কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে? | kisok bondhu taka kobe pabo

জানুন- এই কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে? Kisok bondhu taka kobe pabo?

কারা কারা এই কৃষক বন্ধুর টাকা পাওয়ার যোগ্য়। পশ্চিমবঙ্গ সরকার চাষী বন্ধু দের জন্য একটি নতুন প্রকল্প চালু করেছেন। যেটি কৃষক বন্ধু প্রকল্প নামে পরিচিত। যে সমস্ত চাষিরা খারিফ ফসল এবং রবি ফসল এর অধিকারী শুধু মাত্র কিন্তু তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। 

27 শে জুন 2022 সালে মমতা বন্দ্যোপাধ্যায় কৃষক বন্ধু প্রকল্পে টাকা দেওয়া শুরু করেছেন। অর্থাৎ এই দিনটি থেকেই কৃষক বন্ধু প্রকল্প চালু করা হয়েছে। এবং এরই মধ্যে অনেক চাষি দের কাছে টাকা পৌঁছে গেছে কিন্তু এমনও অনেক চাষীরাও আছেন যাদের কাছে এখন টাকা পৌঁছায়নি। 

তো সেই সমস্ত চাষিরা যারা কৃষক বন্ধুর টাকা পাননি- তারা কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে? টাকা দেওয়ার শেষ দিন টি কবে? কতদিন পর্যন্ত টাকা দেওয়া হবে? এই নিয়ে অনেকের  মধ্যেই কিন্তু নানান প্রশ্ন রয়েছে। এবং এরই মধ্যে কৃষি দপ্তর থেকে একটি আপডেট পাঠানো হয়েছে। আজকে আমরা এই সকল বিষয়গুলো নিয়ে আলোচনা করব। 

কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে ? 

কৃষক বন্ধু প্রকল্পের টাকা দুটি সময় অনুযায়ী দেওয়া হয়। একটি হলো খারিফ ফসল এর সময় অনুযায়ী এবং আরেকটি হচ্ছে রবি ফসল এর সময় অনুযায়ী। খারিফ ফসল এর জন্য এপ্রিল থেকে সেপ্টেম্বর এর মধ্যে টাকাটি পাওয়া যাবে। পশ্চিমবঙ্গ সরকার প্রতি বছর 10000 টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবং এই 10000 টাকাটি প্রতি বছর 2 টি কিস্তি তে ভাগ করা থাকবে। 

এবং রবি ফসল এর জন্য অক্টোবর থেকে মার্চ এর মধ্যে টাকা দেওয়া হয়। খারিফ ফসল এবং রবি ফসলের জন্য যে যে নিয়মাবলী সরকার থেকে জারি করা হয়েছে সেগুলো নিম্ন লিখিত ভাবে আলোচনা করা হলো – 

খারিফ ফসল এর জন্য জারি করা সমস্ত নিয়ম নীতি :- 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 27 সে জুন খরিফ ফসল এর জন্য চাষী বন্ধুদের কাছে তাদের প্রাপ্য টাকা পাঠানোর নির্দেশ দিয়েছেন।

  •  এখানে খরিফ ফসল এর জন্য সমস্ত চাষিরা যারা কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা নিতে চান তাদের 1st April থেকে 31 শে অক্টোবর পর্যন্ত তাদের নাম তালিকাভুক্ত করা হবে। 
  • এরপর এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রত্যেকটি মাসের 5 তারিখে ব্যাংকের তরফ থেকে আপনাদের অনুমোদন বা approval দেওয়া হবে এবং আপলোডিং করা হবে। 
  • এরপর জেলার তরফ থেকে সেই মাস গুলোর 10 তারিখ থেকে verification করা এবং transmission বা হস্তান্তর করা হয়।
  •  এবার এখানে আবেদন করার জন্য validation বা বৈধতা, ডিমান্ড জেনারেশন এবং payment mandate গুলি এই মাসের 15 তারিখ থেকে শুরু করা হবে। 
  • এরপর WBSCBL অর্থাৎ west bengal state co-operative bank Ltd এর তরফ থেকে DBT অর্থাৎ direct benefit transfer এর মাধ্যমে সেই মাস গুলির 25 তারিখ থেকে সমস্ত চাষীদের একাউন্টে কৃষক বন্ধু প্রকল্প এর বরাদ্দ টাকা পাঠানো শুরু হয়ে যাবে। 

           kharif season এর চাষীদের টাকা দেওয়া শুরু হয়েছে 2022 সালে 27 সে জুন থেকে, মানে সেই থেকে আমরা টাকা পাওয়া শুরু করেছি। কৃষি দপ্তর এর নির্দেশ অনুযায়ী কিন্তু এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত kharif season এর চাষীদের ব্যাংক অ্যাকাউন্ট এ টাকা ঢোকার সময় রয়েছে। 

মানে এখনও যে সমস্ত kharif season এর চাষী রা রয়েছেন যাদের bank account এ এখনও টাকা আসেনি তাদের কাছে কিন্তু এখনও সেপ্টেম্বর মাস পর্যন্ত সময় রয়েছে। এর মধ্যেই তাদের টাকা তাদের ব্যাংক অ্যাকাউন্ট এ চলে যাবার কথা বলা হয়েছে।

 যারা এখনো টাকা পাননি তাদের অ্যাকাউন্ট এ টাকা ঢোকার জন্য কিন্তু সেপ্টেম্বর মাসের 30 তারিখ পর্যন্ত সময় রয়েছে। পোস্টের মূল বিশয়- কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে?

রবি ফসল এর জন্য জারি করা সমস্ত নিয়ম নীতি:- 

রবি season এর জন্য 2022 সালের অক্টোবর মাস থেকে মার্চ মাস পর্যন্ত সময় দেওয়া হয়েছে। বাকি সমস্ত নিয়ম নীতি kharif season এর মতো। অর্থাৎ, 

  • অক্টোবর মাসের 1 তারিখ থেকে February মাসের 28 বা 29 তারিখ পর্যন্ত সমস্ত রবি season এর চাষীদের নাম তালিকাভুক্ত করা হবে।
  • এবং অক্টোবর মাস থেকে মার্চ মাসের 5 তারিখ থেকে সমস্ত চাষীদের approval দেওয়া হবে এবং আপলোডিং করা হবে। এরপর ওই মাস গুলির 10 তারিখ থেকে শুরু করে তাদের verification এবং transmission করা হবে। 
  • এবার মাসের 15 তারিখ থেকে payment mandate, validation, demand generation গুলি করা হবে। 
  • এই সমস্ত কাজ গুলি সম্পন্ন হওয়ার পর মাসের 25 তারিখ থেকে WBSCBL এর তরফ থেকে DBT এর মাধ্যমে সমস্ত রবি  season এর চাষী বন্ধু দের ব্যাংক অ্যাকাউন্ট কৃষক বন্ধু প্রকল্প থেকে টাকা ঢোকা শুরু হয়ে যাবে। 

কৃষক বন্ধুর টাকা

প্রকল্পের নাম-কৃষক বন্ধু প্রকল্প
Department NameDepartment of Agriculture
রাজ্য-পশ্চিমবঙ্গ সরকার
সুবিধাটি পাবেন-কৃষক 
মোট মূল্য-RS 5,000 – RS 10,000
Krishak Bandhu Official Websitehttps://krishakbandhu.net/

2022 সালের 27 শে জুন সোমবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর তরফ থেকে 77 লক্ষ্য 88 হাজার 998 জন কে এই কৃষক বন্ধু প্রকল্প এর সুবিধা প্রদান করা হয়েছে। ইতি মধ্যেই অনেক কৃষক এরই ব্যাংকের একাউন্টে তাদের টাকা পাঠানো হয়ে গিয়েছে।

মূলত বর্ষাকালীন অসুবিধার জন্য এখানকার কৃষকদের মধ্যে পশ্চিমবঙ্গ সরকার 2385 কোটি টাকা বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছেন। আপনারা যেহেতু জানেন যে কৃষক বন্ধু প্রকল্পের টাকা দুটি বিভাগে অর্থাৎ রবি season এবং খারিফ season এর মধ্যে ভাগ করে দেওয়া হচ্ছে, তাই সেই দুটি ভাগ কে নিম্নে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে – 

রবি season :

রবি season এর সমস্ত চাষী বন্ধুদের জন্য কৃষক বন্ধু প্রকল্প থেকে 2022 সালের অক্টোবর মাস থেকে মার্চ মাস পর্যন্ত কৃষক বন্ধুর টাকা পাঠানো হবে। শীত কালীন সময়ে যে সমস্ত চাষীর ভিন্ন ভিন্ন রকমের ফসল উৎপন্ন করেন তাদের আর্থিক দিক থেকে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ সরকার প্রতি বছর দুটি কিস্তির মাধ্যমে মোট 10000 টাকা করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। 

খারিফ season :- 

kharif season এর জে সমস্ত চাষিরা আছেন তাদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে 2022 সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত টাকা পাঠানো হবে। বর্ষা কালীন যে সকল ফসল গুলি রয়েছে যেমন- ধান, পাট, ভুট্টা, জোয়ার,বাজরা, আখ, কার্পাস এগুলি বর্ষার উপর নির্ভর করেই চাষ করা হয়। 

তাই ফসল ভালো হওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকার প্রতি বছর 10000 টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবং এই 10000 টাকাটি প্রতি বছর 2 টি কিস্তি তে ভাগ করা থাকবে। 

পোস্টের মূল বিশয়- কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে?

কৃষক বন্ধুর প্রকল্পের টাকা কবে পাবো 

বর্ষাকালীন ফসল গুলির জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে চাষীদের আর্থিক দিক থেকে সাহায্য করার জন্য খারিফ season এর অন্তর্গত চাষীদের এপ্রিল মাস থেকে টাকা দেওয়া শুরু হবে এবং সেপ্টেম্বর মাস পর্যন্ত টাকা দেওয়া হবে ও Rabi season এর অন্তর্গত চাষীদের 2022 সালের অক্টোবর মাস থেকে টাকা দেওয়া শুরু হবে এবং মার্চ মাস পর্যন্ত টাকা দেওয়া হবে। 

যেহেতু 2022 সালে 27 শে জুন সোমবার থেকে খারিফ season এর চাষীদের কৃষক বন্ধুর টাকা দেওয়া শুরু হয়ে গিয়েছে তার মানে এই নয় যে সেই দিনই সমস্ত খারিফ season এর চাষীদের ব্যাংক অ্যাকাউন্ট তাদের সমস্ত টাকা ঢুকে যাবে, এই রকম কোনো বাধকতা কিছু নেই।

যেদিন টাকা পাঠানো হচ্ছে অর্থাৎ 27 সে জুন সেদিন ও আপনার ব্যাংক অ্যাকাউন্ট এ কিস্তির টাকা ঢুকে যেতে পারে অথবা তার 1 সপ্তাহের মধ্যে আপনার একাউন্ট কৃষক বন্ধু প্রকল্পের থেকে আপনার কিস্তির টাকা ঢুকে যাবে। 

কৃষক বন্ধু টাকা কবে ঢুকবে

27 সে জুন সোমবার 2022 সাল থেকে কৃষক বন্ধু প্রকল্প এর সমস্ত খারিফ season এর চাষীদের একাউন্টে টাকা ঢোকা শুরু হয়ে হয়েছে। কৃষি দপ্তর থেকে ঘোষণা করা হয়েছে যে এবার পশ্চিম বঙ্গ সরকার থেকে মোট 89 লক্ষ্য চাষীদের এই কৃষক বন্ধু প্রকল্পের টাকা দেওয়া হবে

 এই সকল কৃষক দের জন্য পশ্চিমবঙ্গ সরকার থেকে 2385 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 2022 এর 27 সে জুন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বর্ধমানের নবাবহাট মোড়ের  কৃষি দপ্তর থেকে আয়োজিত একটি সরকারি অনুষ্ঠানে কৃষক বন্ধু প্রকল্পের কিস্তির টাকা দেওয়া শুরু করেছেন। এই তারিখে দুপুর 2.30 থেকে কৃষক বন্ধুর প্রকল্পের টাকা সমস্ত চাষীদের একাউন্টে ঢোকা শুরু হবে। 

             27 তারিখ থেকে যেহেতু টাকা ঢোকা শুরু হয়েছে তাই এর মানে সেই দিনই আপনার অ্যাকাউন্ট এ টাকা চলে আসবে এমন নাও হতে পারে, তাই এই জন্য চিন্তা করার কোনো কারণ নেই। 27 তারিখ ও আপনার ব্যাংক এ টাকা ঢুকতে পারে আবার এর পর এক সপ্তাহের মধ্যেও যেকোনো দিন আবার আপনার একাউন্ট এ টাকা ঢুকতে পারে। 

কৃষক বন্ধুর টাকা কবে দেওয়া হবে

গত 27 সে জুন সোমবার 2022 তারিখে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় একটি সরকারি অনুদান এর মাধ্যমে খারিফ season এর অধিকারী সমস্ত চাষীদের একাউন্টে কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাঠিয়ে দেওয়ার ঘোষণা করেছেন।

 কিন্তু এখনও পর্যন্ত এমন অনেক kharif season এর চাষীরা রয়েছে যাদের অ্যাকাউন্টে টাকা আসেনি, তাই এখন এই নিয়ে নানান বিভ্রান্তের সৃষ্টি হয়েছে। আগে যখন অনেক কৃষক বন্ধু ইনস্টলমেন্ট দেওয়া হয়েছিল তখন এটি সমস্যার সৃষ্টি হয়নি। কিন্তু এবার কিছু সমস্যার জন্য খারিফ season এর চাষী দের অ্যাকাউন্ট এ টাকা না ঢোকায় তারা নানান হতাশায় ভুগছে। 

         যে সমস্ত চাষিরা যাদের কৃষক বন্ধুর টাকা এখনও পর্যন্ত তাদের অ্যাকাউন্টে আসেনি বা যারা নতুন কিংবা পুরনো আবেদন করি আছেন তারা তাদের কৃষক বন্ধু প্রকল্প এর স্ট্যাটাস DDA approved আছে কিনা সেটা সবার আগে একবার চেক করে নিন। 

যদি আপনার কৃষক বন্ধুর আবেদন  বর্তমানে approved না হয়ে থাকে তাহলে সেক্ষেত্রে আপনি টাকা নাও পেতে পারেন। এবার চেক করার পর যদি দেখেন আপনার আবেদন পত্রটি approved হয়ে গেছে তাহলে চিন্তার কোনো বিষয় নেই সেপ্টেম্বর এর 31 তারিখ পর্যন্ত অ্যাকাউন্ট এ টাকা আসার সময় রয়েছে। 

পোস্টের মূল বিশয়- কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে?

কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কিনা ? 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় এর দ্বারা প্রচলিত কৃষক বন্ধু প্রকল্প টি সমস্ত খারিফ season এর চাষী বন্ধুদের এবং সমস্ত রবি season এর চাষী বন্ধুদের সুবিধার্থে চালু করা হয়েছে। এই টাকা পেয়ে সেই সমস্ত চাষীরা তাদের চাষের জন্য যেত যাবতীয় খরচ লেগে থাকে সেগুলি মেটাতে পারবে।

 এবং চাষ করে যে টাকা তারা উপার্জন করে সেটি দিয়ে তারা তাদের নিজেদের সংসার চালায়। এই জন্যই পশ্চিমবঙ্গের চাষিরা এই কৃষক বন্ধুর প্রকল্পের টাকা পেয়ে খুবই উপকৃত হয়েছেন। 

কৃষক বন্ধু প্রকল্পের টাকা বছরে দুই বার দুটি কিস্তির মাধ্যমে বিতরণ করা হয়। খারিফ season এর চাষী দের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত টাকা দেওয়া হবে। এবং Rabi season এর চাষীদের অক্টোবর মাস থেকে মার্চ মাস পর্যন্ত টাকা দেওয়া হবে। এর মূল উদ্দেশ্য হলো শীতকালীন সময় চাষিরা যে সকল চাষাবাদ করে থাকে তাদের আর্থিক দিক থেকে সহায়তা করা। 

কৃষক বন্ধু প্রকল্প থেকে চাষীরা সর্বাধিক মোট 10000 টাকা মোট দুটি কিস্তি মিলিয়ে পেয়ে থাকেন। গত বার রবি ফসল এর জন্য যে অর্থ বিতরণ করা হয়েছিল সেখানে মোট 77 লক্ষ্য 95 হাজার চাষী এবং ভাগ চাষী দুই ক্ষেত্রেই  এই কৃষক বন্ধু প্রকল্প থেকে আর্থিক ভাবে সাহায্য প্রাপ্ত হয়েছেন। 

এবং 27 শে জুন 2022 তারিখ থেকে খারিফ season এর সমস্ত চাষীদের টাকা দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে অনেক চাষিরা তাদের ব্যাংক অ্যাকাউন্ট এ টাকা পেয়ে গিয়েছেন এবং এখনও পর্যন্ত কিন্তু এমনও অনেক চাষী আছেন যারা এখনো টাকা পাননি।

তাদের অ্যাকাউন্ট টাকা ঢোকার জন্য এখনও সেপ্টেম্বর মাসের 31 তারিখ পর্যন্ত সময় রয়েছে। তাই সেক্ষেত্রে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। যতক্ষন না পর্যন্ত সমস্ত যোগ্য চাষীদের একাউন্টে এই  

 কৃষক বন্ধু প্রকল্পের টাকা না ঢুকছে তখন পর্যন্ত এর কাজ জারি থাকবে অর্থাৎ সেপ্টেম্বর মাস পর্যন্ত। 

এই সেপ্টেম্বর মাসের পরই কিন্তু আবার রবি season এর চাষীদের জন্য টাকা পাঠানো শুরু হয়ে যাবে। অর্থাৎ অক্টোবর মাস থেকে মার্চ মাস পর্যন্ত এই রবি season এর টাকা প্রদান করা হবে। পোস্টের মূল বিশয়- কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে?

কৃষক বন্ধুর টাকা :- 

পশ্চিম বঙ্গের সমস্ত খারিফ ফসল এবং রবি ফসলের অধিকারী চাষীদের বর্ষাকালীন চাষাবাদের সুবিধার্থে তাদের সাহায্য করার জন্য একটি প্রকল্প চালু করেন, যা বর্তমান কৃষক বন্ধু প্রকল্প নামে পরিচিত। মমতা বন্দ্যোপাধ্যায় একটি সরকারি অনুষ্ঠান এর মাধ্যমে এই কৃষক বন্ধুর টাকা ঠিক কবে থেকে পাঠানো হবে তা বলে দিয়েছেন। এবং ইতিমধ্যেই 2022 সালের 27 শে জুন থেকে সমস্ত kharif season এর চাষীদের একাউন্টে টাকা পাঠানো শুরু হয়ে গিয়েছে। 

          এই কৃষক বন্ধু প্রকল্প থেকে চাষী দের বছরে মোট 10 হাজার টাকা দুটি কিস্তিতে ভাগ করে দেওয়া হবে। অর্থাৎ প্রথমে এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত খারিফ season এর সমস্ত চাষীদের টাকা পাঠানো হবে এবং এর পর অক্টোবর মাস থেকে মার্চ মাস পর্যন্ত রবি season এর সমস্ত চাষীদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

যেহেতু মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর ঘোষণা অনুযায়ী খারিফ season এর চাষী দের অ্যাকাউন্ট এ টাকা পাঠানো শুরু হয়ে গিয়েছে এবং এর পরেও এখনও পর্যন্ত অনেক চাষিরা আছেন যাদের একাউন্টে টাকা পৌঁছায়নি। 

এবং এই টাকা না পৌঁছানোর কারণে এখন নানান ধরনের প্রশ্ন হয় আপনার মনে আছে। যদি আপনার অ্যাকাউন্টে এখনও কৃষক বন্ধুর টাকা না ঢুকে থাকে তাহলে সবার আগে আপনি একবার আপনার কৃষক বন্ধু প্রকল্প এর DDA approved আছে কি না সেখানে নিশ্চিত হয়ে নিন।

 এরপর যদি দেখেন সেটি approved করা হয়ে গেছে তাহলে সেখানে চিন্তার কোনো বিষয় নেই কারণ সেক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট এ টাকা ঢোকার জন্য অন্তত সেপ্টেম্বর মাসের 31 তারিখ পর্যন্ত সময় রয়েছে। 

এবং 27 তারিখ থেকে টাকা ঢোকা শুরু হয়েছে তার মানে এটা নয় জে সেদিন ই সমস্ত চাষীদের একাউন্টে টাকা চলে যাবে। কারণ সেদিন ই সমস্ত চাষীদের একসাথে টাকা পাঠানো কোনো ভাবেই সম্ভব নয়। তাই আপনারা অপেক্ষা করুন আপনাদের দেওয়া নির্দিষ্ট সময় পর্যন্ত। 

এই ছিল আমাদের আজকের কৃষক বন্ধু প্রকল্প নিয়ে সমস্ত আলোচনা- কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে? or kisok bondhu taka kobe pabo?। আশা করি আপনাদের এই কৃষক বন্ধুর  টাকা নিয়ে যত dought ছিল সেগুলো সব ক্লিয়ার হয়ে গিয়েছে।

অনান্য় পোস্টেগুলি-

ইতিহাসের জনক কাকে বলা হয়

Leave a Comment