ভারতের সবুজ বিপ্লবের জনক কে

আলোচ্য প্রশ্নের সমাধান: ভারতের সবুজ বিপ্লবের জনক কে? সবুজ বিপ্লবের জনক কে? সবুজ বিপ্লব এর জনক- সবুজ বিপ্লবের উদ্দেশ্য, ভারতের সবুজ বিপ্লবের সময়কাল

সবুজ বিপ্লবের জনক কে

বৃশ্বের সবুজ বিপ্লবের জনক বলা হয় কৃষি বিশেষজ্ঞ Norman Borlaug। ড. নরম্যান আর্নেস্ট বোরলগ কে  “Father of the Green Revolution” বলা হয়। এর জন্য়  তিনি 1970 সালে Nobel Peace Prize পেয়েছিলেন

ভারতের সবুজ বিপ্লবের জনক কে

যেহেতু ভারতে সবুজ বিপ্লবের সূচনা M. S. Swaminathan হাত ধরে হয় তাই ভারতের সবুজ বিপ্লবের জনক বলা হয়। 1960 এর দশকে যখন ভারতে খাদ্য শস্যের অভাব দেখা দেয় তখন ভারতের এই কৃষি বিশেষজ্ঞ M. S. Swaminathan এবং বিদেশ থেকে আসা Norman Borlaug এর সহযোগিতায় ভারেতে সবুজ বিপ্লব হয়। 

সবুজ বিপ্লব এর জনক

যেহেতু ভারতের সবুজ বিপ্লবের সূচনা ডক্টর M. S. Swaminathan এর হাত ধরে ভারত এর সবুজ বিপ্লব ঘটানো হয় তাই ভারত এর সবুজ বিপ্লবের জনক M. S. Swaminathan কে বলা হয়। ভারতের বিপ্লবের সূচনা সর্বপ্রথম পাঞ্জাব হরিয়ানা রাজ্যে এবং প্রধান ফসল ছিল গম।

সবুজ বিপ্লবের জন্য পদক্ষেপ

ভারতে প্রথমে পুরাতন প্রথাগত নিয়মে জমিতে চাষাবাদ করা হতো তাই ভারতে ফসল উৎপাদন ক্ষমতা খুবই কম ছিল। 

পরবর্তীকালে ভারতের সবুজ বিপ্লব শুরু করার জন্য এই সকল গুলো পদক্ষেপ

 গ্রহণ করেন-

  1.  প্রচুর মূলধন লাগিয়ে বিদেশ থেকে উচ্চ ফলনশীল বীজ আমদানি করা হয়।
  2.  জমিতে জল ব্যবস্থা উন্নত করা হয়।  
  3. পতিত জমি গুলি কে উন্নত করা হয়। 
  4. ফসলের উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য জমিতে ব্যাপক পরিমাণে রাসায়নিক সার ও কীটনাশক গুলি ব্যবহার শুরু করা হয়। 
  5. জমিতে চাষের জন্য আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হয়। 
  6. ভারতের অধিকতর ফসল পোকামাকড় কীটপতঙ্গের দ্বারা নষ্ট হয়ে যেত, এই পোকামাকড় গুলো কে মারার জন্য কীটনাশকের ব্যবহার শুরু হয়। 
  7.  ভারতে প্রথমে লাঙ্গল গরু দিয়ে চাষ করা হতো সেগুলো সরিয়ে আধুনিক যন্ত্রপাতি ব্যবহৃত হয়।
  8. গ্রামাঞ্চলে বৈদ্যু  তিকরণ এর সাহায্যে জল সেচ ব্যবস্থাকে আরো উন্নতি করা হয়।

উদ্দেশ্য

  1.  ভারতে খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি করে দুর্ভিক্ষ এর মোকাবেলা করা।
  2. ভারতে খাদ্যের অভাব এর সমস্যার সমাধান করা। 
  3. ফসলে উৎপাদন ক্ষমতা বাড়িয়ে বিদেশে উপর নির্ভরশীল না থাকা।

ভারতে জনসংখ্যা বাড়ার সাথে সাথে প্রয়োজনীয় খাদ্যশস্যের যোগান না দিতে পারায় ভারতের দুর্ভিক্ষ দেখা যায় যার কারণে ভারতকে বিদেশ থেকে ফসল আমদানি করতে হয়। ভারতে সবুজ বিপ্লব কাকে বলে এর ফলে ভারত স্বনির্ভর হয়ে ওঠে এবং বিদেশ থেকে ফসল আমদানি করার আর প্রয়োজন হয় না।

সবুজ বিপ্লবের পটভূমিকা:

‘আন্তর্জাতিক ধান গবেষণা সংস্থা'(International Rice Research Institute বা IRRI ) স্থাপনের মাধ্যমে ম্যানিলাতে প্রথম ধান উৎপাদনের ক্ষেত্রে সবুজ বিপ্লবের সূচনা ঘটে। এখানেই প্রথম উন্নত মানের এবং উচ্চ ফলনশীল ধানের বীজ উদ্ভাবন করা হয়। 

ভারতের সবুজ বিপ্লবের সময়কাল:

 প্রথাগতভাবে কৃষি কাজের ফলে ভারতে বিপুল খাদ্য সমস্যা তৈরি হয়েছিল। এই সমস্যা সমাধান এবং কৃষি ক্ষেত্রে আশার আলো নিয়ে আসেন ড.নরম্যান আর্নেস্ট বোরলগ। মেক্সিকোর গম উন্নয়ন কর্মসূচির কর্ণধার ডঃ বোরলগ এর সঙ্গে ভারতের বিজ্ঞানীদের পরিচয় হয়। এবং ভারতের জন্য প্রায় ১০০ কেজি উচ্চ ফলনশীল গম বীজের আমদানি করা হয় বিদেশ থেকে। 

পরীক্ষায় লাভজনক ফল পাওয়ায় ভারতীয় বিজ্ঞানীরা এই উচ্চ ফলনশীল গম বীজ এর মাধ্যমে ভারতের কৃষি ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটান। এভাবেই ভারতীয় কৃষি ক্ষেত্রে এক আমূল পরিবর্তন ও উন্নয়ন ঘটে। খাদ্যভাব লোপ পায়। এবং ভারতে সবুজ বিপ্লবের সূচনা হয়।

Leave a Comment