আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর PDF 2024 Suggestion | Ay Aro Bedhe Bedhe Thaki Question Answer

আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর – MCQ & SAQ এবং বড় প্রশ্ন PDF 2024 (Ay Aro Bedhe Bedhe Thaki Question Answer)

মাধ্যমিক বাংলা ‘আয় আরো বেঁধে বেধে থাকি‘ কবিতা থেকে বাছাই করা অল্প কয়েকটি কেবল গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তাদের উত্তরগুলি (সাজেশন ভিত্তিক) নিচে দেওয়া হয়েছে

আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর এর মধ্যে MCQ এবং SAQ প্রশ্ন মিলিয়ে মোট ১৫টি প্রশ্ন রয়েছে এবং বড় প্রশ্ন রয়েছে মাত্র তিন নম্বরের দুটি এবং পাঁচ নম্বরের একটি

কবিতা: আয় আরো বেঁধে বেঁধে থাকি : শঙ্খ ঘোষ : সাজেশন    

আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর

শ্রেণীদশম শ্রেণী (মাধ্যমিক)
বিষয়মাধ্যমিক বাংলা
কবিতাআয় আরো বেঁধে বেঁধে থাকি
লেখকশঙ্খ ঘোষ
প্রশ্নের ধরনOnly সাজেশন ভিত্তিক
Targetমাধ্যমিক 2024

আয় আরো বেঁধে বেঁধে থাকি important প্রশ্ন উত্তরগুলি পরপর নিচে সুন্দর করে দেওয়া হলো, যা 2024 বাংলা মাধ্যমিক পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর MCQ & SAQ

কমবেশি ২০টি শব্দে উত্তর দাও। (প্রশ্নমান-১)

1। আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটির রচয়িতা কে? 

উত্তর: “আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটির রচয়িতা কবি শঙ্খ ঘোষ।

2। “আমাদের ডান পাশে” _________________?

উত্তর: ধস।

3। “ছড়ানো রয়েছে কাছে দূরে।”—কী ছড়ানো রয়েছে?

উত্তর: কবি কাছে দূরে শিশুদের শব ছড়িয়ে থাকার কথা বলেছেন।

4। আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?

উত্তর: জলই পাষাণ হয়ে আছে

5। “আমাদের পথ নেই আর” – তাহলে আমাদের করণীয় কী? 

উত্তর: আমাদের আর কোনো পথ না থাকায় অর্থাৎ মৃত্যুর মুখোমুখি হয়ে আমাদের একমাত্র করণীয় পরস্পরের হাতে হাত রেখে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলা।

6। ‘আমাদের বাঁয়ে’ রয়েছে— গিরিখাত।

7। ‘আমাদের মাথায়’ আছে— বোমারু বিমান।

8।  আমাদের ‘পায়ে পায়ে’ রয়েছে— হীমানির বাঁধ।

9। “ছড়ানো রয়েছে কাছে দূরে!” কাছে-দূরে ছড়ানো রয়েছে— শিশুদের শব।

10। “আমাদের পথ নেই আর”— উদ্ধৃতাংশে পথ না থাকার অর্থ হল— কোন উপায় নেই। 

11। “আমাদের পথ নেই কোনো”— একথা মনে হয়েছে কেন?

উত্তর: সম্পূর্ণ প্রতিকূল ও অস্থির পরিবেশে এ কথা মনে হয়েছে যে আমাদের কোন পথ নেই। যে-কোন দিকে পা বাড়ালেই চূড়ান্ত অঘটন ঘটবে।

12। “আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব নাকি?”— কবিতার কথকের মনে এমন প্রশ্ন জেগেছে কেন?

উত্তর:  ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মনে এমন প্রশ্ন জেগেছে, কারণ ব্যথাতুর চোখ মেলে তিনি চারদিকে আত্মজদের শবদেহ দেখছেন।

13। “আয় আরো বেঁধে বেঁধে থাকি”— বেঁধে বেঁধে থাকার উদ্দেশ্য কি?

উত্তর: বেঁধে বেঁধে থাকার উদ্দেশ্য বিপদকে সম্মিলিতভাবে প্রতিহত করার শক্তি সংগ্রহ করা।

14। “আমাদের কথা কে-বা জানে” — কাদের কথা কেউ জানে না?

উত্তর: দরিদ্র, ঘরহারা, স্বজন বিয়োগে ক্লিষ্ট, নিপীড়িত মানুষের কথা কেউ জানে না, কেউ তাদের খবর রাখে না।

15। “কিছুই কোথাও যদি নেই”— কোথাও কিছু না থাকার মত অবস্থা যখন, তখন কি করনীয়?

উত্তর: চারিদিকে অসীম শূন্যতার হাহাকারের দিনে যে কজন ‘মানুষ’ রয়েছেন, তারা যেন হাতে হাত রেখে বাঁচার স্বপ্ন দেখেন, সংঘবদ্ধভাবে বেঁচে থাকার রসদ খুঁজে নেন।

আয় আরো বেঁধে বেঁধে থাকি বড় প্রশ্ন উত্তর

 প্রসঙ্গা নির্দেশসহ কমবেশি ৬০টি শব্দে উত্তর দাও। প্রশ্নমান-৩

1। “আমাদের ইতিহাস নেই”-কে, কেন এ কথা বলেছেন? (১+২)

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কবি এ কথা সমাজের সাধারণ মানুষদের উদ্দেশ্য় করে বলেছেন।

ইতিহাস আসলে জাতির আত্মবিকাশের গৌরবময় কাহিনি, তার ঐতিহ্যের পুনরুদ্ধার | কিন্তু যখন সেই ইতিহাস নিয়ন্ত্রিত হয় কোনো ক্ষমতাসীন গোষ্ঠী, ধর্মসম্প্রদায় কিংবা রাজনীতির দ্বারা, তখন ইতিহাসের সেই মহিমার বিকৃতি ঘটে। ক্ষমতাশালীরা নিজেদের স্বার্থে ইতিহাসকে নিজেদের মতো করে গড়ে তোলে। মানুষ একসময় বিস্মৃত হয়ে যায় তার প্রকৃত ইতিহাস, আর চাপিয়ে দেওয়া ইতিহাসকেই নিজের বলে গ্রহন করে। এই পরিপ্রেক্ষিতে এ কথা বল হয়েছে।

2। “আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব না কি?” – এমনটা মনে হচ্ছে কেন?

উত্তর: চারপাশের অরাজকতা, ধর্ম কিংবা রাজনীতি—প্রতিটি ক্ষেত্রেই অসহিমুতা, সাম্রাজ্যবাদের সীমাহীন লোভ ইত্যাদি পৃথিবীজুড়ে হত্যা আর ধ্বংসলীলা চালাচ্ছে। বেঁচে থাকাটাই যেন এক বিস্ময় হয়ে উঠেছে। শিশুরা পর্যন্ত এই মারণলীলা থেকে রেহাই পাচ্ছে না। এই অবস্থায় প্রতিটি মানুষই যেন বেঁচে থাকার অনিশ্চয়তাবোধে আক্রান্ত। সর্বোপরি, এই পরিজনহীন অবস্থাতে বেঁচে থাকা যেন মৃত্যুর মতো যন্ত্রণাদায়ক। এ কারণেই কবি মন্তব্যটি করেছেন। 

কমবেশি ১৫০টি শব্দে উত্তর দাও (প্রশ্নমান-৫)

1। আয় আরো বেঁধে বেঁধে থাকি — কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখো ।

উত্তর: কবিকে ব্যথিত করেছে রাজনৈতিক আদর্শহীনতা। ডানদিকে ধস আর বাঁদিকে গিরিখাত জীবনের চলার পথকেই দুর্গম করে তোলে। মাথার ওপরে সাম্রাজ্যবাদী শক্তির তাণ্ডব, চারপাশে ধর্মান্ধতা, মধ্যযুগীয় বর্বরতা ইত্যাদি যেন ক্রমশই পথকে ধূসর ও বিবর্ণ করে দেয়। মৃত্যুর আতঙ্ক তাড়া করে সব মানুষকেই।

যে জাতীয়তার ধারণা মানুষের সঙ্গে মানুষকে আত্মীয়তার বন্ধনে বাঁধতে পারত তা-ও বিরল। কারণ, “আমাদের ইতিহাস নেই” | ইতিহাস না থাকার অর্থ ইতিহাসের সত্যকে মানুষ পায় না, যা তাদের পথ দেখাতে পারে। ক্ষমতাসীনরা নিজেদের প্রয়োজনে নিজেদের মতো করে ইতিহাস তৈরি করে নেয়। সাধারণ মানুষ সেখানে উপেক্ষিত হয়। —“আমাদের কথা কে-বা জানে/আমরা ফিরেছি দোরে দোরে।”

তবুও কিছু মানুষ থেকে যায়, মানুষের সঙ্গে আত্মীয়তার সেতুবন্ধ তৈরি করাই যাদের কাজ। শঙ্খ ঘোষ তাঁর গদ্যরচনায় লিখেছিলেন—“আমাদের রাষ্ট্রনায়কেরা এমন এক মূঢ় অহমিকা প্রকট করে তুলতে চাইছেন দেশবাসীর মনে, ফ্যাসিবাদ যার সুনিশ্চিত পরিণাম। অথচ আজও মানুষের মনে এক স্বাভাবিক মিলনক্ষুধা আছে, এক দেশের মানুষকে আর-এক দেশের মানুষ অন্তরঙ্গ ভালোবাসাতেই জড়িয়ে নিতে চায় আজও….।” (“এ আমরা কী করছি’)। এই ভালোবাসা আর মানবমৈত্রীর কথাই কবি উচ্চারণ করেছেন ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায়।

________________________________________________________________________

(***মাধ্যমিক ফাইনাল পরীক্ষার নিকটে প্রয়োজনমতো এই প্রশ্ন উত্তরগুলি মধ্যে কিছু প্রশ্ন বাদ দেওয়া যেতে পারে অথবা নতুন কোন ইম্পরট্যান্ট প্রশ্ন মনে হলে তা এখানে যোগ হতে পারে। তাই তোমরা Moneygita এই পোস্টটিকে অবশ্যই নতুন আপডেটের জন্য ফলো রাখবে পরীক্ষার সময়।***)

Next:

আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর PDF

সমস্ত প্রশ্ন-উত্তরগুলি পড়ার জন্য ধন্যবাদ। এই ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি‘ কবিতার প্রশ্নে-উত্তরগুলির PDF টি সংগ্রহ করার জন্য নিচে লিংক দেওয়া হয়েছে।

কবি শঙ্খ ঘোষ দ্বারা রচিত ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি‘ কবিতার সমস্ত ইম্পরট্যান্ট প্রশ্ন উত্তরগুলি ওপরে দেওয়া হলো। তোমরা এই প্রশ্ন উত্তর গুলোর ওপর সম্পূর্ণরূপে নির্ভর না থেকে অবশ্যই এই কবিতার সারসংক্ষেপ কে ভালো করে বুঝবে।

এতে তোমাদের সুবিধা হবে পরীক্ষা হলে বড় প্রশ্নের উত্তরগুলি নিজে থেকে করার। এখানে বড় প্রশ্ন বেশি দেওয়া হয়নি এর কারণ বড় প্রশ্ন দিলে অনেক প্রশ্নে দেওয়া হতো, তবে পরবর্তীকালে কোন ইম্পর্টেন্ট প্রশ্ন মনে হলে তা যোগ করে দেওয়া হবে।

বড় প্রশ্ন না দেওয়ার মূল উদ্দেশ্য হল তোমরা কবিতাটিকে ভালো করে পড়বে এবং বুঝবে এতে তোমরা নিজে থেকে বড় প্রশ্ন গুলি লেখার চেষ্টা করবে এটি সবথেকে ভালো হবে। কোন প্রশ্ন উত্তরের সমাধানের জন্য আমাদের whatsapp গ্রুপ এবং পরবর্তী আপডেটের জন্য আমাদের whatsapp গ্রুপ থেকে জয়েন করতে পারো।

Some FAQ On ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’

আয় আরো বেঁধে বেঁধে থাকি এর অর্থ কি?

বেঁধে বেঁধে থাকি কথার অর্থ ঐক্যবদ্ধ হয়ে দুঃসময়ের মোকাবিলা করার কথা কে বোঝানো হয়।

আমাদের ইতিহাস নেই এ কথা বলা হয়েছে কেন?

আমাদের ইতিহাস নেই বলার কারণ- সাধারণ মানুষদের নিজেদের কোন ইতিহাস থাকে না। ক্ষমতাশীলদের দ্বারা চাপিয়ে দেওয়া ইতিহাসকে তাদের কে নিজের ইতিহাস বলে মেনে নিতে হয়।

আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর (Ay Aro Bedhe Bedhe Thaki Question Answer) গুলি এখানে শেষ করলাম কোন প্রকার জানার জন্য কমেন্ট করতে পারো।

Leave a Comment