স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক করুন (2024) | Swami Vivekananda Scholarship status check

আমাদের আলোচ্য বিষয়টি হলো- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক। কিভাবে আপনি আপনার স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক করতে পারবেন। আপনারা অনেকেই হয়ত স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করেছেন, এবং কিভাবে সেটি চেক করবেন তা বুঝতে পারছেন না। আমরা আজকে সেই সম্পর্কে আপনাদের জানাবো।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক 2023

আপনারা হয়তো ভাবছেন যে আবেদনটি করেছেন সেটি কোন অবস্থায় রয়েছে, কি করে জানবেন আপনাদের আবেদনটি অ্যাপ্রুভ(approve) হয়েছে কিনা বা আপনাদের আবেদনটি ঠিকমতো জমা পড়েছে কিনা, এরকম  অনেক  প্রশ্ন হয়তো আপনাদের মাথা ঘুরছে এবং আপনারা বুঝতে পারছেন না কি করবেন, আপনাদের এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আজ আমাদের এই আলোচনায় স্বামী বিবেকানন্দ স্কলার্শিপ স্ট্যাটাস চেক এ। আসুন তবে জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার আবেদনটি চেক করবেন। বর্তমানে ইন্টারনেটের যুগে এ প্রক্রিয়াটি খুবই সহজতর হয়ে গিয়েছে। 

আপনি আপনার স্মার্টফোন, ট্যাবলেট কিংবা কম্পিউটারের মাধ্যমে নিজেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক করতে পারবেন শুধুমাত্র কিছু ক্লিক এর মাধ্যমে এবং আমি আপনাদের জানাব কিভাবে কতগুলি সহজ স্টেপ আপনাকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক করতে সাহায্য করবে। তাহলে জেনে নিনসঠিক তথ্য। 

How to check PAN link with Aadhar in Bengali

স্বামী বিবেকানন্দ স্কলার্শিপ স্ট্যাটাস চেক প্রসেস

(১) প্রথমে আপনি https://svmcm.wbhed.gov.in/ এই ওয়েব সাইটে যাবেন। 

(২) তারপর সেখান “Application Login“এ ক্লিক করবেন । 

(3) এরপর আপনার অ্যাপ্লিকেশন আইডি পাসওয়ার্ড এবং ক্যাপচার  কোড লিখব লগইন(Log in) করবেন। 

(৪) লগইন করার পর আপনার প্রোফাইলটি খুলে যাবে এবং নিচে একটি ড্যাশবোর্ড দেখাবে। 

(৫) উক্ত ড্যাশবোর্ডের ওপরে লেখা “Track Application”এ ক্লিক করবেন । 

(৬) এরপর আপনার স্ক্রিনে পর্দায় আপনার আবেদনের অবস্থা দেখতে পারবেন ।

আসুন তাহলে জেনে নেই যে কি কি পদ্ধতি অবলম্বন করে আপনারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক করতে পারবেন, উপরে বেশ কিছু পদ্ধতি সম্পর্কে ব্যাখ্যা করা হলো যেগুলোর সাহায্যে বা স্টেপ গুলি পরপর অবলম্বন করে আপনি আপনার স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক করতে পারবেন । প্রথমে আপনাকে যেটি করতে হবে সেটি হলো আপনি স্বামী বিবেকানন্দের অফিশিয়াল ওয়েবসাইট অর্থাৎ https://svmcm.wbhed.gov.in/ এই ওয়েব সাইটে যাবেন, এরপর সেখানে আপনার আবেদনপত্রে থাকা আইডি নাম্বার ,পাসওয়ার্ড এবং ওখানে থাকা ক্যাপচা লিখবেন এবং এই সমস্ত কিছু পূরণ করার পর ওখানে থাকা লগইন অপশন এ ক্লিক করবেন, ক্লিক করার পর আপনার স্কিনে ফুটে উঠবে আপনার স্বামী বিবেকানন্দের প্রোফাইলটি।

 প্রোফাইলটির নীচে আপনি ওখানে একটি ড্যাশবোর্ড দেখতে পারবেন যেখানে ড্যাশবোর্ড এর ওপর এ অ্যাপ্লিকেশন ট্রাক অপশনটিতে ক্লিক করলে আপনার আবেদনের অবস্থা সম্পর্কে জানতে পারবেন। যদি আপনার আবেদনটি অ্যাপ্রুভ হয় তাহলে আপনি অ্যাপ্রুভ অবস্থাটি ড্যাশবোর্ডে লক্ষ্য করবেন  আর যদি আপনার আবেদনটিতে কাজ চলে তাহলে সেটিও আপনি ওখানে থাকা ড্যাশবোর্ডে দেখতে পাবেন এবং সহজেই আপনি আপনার আবেদনের অবস্থা সম্পর্কে অবগত হবেন ।

 যদি আপনার আবেদনটি সঠিকভাবে জমা না পরে বা জমা পড়েনি এমন হয় তাহলে আপনি পুনরায় এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। সঠিক প্রয়োজনীয় তথ্য এবং নথিপত্র জুড়ে আপনি পুনরায় স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। 

এই কিছু সহজ প্রক্রিয়ার মাধ্যমে আপনি আপনার” স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক” করতে পারবেন এবং সমস্ত তথ্য সহজেই জানতে পারবেন। আপনি চাইলে উক্ত পেটের প্রিন্ট আউটও  বের করে নিতে পারেন যা আপনার ভবিষ্যতে কাজে লাগতে পারে। 

অন্য আরেকটি গুর্রুত্ব পপূর্ণ স্কলারশিপ হলো- National Scholarship Portal

About Swami Vivekananda Scholarship status check

স্কলার্শিপ টির নাম-স্বামী বিবেকানন্দ স্কলার্শিপ স্ট্যাটাস চেক প্রসেস
শুরু করেন-Swami Vivekananda Scholarship Trust, West Bengal
উদ্দেশ্য-স্কলারশিপ প্রদানের মাধ্যমে পড়াশোনার খরচ মেটানো
সুবিধাটি পাবেন-শিক্ষার্থী
সরকারি ওয়েবসাইটhttps://svmcm.wbhed.gov.in/

স্বামী বিবেকানন্দ স্কলার্শিপ কি?

মূলত স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা মেধাবী শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রদেয় এক অন্যতম স্কলার্শিপ। এটি বিকাশ ভবন স্কলার্শিপ নামেও পরিচিত। তবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নামে এটি বহুল প্রচলিত। প্রতিবছরই একটি নির্দিষ্ট সময়ে ইহার আবেদন শুরু হয়। যে সমস্ত শিক্ষার্থীরা তাদের পড়াশোনা আর্থিক কারণে মাঝপথে ছেড়ে দেয় বা তাদের পড়াশোনা কে এগিয়ে নিয়ে যেতে পারে না সেই  সমস্ত  ছাত্র-ছাত্রীদের জন্য এটি চালু করা হয়।

 যাদের  বার্ষিক আয়  ২,৫০,০০০ বা তার থেকে কম তারা এই সুযোগ সুবিধা পেয়ে থাকে কিন্তু সরকারি চাকরিজীবীরা এই স্কলারশিপের  জন্য আবেদন করতে পারবেন না। আগে এই  স্কলারশিপ পেতে হলে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক  শিক্ষার্থীদের ৭৫ শতাংশ এবং তার থেকে বেশি নাম্বার পেতে হতো কিন্তু বর্তমানে  পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রী স্কলার্শিপটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের ক্ষেত্রে ৬০ শতাংশ নাম্বার হলেই প্রযোজ্য করার কথা জানান। এবং এটি সম্পূর্ণ অনলাইন মোডে হয়.

নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কলারশিপ চালু করা হয় এমনকি পরবর্তীতে ডিপ্লোমা কোর্স, জিএনএম কোর্স ,ইঞ্জিনিয়ারিং কোর্স,মেডিকেল কোর্স, পলিটেকনিক কোর্স  এই সব ক্ষেত্রে শিক্ষার্থীরাই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। এমনকি যারা গ্রাজুয়েশন কোর্স করছে তারা তাদের পরবর্তী পিজি (পোস্ট গ্র্যাজুয়েট) কোর্স করার জন্য এই স্কলারশিপে আবেদন করতে পারে। 

পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক এটি একটি বড় পদক্ষেপ যে সমস্ত শিক্ষার্থীরা তাদের পড়াশোনার খরচ চালাতে পারে না। এবং অভাবজনিত কারণে তাদের উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারে না তাদের স্কলারশিপ এর মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণের পথ তৈরি করে দেওয়া হয়। যাতে তারা তাদের ভবিষ্যৎ তৈরি করতে পারে। সহজ কিছু প্রক্রিয়ার মাধ্যমে স্কলারশিপের ফরম ফিলাপ এবং স্বামী বিবেকানন্দ স্কলার্শিপ স্ট্যাটাস চেক করা হয়।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ যজ্ঞতা

এবার তবে জেনে নেওয়া যাক,

এই স্কলারশিপের সুবিধাভোগী কারা হতে পারবে।স্কলারশিপ পেতে গেলে আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের যেকোনো স্কুল কলেজ কিংবা বিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয় এ অধ্যায়নরত হতে হবে অর্থাৎ আপনাকে পশ্চিমবঙ্গবাসী হতে হবে, পশ্চিমবঙ্গের অবস্থিত যেকোনো স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে হবে। 

  • মাধ্যমিক – ৬০ শতাংশ নম্বর
  • উচ্চ মাধ্যমিক – ৬০ শতাংশ নম্বর। 
  • স্নাতকোত্তর- ৫৩ শতাংশ নম্বর। 
  • অবশ্যই পশ্চিমবঙ্গবাসী হতে হবে।

মাধ্যমিক শিক্ষার্থীরা যদি মাধ্যমিকে ৮৫ শতাংশ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যদি ৭৫ শতাংশ নম্বর পায় তবে তারা এই স্কলারশিপ পেতে পারত কিন্তু বর্তমানে বিভিন্ন দিক খতিয়ে দেখার পর পশ্চিমবঙ্গ সরকার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ৬০ শতাংশ নাম্বার পেলেই এই স্কলারশিপের অন্তর্ভুক্ত করে এবং স্নাতকোত্তর শিক্ষার্থীরা ৫৩ শতাংশ নাম্বার পেলেই তাদের পরবর্তী পড়াশোনার জন্য এই স্কলারশিপের সুবিধাভোগী হতে পারবে।

তবে একটি গুরুত্বপূর্ণ কথা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে আপনাকে পশ্চিমবঙ্গের অধিবাসী হতে হবে এবং পশ্চিমবঙ্গের স্কুল কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া হতে হবে নতুবা আপনি এই স্কলারশিপের জন্য যোগ্য বলে প্রমাণ হবেন না এবং আপনার আবেদনটি বাতিল পর্যন্ত হতে পারে এছাড়াও আপনাকে আয় শংসাপত্র অর্থাৎ ইনকাম সার্টিফিকেট অরিজিনাল দিতে হবে এবং বার্ষিক আয় ২৫০০০০ এর কম হতে হবে। 

স্কলারশিপ পাওয়াকালীন কোন পড়ুয়া যদি অপর কোন কেন্দ্রীয় বা রাজ্য সরকার দ্বারা অনুমোদিত বৃত্তি গ্রহণ করে তবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ থেকে তাকে বরখাস্ত করা অর্থাৎ একটি কোর্সে পড়াকালীন কোন পড়ুয়া স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ছাড়া আর কোন স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে না এমনকি অন্য কোন স্কলারশিপ পেলে (রাজ্য ,রাষ্ট্রীয় বা কেন্দ্রীয় ) তাকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ থেকে বাদ দেওয়া হবে।

আসুন তাহলে জেনে নি স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য প্রয়োজনীয় নথিপত্র:

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রয়োজনীয় নথিপত্র

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য প্রয়োজনীয় নথিপত্র গুলি হল:

  • পরীক্ষার মার্কশীট ।
  • পরীক্ষার এডমিট কার্ড । 
  • পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড । 
  • জন্ম পরিচয় পত্র । 
  • পাসপোর্ট সাইজ ছবি। 
  • ভোটার কার্ড /আধার কার্ড /রেশন কার্ড । ৭.ব্যাংক পাস বইয়ের প্রথম পৃষ্ঠা। 
  • ইনকাম সার্টিফিকেট বা আয় শংসাপত্র। ৯.মোবাইল নাম্বার।
  • কাস্ট সার্টিফিকেট। (যদি থাকে) 

 স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ফরমটি সঠিকভাবে এবং সঠিক নথিপত্র দিয়ে পূরণ করতে হবে।

সুতরাং জেনে নিতে হবে কি কি নথিপত্রের প্রয়োজন। পরীক্ষার মার্কশীট, অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন কার্ড প্রয়োজন। যদি আপনি মাধ্যমিক শিক্ষার্থী হন অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা দিয়ে থাকেন তাহলে মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, এডমিট কার্ড, এবং মার্কশিট প্রয়োজন। অথবা আপনি যদি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী হও অর্থাৎ উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়ে থাকো তাহলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, এডমিট কার্ড এবং মার্কশিট প্রয়োজন।

 অথবা আপনি যদি স্নাতকোত্তর  শিক্ষার্থী হও তাহলে তোমার বিগত বছরের মার্কশীট প্রয়োজন। এছাড়াও ইনকাম সার্টিফিকেট অর্থাৎ আয় শংসাপত্র, জন্ম পরিচয় পত্র ,ভোটার কার্ড কিংবা আধার কার্ড বা রেশন কার্ড এই তিনটির মধ্যে যেকোনো একটি প্রয়োজন। মোবাইল নাম্বার, যেটি সব সময় চালু থাকে। কাস্ট সার্টিফিকেট যদি তুমি এসসি(SC) /এসটি(ST) / ওবিসি(OBC)হও তাহলে অবশ্যই কাস্ট সার্টিফিকেট প্রয়োজন কিন্তু তুমি যদি জেনারেল হও তবে কাস্ট সার্টিফিকেট এর কোন প্রয়োজন নেই এবং একটি পাসপোর্ট সাইজ ছবি অবশ্যই দরকার। 

এই সমস্ত তথ্য গুলি এবং নথিপত্র গুলি সঠিক সঠিকভাবে পূরণ করতে হবে এবং আপলোড করতে হবে যদি আপনার দেওয়া কোনো তথ্য ভুল বলে প্রমাণিত হয় তাহলে আপনার আবেদনটি বাতিল করা হবে। তবে যদি কোনো পরীক্ষার্থী এই স্কলারশিপের জন্য আবেদন করে থাকে এবং এক বছর বা তার থেকেও বেশি সময় ধরে পড়াশোনার সাথে যুক্ত না থাকে কিংবা স্কলার্শিপ রেনেওয়াল না করে তবে সে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ থেকে বঞ্চিত হবে। 

স্কলারশিপ এর মাধ্যমে যাদের বার্ষিক আয় খুব কম এবং তারা তাদের পড়াশোনার খরচ না চালানোর দরুন তাদের পড়াশোনা বন্ধ করে দেয় তাদের জন্য সুবর্ণ সুযোগ করে দেন। মেধাবী হওয়া সত্ত্বেও অনটনের কারণে বহু পড়ুয়ারা তাদের উজ্জ্বল ভবিষ্যত থেকে বঞ্চিত হয় কিন্তু স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর কারণে তারা তাদের পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারে। 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়া কালীন অন্য কোন রাজ্য সরকার বা রাষ্ট্রীয় দপ্তর থেকে কোনরকম অনুদান পেলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপটি প্রযোজ্য হবে না। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে কলা, বাণিজ্য ,বিজ্ঞান বিভাগে অধ্যায়নকালে মেধার ভিত্তিতে এই অনুদান প্রদান করা হয়।

আমাদের আলোচ্য বিষয় স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক পুরোটাই অনলাইন মাধ্যমে হয়ে থাকে। আশা করি আমাদের দেওয়া সকল তথ্য আপনাদের কাজে লাগবে এবং এই তথ্যগুলি থেকে আপনারা নিশ্চয়ই উপকৃত হবেন। আমাদের আজকের আলোচনা থেকে আপনাদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক এবং সেই সম্পর্কিত অর্থাৎ স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর যোগ্যতা, প্রয়োজনীয় নথিপত্র এইসব তথ্যগুলি।

 এবং আপনার সমস্ত রকম জিজ্ঞাসা দূর করবে এবং আপনারা এই বিষয়টি  সম্পর্কে সম্পূর্ণভাবে অবগত হবেন। যা আপনাদের সাহায্য লাগবে যদি আপনি মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়ে থাকেন এবং আপনার প্রাপ্ত নাম্বার ৬০% হয় এবং আপনি আর্থিকভাবে পিছিয়ে কিন্তু পরবর্তী পড়াশোনা কে বহমান রাখতে চান তাহলে অবশ্যই আপনারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারেন। আর যদি আপনারা আগে থেকেই আবেদন করে থাকেন তাহলে আমাদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক এই প্রক্রিয়াটির মাধ্যমে আপনাদের আবেদনের অবস্থা সম্পর্কে জানতে পারবেন। আমাদের সম্পূর্ণ আলোচনাটি আপনাদের নিশ্চয়ই ভালো লাগবে।

নতুন নতুন স্কলারশিপ সম্পর্কে জানতে আমাদের চ্যানেল জয়েন করতে পারেন।

Moneygita telegram chanel

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ কত টাকা পাওয়া যায়?

PG (আর্ট এবং কমার্স) student রা পাবে 2000 টাকা প্রতি মাস। পোস্ট গ্রাজুয়েট সাইন্স student রা পাবে 2000 টাকা প্রতি মাস, আর UG (সাইন্স এবং প্রফেশনাল কোর্স) student রা পাবে 1500 টাকা প্রতি মাস।

UG (কমার্স- আর্টস) এবং মাধ্যমিক-উচ্চমাধ্যমিক student রা পাবে 1000 টাকা প্রতি মাস। এবং যারা ডিপ্লোমা করছে পলিটেকনিক জিএনএম প্যারামেডিকেল তারা পাবে দেড় হাজার টাকা প্রতি মাস। UG( মেডিকেল, অনার্স, ইঞ্জিনিয়ারিং) student রা পাবে 5000 টাকা প্রতি মাস।

কারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে?

স্টেট বোর্ড এক্সামিনেশন এ 60 শতাংশের অধিক নাম্বার প্রাপ্ত সকল student আবেদন করতে পারবে।

2 thoughts on “স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্ট্যাটাস চেক করুন (2024) | Swami Vivekananda Scholarship status check”

  1. আমার ছেলে,২০২৩এর মাধ্যমিক পরিক্ষায় ৫৯.৭১%নম্বর পেয়েছে, কিন্তু গ্ৰেড A পেয়েছে।
    তবে সে কি স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার যওগ্য?

    Reply

Leave a Comment