মাধ্যমে আমরা বলতে পারি যে গমনের সময় প্রাণীদের দেহ অঙ্গ প্রত্যঙ্গ সঞ্চালন হতে থাকে।

চলনগমন
যে প্রক্রিয়ায় একটি জীব তার নির্দিষ্ট একটি স্থির অবস্থায় থেকে বা স্থান পরিবর্তন না করে উদ্দীপকের উপস্থিত বা প্রভাবে এবং স্বতঃস্ফূর্তভাবে অঙ্গ প্রত্যঙ্গ সঞ্চালন করতে পারে সেই প্রক্রিয়াকে চলন বলা হয়।যে প্রক্রিয়ায় একটি জীব নিজের ইচ্ছায় অঙ্গ-প্রত্যঙ্গ সঞ্চালনের মাধ্যমে তার নির্দিষ্ট একটি স্থান থেকে অন্য আরেকটি স্থানে যেতে পারে বা সামগ্রিকভাবে নিজের স্থান পরিবর্তন করতে পারে তাকে গমন বলে।
চলন শুধুমাত্র ভলভক্স, ক্ল্যামাইডোমোনাস প্রভৃতি উদ্ভিদ ছাড়া, সমস্ত উদ্ভিদের মধ্যে দেখতে পাওয়া যায়।গমন- মানুষ, পাখি, বাঘ, গরু ইত্যাদি প্রাণীদের মধ্যে দেখা যায়। কিন্তু স্পঞ্জ, প্রবাল এর মত প্রাণীরা গমনে অক্ষম।
চলনের প্রক্রিয়া চলাকালীন জীবের সামগ্রিক স্থান পরিবর্তন লক্ষ্য করা যায় না।গমন প্রক্রিয়া চলাকালীন জীবের সামগ্রীক স্থান পরিবর্তন লক্ষ্য করা যায়।
এই প্রক্রিয়ায় জীবের অঙ্গ-প্রত্যঙ্গ সঞ্চালন ঘটে থাকে।এই প্রক্রিয়াটিতে জীব দেহের অঙ্গ-প্রতঙ্গ সঞ্চালনের পাশাপাশি দেহের স্থান পরিবর্তন ঘটে থাকে।
যেকোনো একটি নির্দিষ্ট স্থানে স্থির থেকে বা অপরিবর্তন স্থানে থেকে চলন ঘটতে পারে।যেকোনো একটি নির্দিষ্ট স্থানে স্থির থেকে কখনোই গমন ঘটানো সম্ভব নয়।
পৃথিবীর যতগুলি জীব আছে প্রায় সব জীব গুলির মধ্যে চলন লক্ষ্য করা যায়।গমন পৃথিবীর সকল জীবের মধ্যে লক্ষ্য করা যায় না। কেবল মাত্র কয়েকটি নিম্ন শ্রেণীর উদ্ভিদ এবং প্রায় সব ধরনের প্রাণীদের মধ্যে লক্ষ্য করা যায়।
সর্বশেষ বলা যায় যে চলন হলে গমন হবে এর কোন নিশ্চয়তা নেই।গমনের ক্ষেত্রে কিন্তু সব গমন কে চলন বলা যায়।

চলন কাকে বলে ? 

একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকা অবস্থায় বা স্থান পরিবর্তন না করে স্বেচ্ছায় উদ্দীপকের প্রভাবে বা স্বতঃস্ফূর্ত ভাবে দেহের দৈহিক প্রয়োজনে অঙ্গ প্রত্যঙ্গ সঞ্চালন এর প্রক্রিয়া টিকেই চলন বলা হয়। 

        প্রায় সমস্ত উদ্ভিদ খাদ্যের বিষয়ে সম্পূর্ণ ভাবে স্বনির্ভর হওয়ার জন্য তাদের এক স্থান থেকে অন্য আরেক স্থানে যাওয়ার কোনো প্রয়োজন হয় না। কিন্তু উদ্ভিদ এর মূল জল এর জন্য এক দিক থেকে অন্য দিকে আকর্ষিত হতে থাকে। 

এবার এমন কিছু কিছু উদ্ভিদ আছে যারা এক স্থান থেকে অন্য স্থানে খাদ্যের জন্য স্থান পরিবর্তন করে থাকে। কিন্তু মানুষ, পশু, পাখি এদের মত প্রাণীরা খাদ্যের বিষয় কখনোই নিজের উপর নির্ভরশীল নয় তাই এদের এক স্থান থেকে অন্য স্থানে গমন করতেই হয়। 

        চলনের উদাহরণ 

চলন কেবলমাত্র ভলভক্স, ক্ল্যামাইডোমোনাস ইত্যাদি কয়েকটি উদ্ভিদ ছাড়া বাকি সমস্ত উদ্ভিদে দেখতে পাওয়া যায়। এবং ওবেলিয়া কলোনী, স্পঞ্জ, প্রবাল এর মতো কয়েকটি প্রাণী চনের উপর নির্ভরশীল। 

প্রশ্ন: –চলন ও গমনের পার্থক্য

গমন কাকে বলে ? 

যে পদ্ধতির দ্বারা যে কোনো জীব নিজের ইচ্ছায় অঙ্গ প্রত্যঙ্গ সঞ্চালনের মাধ্যমে একটি স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। যে সমস্ত প্রাণীরা স্বেচ্ছায় স্থান পরিবর্তনে সক্ষম তাকে গমন বলে। 

         একটি সুস্থ জীবন যাপন করার জন্য উদ্ভিদ এবং প্রাণী সবারই একটি উপযুক্ত বাসস্থান এর প্রয়োজন হয়। উদ্ভিদ গমনে অক্ষম হওয়ার জন্যে নিজে বাসস্থান নিজে তৈরী করতে পারে না। কিন্তু বাকি অন্যান্য প্রাণীরা নিজের বাসস্থান বানানোর জন্য এক স্থান থেকে অন্য স্থানে গমন করে থাকে। 

      গমনের উদাহরণ 

প্রাণী জগৎ এর মধ্যে স্পঞ্জ , প্রবাল, ওবেলিয়া কলোনি এর মত কয়েকটি প্রাণী ছাড়া বাকি সমস্ত প্রাণীই গমনে সক্ষম। এবং উদ্ভিদ জগতের মধ্যে শুধুমাত্র ভলভক্স, ক্ল্যামাইডোমোনাস এর মতো কয়েকটি প্রানীরাই গমনে সক্ষম।

প্রশ্ন: –চলন ও গমনের পার্থক্য

চলন ও গমনের উদ্দেশ্য গুলি কি কি ? 

1) খাদ্য উৎপাদন 

         প্রাণী দেহের ক্ষেত্রে –

 জীব জগৎ এর ক্ষেত্রে কিছু কিছু প্রাণী ব্যাতিত প্রায় সমস্ত প্রাণীরা খাদ্যের বিষয়ে আত্ম নির্ভর না হওয়ার জন্যে এদের এক স্থান থেকে অন্য স্থানে গমন করতে হয়, অর্থাৎ এর চলন এর মাধ্যমে খাদ্য উৎপাদন করতে পারে না। 

         উদ্ভিদ দেহের ক্ষেত্রে –

 উদ্ভিদেরা গমনে সক্ষম না হওয়ার জন্য তারা সালোকসংশ্লেষণের মাধ্যমে খাদ্য উৎপাদন করে। এবং উদ্ভিদের মূল গুলি সংশ্লেষণ এর জন্য মাটির গভীরে যেতে থাকে। অর্থাৎ উদ্ভিদের চলন এর মাধ্যমে নিজের খাদ্য উৎপাদন করে থাকে। 

2)  বাসস্থান 

             প্রাণী দেহের ক্ষেত্রে – 

সমস্ত প্রাণী দের জন্য একটি বাসস্থান খুবই প্রয়োজনীয়। তাই প্রত্যেক টি প্রাণী নিজের একটি উপযুক্ত বাসস্থান বানানোর জন্য এক স্থান থেকে অন্য স্থানে গমন করে থাকে। শুধু মাত্র চলন এর মাধ্যমে কোনো প্রাণীই নিজের বাসস্থান তৈরি করতে পারে না। 

           উদ্ভিদ দেহের ক্ষেত্রে –

 উদ্ভিদ রা যেহেতু গমনে অক্ষম তাই এর নিজেদের বাসস্থান নিজে থেকে তৈরি করতে পারে না। সেক্ষেত্রে তারা চলন এর মধ্যমে আলো,  জল,বায়ু ইত্যাদির মাধ্যমে জীবিত থাকে। 

3) জীবদেহের জৈবিক চাহিদা :- 

          প্রাণী দেহের ক্ষেত্রে – 

সমস্ত প্রাণীরা প্রজনন এর মাধ্যমে নিজের বংশবিস্তার করার জন্য গমন করে থাকে। 

          উদ্ভিদ দেহের ক্ষেত্রে – 

উদ্ভিদরা স্থান পরিবর্তন করে প্রজনন করতে অক্ষম তাই ভিন্ন ভিন্ন পতঙ্গ দের মাধ্যমে উদ্ভিদের মধ্যে পরাগ মিলন ঘটিয়ে তাদের প্রজনন ক্রিয়া সম্পন্ন করা হয়। 

4) আত্ম রক্ষা:- 

             প্রাণী দেহের ক্ষেত্রে –

 জীব জগৎ এর সমস্ত প্রাণীই সব শত্রু দের হাত থেকে রক্ষা পাওয়ার জন্যে গমন এর মাধ্যমে নিজের স্থান পরিবর্তন করে থাকে।  

             উদ্ভিদ দেহের ক্ষেত্রে –

উদ্ভিদরা নিজের রক্ষা করবার জন্য নিজে থেকেই একটি আত্ম রক্ষা মূলক দেহাঙ্গ গঠন করে থাকে। অর্থাৎ এই পর্যায়ে উদ্ভিদ রা চলন প্রক্রিয়া অবলম্বন করে।

এই গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরটি- চলন ও গমনের পার্থক্য, আশা রাখি আপনাদের সঠিক ভাবে নোট সহকারে দিতে পেরেছি।

অন্যান্য পোস্টগুলি-

বিভক্তি ও অনুসর্গের মধ্যে পার্থক্যউদীয়মান শিল্প কাকে বলে

উদ্ভিদের চলন কত প্রকার ও কি কি?

উদ্ভিদের চলন প্রধানত তিন প্রকারের হয়, যথা 1) ট্যাকটিক চলন 2) ট্রপিক চলন ও 3) ন্যাস্টিক চলন।

গমনে সক্ষম এমন দুটি উদ্ভিদের নাম লেখ?

গমনে সক্ষম এমন দুটি উদ্ভিদের নাম হল- 1) ভলভক্স 2) ক্ল্যামাইডোমোনাস।

গমনে অক্ষম কয়েককটি প্রাণীর নাম লেখো?

গমনে অক্ষম এমন দুটি প্রাণীর নাম হল- 1) স্পঞ্জ 2) প্রবাল।

Leave a Comment