একটি মিশ্র শব্দের উদাহরণ দাও

আলোচ্য প্রধান প্রশ্ন : একটি মিশ্র শব্দের উদাহরণ দাও? মিশ্র শব্দ বা সংকর শব্দ কাকে বলে, মিশ্র শব্দ বা সংকর শব্দের সংজ্ঞা, মিশ্র শব্দ চেনার উপায়।

একটি মিশ্র শব্দের উদাহরণ দাও

একটি মিশ্র শব্দের উদাহরণ হলো- শাক + সবজি =  শাকসবজি (তৎসম +ফারসি), হাফ >  হাফহাতা, হাফমোজা, ফুল > ফুলহাতা, ফুলমোজা, হেড >  হেডপন্ডিত,  হেডমিস্ত্রি।

আরো কিছু মিশ্র শব্দের উদাহরণ

  • হাট + বাজার = হাটবাজার (বাংলা + ফরাসি) 
  • ডাক্তার + খানা = ডাক্তারখানা (ইংরেজি + ফরাসি) 
  • রাজা + বাদশা = রাজাবাদশা (তৎসম + ফারসি)
  • বে + টাইম = বেটাইম (ফরাসি উপসর্গ + ইংরেজি)
  •  চৌ + হদ্দি =   চৌহদ্দি (ফারসি + আরবি) 
  • শাক + সবজি =  শাকসবজি (তৎসম +ফারসি)
  • হেড + মৌলবী = হেড + মৌলবী (ইংরাজি + ফারসি)
  • মাস্টার + মশাই = মাস্টারমশাই (বিদেশি + তদ্ভব)

বাংলা শব্দ ভান্ডার

কোন ভাষায় কথা বলতে গেলে বা লিখতে গেলে যে শব্দসমষ্টির প্রয়োজন হয়, তাকে সেই ভাষার শব্দ ভান্ডার বলে। ‘মিশ্র শব্দ’ হলো বাংলা শব্দ ভান্ডারের একটি অংশ। মিশ্র শব্দের আর এক নাম হলো ‘সংকর শব্দ’।

এবার আমরা জানবো যে, মিশ্র শব্দ কি বা মিশ্র শব্দ কাকে বলে:-

মিশ্র শব্দ কি বা সংকর শব্দ কি

‘মিশ্র’ বা ‘সংকর’ কথাটির সাধারণ অর্থ হল, দুই বা তার বেশি উপাদানে নির্মিত প্রাপ্ত বস্তু। অর্থাৎ দুই বা ততোধিক জিনিসের সংমিশ্রণ ঘটিয়ে কোন বস্তু নির্মিত হলে তাকে ‘মিশ্র’ বা ‘সংকর’ বলে।

তবে সাহিত্যে বা বাংলার ক্ষেত্রে ‘মিশ্র শব্দ’ বা ‘সংকর শব্দ’ কোন বস্তুর সংমিশ্রণে গঠিত হয় না। গঠিত হয় দুই বা তার বেশি ভিন্ন ভিন্ন উৎস থেকে আগত একাধিক শব্দের মিলনে অথবা ভিন্ন ভিন্ন উৎস থেকে আগত শব্দ ও শব্দাংশের মিলনে।

মিশ্র শব্দ বা সংকর শব্দ কাকে বলে

ভিন্ন জাতীয় ভাষার মিশ্রণে অথবা শব্দ প্রত্যয় বা বিভক্তির মিশ্রণে যে শব্দ গঠিত হয়। তাকেই বলে ‘মিশ্র শব্দ’ বা ‘সংকর শব্দ’। এক কথায় বলা যেতে পারে যে, যে সকল শব্দ এক বা একাধিক ভাষার সংমিশ্রনে গঠিত হয় এবং তা মানুষের মুখে মুখে বহুল প্রচলিত, তাকেই বাংলা ভাষায় মিশ্র শব্দ বা সংকর শব্দ বলে।

কিছু মিশ্র শব্দের উদাহরণ

বন + জঙ্গল = বনজঙ্গল (তৎসম + তদ্ভব)

বাঁশি + ওয়ালা = বাঁশিওয়ালা (বিদেশি + প্রত্যয়)

কোর্ট + কাচারি = কোর্ট + কাচারি (বিদেশি বিদেশি)

মিশ্র শব্দ বা সংকর শব্দের সংজ্ঞা

তৎসম, তদ্ভব, অর্ধতৎসম, দেশি ও বিদেশি শব্দের মধ্যে যেকোনো এক শ্রেণির শব্দের সহযোগে অপর জাতির শব্দ বা প্রত্য়য়াদির যোগে যেসব নতুন শব্দ গঠিত হয়েছে এবং ভবিষ্যতেও গঠিত হবে, তাকেই ‘মিশ্র শব্দ’ বা সংকর শব্দ বলে।

মিশ্র শব্দ চেনার উপায় 

যে কোনো শব্দকেই আমরা মিশ্র শব্দ বলতে পারি না। মিশ্র শব্দ হতে গেলে বেশ কিছু নিয়ম নীতি অবলম্বন করতে হয়। যথা-

  1. দুটি শব্দের মিলনেই মিশ্র শব্দ গঠিত হতে পারে না। মিশ্র শব্দ হতে গেলে তাকে অবশ্যই ভিন্ন ভিন্ন ভাষার উৎস থেকে আগত হতে হবে। যেমন-  ‘তৎসম + তদ্ভব’, ‘বিদেশি +  তৎসম’, ‘দেশি + বিদেশি’ ইত্যাদি।
  2. আবার অনেক সময় এটাও দেখা যায় যে, বিদেশী শব্দের সঙ্গে বিদেশি শব্দের মিলনেও মিশ্র শব্দ বা সংকর শব্দ গঠিত হতে দেখা যায়।
  3. সেক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে, উপাদান শব্দগুলি যেন একই ভাষা থেকে না আসে। অর্থাৎ তুর্কি বা পোর্তুগিজ বা আরবি বা ফারসি বা ফরাসি ও ইংরেজি শব্দের মিশ্রণে মিশ্র শব্দ হতে পারে।
  4.  কিন্তু ইংরেজি শব্দের সঙ্গে অপর আরেকটি একটি ইংরেজি শব্দ মিলে কখনোই মিশ্র শব্দ গঠিত হবে না।

উপসংহার 

বাংলা শব্দ ভান্ডারের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো ‘মিশ্র শব্দ’ বা ‘সংকর শব্দ’। যা দেশি, বিদেশি, তৎসম, তদ্ভব ইত্যাদি ভিন্ন ভিন্ন ভাষা থেকে আগত হয়েছে এবং ভবিষ্যতেও হবে বলে আশা করা যাচ্ছে। বাংলা শব্দ ভান্ডারে  ‘মিশ্র শব্দ’ বা ‘সংকর শব্দ’ থাকায় বাংলা শব্দ ভান্ডার কে অনেকাংশেই পরিপুষ্ট করে রেখেছে। আশা করি আপনারা এই প্রশ্নের- একটি মিশ্র শব্দের উদাহরণ দাও সঠিক উত্তরটি পেয়েছেন।

অন্যান্য প্রশ্ন গুলি-

Leave a Comment