কিষান ক্রেডিট কার্ড লোন অনলাইন এবং অফলাইন আবেদন পদ্ধতি-(2023)

আমাদের দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা অনেকটাই কৃষকদের উপর নির্ভরশীল। কারন বর্তমানে কৃষকের সংখ্যা অনেক বেশি। সেই জন্য ভারত সরকার এই KCC লোন এর সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এখনকার সময় অনেক কৃষি অনেক স্বার্থপর বা দালাল দের জন্য এই লোন থেকে ব্যাহত হচ্ছে। তাই KCC লোন ব্যবস্থা কে আরও সহজ ভাবে চালু করার চেষ্টা করা হচ্ছে। আজকের এই post এর মধ্যে দিয়ে এই লোন কিভাবে পাওয়া যাবে সেটাই সহজ করে আমরা জানবো। তাহলে আসুন জেনে নেওয়া যাক সেই সমস্ত খুঁটিনাটি বিষয় গুলি – 

প্রথমে KCC লোন কী এবং এটা দেওয়ার  কী উদ্দেশ্য সেটা আগে একটু  জেনে নেওয়া যাক – 

KCC লোন কী?

kCC লোন হলো কিষান বা কৃষি দের দেওয়া একটি লোন ব্যবস্থা। বিভিন্ন চাষীরা যাদের অবস্থা খুব ভালো না তাদের জমি পড়ে পড়ে নষ্ট হচ্ছে টাকার অভাবে, তাই তারা চাষ করতে পারছে না কিংবা আরও যদি কোনো problem থাকে তার জন্যই এই লোন দেওয়া। যাতে কোনো চাষি আর টাকার অভাবে 

আর চাষের ক্ষেত্রে কোনো অসুবিধা না হয়। আবার যখন তাদের হাতে টাকা আসবে তখন সময় মত তাদের ধার দেওয়া টাকা আবার ফেরত দিয়ে দিতে হয়। এটাই হলো kCC লোন বা কৃষি লোন। 

কেসিসি লোন এর উদ্দেশ্য-

          kisan credit card এর মুল লক্ষ্য হলো কম পরিমাণ সুদে চাষিদের লোন দেওয়া। এই প্রকল্প শুরু হওয়ার আগে পর্যন্ত চাষীরা বিভিন্ন অর্থ ঋণ যারা দিয়ে থাকে তাদের উপর নির্ভর করত। এবং তখন চাষীদের সুদের পরিমাণ ও অনেক বেশী ছিল আর তাদের কে দেওয়া সময়ের কোনো মূল্য ছিল না। বিশেষ করে সেই সময়ে তারা খুব অসুবিধায় পড়ত যখন খরা, বন্যা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ আসতো। 

           চাষীদের এই অবস্থা দেখে শুরু করা হয় KCC লোন বা kisan credit card প্রকল্প। এখানে চাষীদের অল্প পরিমাণ সুদে লোন দেওয়া হয়ে থাকে। তদের repayment করার জন্যেও যথেষ্ট সময় দেওয়া হয়।

সংক্ষেপে কেসিসি লোন (Kisan credit card yojana)

প্রকল্পের নাম-কিষাণ ক্রেডিট কার্ড যোজনা
শুরু করেন-কেন্দ্রীয় সরকার
উদ্দেশ্য-কম সুদে ঋণ প্রদান করা
লাভার্থি-ভারতের কৃষক
অন্যান্য ব্যাংক পরিষেবা-আপনার পছন্দের ব্যাংকের মাধ্যমে করতে পারেন- KCC BANK
Official Websitehttps://pmkisan.gov.in/

কিষান ক্রেডিট কার্ড লোন পাওয়ার আবেদন পদ্ধতি? ( How to apply for KCC Loan in Bengali ? ) 

এখানে লোন নেওয়ার জন্য আপনি দুই ভাবে apply করতে পারেন। অনলাইন এবং অফলাইন পরিষেবা তে। 

এই scheme card চালু করা হয়েছে ভারতের অর্থমন্ত্রী দ্বারা। এই লোন দ্বারা প্রায় 14 কোটি কৃষক সাহায্য পেতে পারে। ভারত সরকার এর জন্য 2 লক্ষ টাকার ব্যবস্থা করেছেন। এবার বলে দি আপনি যদি একজন কৃষি হন এবং আপনার জমি থাকে তাহলে আপনি এই লোন পাবেন। আর এই লোন এ জেলে ও যারা পশুপালন করে তাদের ও নিযুক্ত করা হয়েছে। এবার আপনি যদি এই লোন নিতে চান তাহলে আপনি অনলাইন এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন। 

কিষান ক্রেডিট কার্ড করতে কি কি ডকুমেন্টস লাগবে?

আপনার পুরো identity proofআপনার ঠিকানার প্রমাণ
Aadhar card Aadhar card
Voter cardVoter card
Pan cardDriving license
Driving licensePan card
Indian হিসাবে পরিচয় পত্র রেশন কার্ড
MNREGA তে জারি করা কাগজ পত্রগত তিন মাসে utility bill
UIDAI দ্বারা জারি করা পত্র।সম্পত্তির কাগজপত্র 
Passport size photo
ভারতীয় হিসাবে পরিচয়
MNREGA তে জারি করা documents
Bank এর others documents

কিষান ক্রেডিট কার্ড অনলাইন আবেদন পদ্ধতি:

 যে সকল কৃষকেরা kCC লোন এর সুবিধা পেতে চান তাদের কিছু জরুরী এবং গুরুত্বপূর্ণ documents লেগে থাকে। এগুলো হলো নিম্নলিখিত – 

  • এবার আপনি প্রথমে আপনার পছন্দ মতো bank এর website এ যান। সেখানে KCC লোন এর বিভাগে যান 
  • সেখানে application form download করে তার print out বার করতে হবে। 
kisan credit card online apply form
  • এবার ওখানে যা যা প্রয়োজনীয় তথ্য চাইছে সেগুলো দিয়ে fill up করে নিতে হবে
  • করার পর online submit এ click করতে হবে। 
  • এরপর আপনার কাছে একটা reference number পাঠানো হবে।
  • 3 – 4 দিনের মধ্যে আপনি যদি KCC লোন পাওয়ার জন্যে যোগ্য হন বলে bank মনে করে তাহলে আপনি লোন পেয়ে যাবেন। 

Kisan Credit Card Yojana অফলাইন আবেদন পদ্ধতি:

 KCC লোন এর সুবিধা আপনি অফলাইন এও পেতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে bank এর সাথে যোগাযোগ করতে হবে। এবার আপনি জে bank এ account খুলেছিলেন সেখানে KCC লোনের জন্য আবেদন করতে পারেন আবার নাহলে আপনার যদি অন্য কোনো bank পছন্দ হয়ে থাকে আপনি সেখান থেকেও kCC লোন এর জন্য আবেদন করতে পারেন। 

কিষান ক্রেডিট কার্ড ফর্ম
কিষান ক্রেডিট কার্ড ফর্ম

      এবার আপনি Bank এ গিয়ে প্রথমেই যিনি বা যারা KCC লোন এর under এ থাকে বা যারা KCC লোন দিয়ে থাকে তাদের সাথে কথা বলুন। তারপর সেখান থেকে KCC লোন এর form সংগ্রহ করুন।

 এবার ফরম এ জে যে documents বা নথি চাইবে তা ঠিকঠাক ভাবে সঠিক জায়গায় ব্যবহার করে পুরো form fill up করুন। Fill up করা হয়ে গেলে form bank এ তা জমা দিয়ে দিন। এবার যদি bank মনে করে যে আপনি kCC লোন এর জন্য যোগ্য তাহলে তারা আপনার সাথে নিজেই আবার যোগাযোগ করে নেবে।

kisan credit card লোন এর ব্যবহার :- 

একবার যদি আপনি এই লোন পেয়ে যান তাহলে সরাসরি টাকা তুলে চাষের প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করতে পারেন। 

কোনো কোনো bank আবার chek book ও দিয়ে থাকে। আপনাকে এর নিশ্চয়তা bank কে দিতে হবে যে আপনি সময় মত সুদ ফেরত দিয়ে দেবেন। আর এখানে গুরুত্ব পুর্ন একটি বিষয় হলো  যে, চাষীদের কে কোনো রকমের চক্রবৃদ্ধি সুদ দিতে হয় না। তাদের শুধু সরল সুদের উপর payment করতে হয়। কারণ চক্রবৃদ্ধি সুদ দিতে হলে তাদের লোন এর পরিমাণ অনেকটাই বেড়ে যাবে।

কিষান ক্রেডিট কার্ড কিভাবে করা যাবে ? 

ভারতে এখন একটি নতুন প্রকল্প এর সূচনা হয়েছে যা কিষান ক্রেডিট কার্ড বা kCC লোন প্রকল্প নামে পরিচিত। এটি সাধারণত চাষী দের আর্থিক অবস্থা দেখে বানানো হয়েছে। যাতে চাষিরা এই লোনের মাধ্যমে নিজের জমিতে চাষ করার জন্য সব রকমের সুবিধা পেয়ে থাকে।

 আর এই সুবিধা চাষীরা দুই ভাবে গ্রহন করতে পারেন। প্রথমত অনলাইন পরিষেবা এর মাধ্যমে দ্বিতীয়ত অফলাইন পরিষেবা এর মাধ্যমে। 

             অনলাইন পরিষেবা পেতে হলে প্রথমে আপনাকে আপনার পছন্দ মত bank এর website এ গিয়ে kCC লোন প্রকল্প টি বেছে নিতে হবে। তারপর সেখানে আবেদন করার জন্য একটি form দেওয়া হবে সেটি সঠিক ভাবে ঠিকঠাক করে fill up করে নিতে হবে। তারপর submit এ click করতে হবে। এবার যদি bank মনে করে যে আপনি kCC লোন এর জন্য যোগ্য তাহলে আপনার কাছে next process bank নিজে থেকে পাঠিয়ে দেবে।

            অফলাইন পরিষেবা পেতে হলে প্রথমে আপনাকে আপনার পছন্দ মত bank এর branch এ যেতে হবে। তারপর সেখানে যারা kCC লোন দাতা রা আছেন তাদের সাথে যোগাযোগ করতে হবে। তারা আপনাকে kCC লোন এর form দেবে এবং আপনাকে সেটি সম্পূর্ণ সঠিক ভাবে fill up করে তাদের কাছে জমা দিতে হবে। তারপর bank এর যদি মনে হয় আপনি kCC লোন নেওয়ার জন্য যোগ্যতা রাখেন তাহলে bank আপনার সাথে 3 – 4 দিনের মধ্যে যোগাযোগ করে নেবে। 

এবং এই kCC লোন এর জন্য যে যে documents লেগে থাকে সেগুলো খুবই সাধারণ এবং এর আবেদন প্রক্রিয়াও অনেক সহজ।

কিষান ক্রেডিট কার্ড কিভাবে হয় ? 

ভারত সরকার চাষি দের জন্য একটি নতুন প্রকল্প শুরু করেছেন। যার নাম হলো কিষান ক্রেডিট কার্ড প্রকল্প বা kCC লোন। একজন কৃষক যিনি তার নিজের জমির মালিক হওয়া সত্ত্বেও শুধুমাত্র আর্থিক অসুবিধার জন্য তার চাষ আবাদ এর কোনো প্রকার এর ভালো ফসল উৎপন্ন করতে পারছেন না, তাদের জন্য প্রধান মন্ত্রী এই kCC লোন প্রকল্প বা কিষান ক্রেডিট কার্ড প্রকল্পের ব্যবস্থা চালু করেন। 

যাতে চাষীরা তাদের জমি উর্বর থেকে শুরু করে ফসল বিক্রি করা পর্যন্ত সব রকমের খরচা পাতি এই লোন এর মাধ্যমে করতে পারে। যাতে চাষীরা এর কোনো প্রকার এর খারাপ মানুষের হাতে না পড়ে।

ভারত সরকার আবার এই দিকেও খেয়াল রেখেছেন যে চাষির যাতে সব রকমের অবস্থা তেই এই লোনের সুবিধা পেতে পারেন। kCC লোন প্রকল্প এখন অনলাইন ও অফলাইন পরিষেবা তে ও উপলব্ধ আছে। এবং এখানে আপনি apply করতে চাইলে তার জন্য খুবই common এবং সাধারণ প্রক্রিয়ায় আবেদন জানাতে পারেন।

কিষান ক্রেডিট কার্ড কিভাবে করা হয় ? 

বিভিন্ন ভারতীয় চাষি নাগরিক যারা আছেন তাদের চাষের সুবিধার জন্য এই kCC লোন প্রকল্প শুরু করা হয়েছে। একজন সাধারণ চাষী যিনি তার নিজের জমির মালিকানা তে আছেন, কিন্তু চাষের জন্য প্রয়োজনীয় জিনিস কেনার মত আর্থিক অবস্থা তার নেই সেক্ষেত্রে সেই চাষী কে সাহায্য করার জন্য ই এই kCC প্রকল্প বা কিষান ক্রেডিট কার্ডের সূচনা করা হয়েছে। 

এখানে আপনি আপনার চাষের যে যাবতীয় খরচা লাগবে সেগুলো পূর্ণ করে ভালো ভাবে চাষাবাদ শুরু করতে পারবেন। এই kCC লোন প্রকল্প বা কিষান ক্রেডিট কার্ড প্রকল্প ভারত সরকার চাষি দের সুবিধার জন্য দুই রকম পদ্ধতি দ্বারা চালু করার প্রস্তাব জারি করেছেন। 

যাতে যেকোনো অবস্থা তেই চাষীরা এই KCC লোন বা কৃষি ঋণ এর সুবিধা থেকে বঞ্চিত না হতে পারেন। এই প্রকল্প অনলাইন পরিষেবা ও অফলাইন পরিষেবা দুই পদ্ধতি দ্বারা চালু করা হয়েছে। সুতরাং চাষি রা এর বিনা কোনো রকম অসুবিধা তে এই kCC লোন বা কিষান ক্রেডিট কার্ড লোন নিতে পারেন।

কিষান ক্রেডিট কার্ড কিভাবে পাওয়া যায় ? 

যদি আপনি একজন ভারতীয় চাষি হয়ে থাকেন এবং আপনি আপনার নিজস্ব জমির মালিকানা তে থেকেও আর্থিক অসুবিধার জন্য চাষ আবাদ শুরু করতে পারছেন না তাহলে সেক্ষেত্রে আপনি kCC লোন এর সাহায্য নিয়ে চাষাবাদ শুরু করতে পারেন। 

এখানে কোনো প্রকার এর জটিল কোনো প্রক্রিয়া অবলম্বন করা হয় নি। বরং এখানে চাষি দের অবস্থা বুঝে খুবই কম এবং সাধারণ কয়েকটি documents নিয়ে আবেদন করার প্রক্রিয়া শুরু করা হয়েছে। এখানে আপনি বিনা সংকোচ এই এবং কোনো দালাল এর সাহায্য ছাড়াই আবেদন করতে পারবেন। আর এখন kCC লোন এর ক্ষেত্রে সব থেকে বড় সুবিধা হলো যে  আপনি এটা ঘরে বসে বসে পেতে পারেন। 

অনলাইন সুবিধার মাধ্যম নিয়ে। কারণ ভারত সরকার শুধু মাত্র এই সমস্ত চাষি যারা আর্থিক ভাবে সাহায্য প্রার্থী তাদের কথা ভেবেই kCC লোন প্রকল্প অনলাইন পরিষেবা ও অফলাইন পরিষেবা এই দুই পদ্ধতি এর মাধ্যমে চালু করার সিদ্ধান্ত নিয়েছেন। যাতে চাষীদের কোন প্রকার এর অসুবিধা না হয় এই লোন নেওয়ার ক্ষেত্রে।

কিষান ক্রেডিট কার্ড কিভাবে করা যায় ? 

ভারতবর্ষে এখনও এমন অনেক চাষি রা আছেন যারা নিজেদের জমি থাকা সত্ত্বেও সমাজের কিছু স্বার্থপর মানুষদের জন্য এবং নিজে দের আর্থিক অবস্থার জন্য চাষ করতে পারছেন না। ভারত সরকার এই সমস্ত চাষি দের কথা ভেবেই kCC লোন প্রকল্পের ব্যবস্থা চালু করেছে। 

যাতে সমস্ত চাষি এবার আর নিজের জমি তে চাষ করা থেকে বঞ্চিত না হতে পারে। যাতে তারা নিজের জমিতে নিজেরাই বিনা সংকোচে চাষাবাদ করতে পারে। শুধু মাত্র যাদের জমি আছে তারাই নয় বরং পশু চাষ মাছ চাষ এসবের ক্ষেত্রেও KCC লোন দেওয়া হয়ে থাকে। 

এমন কী ভারত সরকার শুধু মাত্র এই অসহায় চাষি দের কথা ভেবেই এই KCC লোন প্রকল্প দুই ভাবে শুরু করার ব্যবস্থা করেছেন। যেমন অনলাইন পরিষেবা ও অফলাইন পরিষেবা। এবং এই প্রকল্প নেওয়ার ক্ষেত্রে যাতে চাষি দের কোনো প্রকার এর অসুবিধা তে না পড়তে হয় তার জন্য এখানের আবেদন করার প্রক্রিয়াও খুবই সাধারণ এবং সহজ ভাবে করা হয়েছে।

কিষান ক্রেডিট কার্ড কিভাবে পাবো ? 

আপনি যদি একজন চাষি হয়ে থাকেন এবং আপনি আপনার নিজের জমিতে চাষ করতে চাইছেন কিন্তু কিছু আর্থিক অসুবিধার জন্য আপনি চাষ করতে পারছেন না তাহলে সেক্ষেত্রে আপনি kCC লোন এর সাহায্য নিতে পারেন। 

এই লোন এর সাহায্য নিয়ে আপনি আপনার চাষের জন্য যে যে যাবতীয় খরচা লেগে থাকে সেগুলো পূরন করতে পারেন। এবং চাষীদের সুবিধার জন্যই মূলত এই পরিষেবা অনলাইন এও এখন available আছে। সুতরাং আপনি kCC লোনের পরিষেবা অফলাইন এবং অনলাইন দুই ভাবেই পেতে পারেন।

 এখানে খুবই সাধারণ বা common documents লেগে থাকে। এবং এই লোন এ আবেদন করার পদ্ধতি খুবই সহজ। এই kCC লোন এর সুবিধা আপনি যে bank এ আপনার নিজের account খুলেছেন সেখানে এর জন্য apply করতে পারেন আবার যদি আপনার অন্য কোনো bank পছন্দ হয়ে থাকে তাহলে আপনি সেখানে এই kCC লোন এর জন্য apply করতে পারেন।

কিষান ক্রেডিট কার্ড কিভাবে বানাবো ? 

কিষান ক্রেডিট কার্ড বানাতে হলে আপনি দুই ভাবেই এটা বানাতে পারেন। যেমন অনলাইন বা অফলাইন পদ্ধতিতে। এই দুই পদ্ধতি নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো –

অনলাইন :- প্রথমে আপনার পছন্দ মত একটি bank এর website এ গিয়ে kCC লোন এর page টা open করুণ। সেখানে জে application form টি দেওয়া হবে ওটা সঠিক ভাবে fill up করে submit এ click করুন। এবার আপনি যদি kCC লোন এর যোগ্য হন বলে bank মনে করে তাহলে আপনার কাছে 3 – 4 দিনের মধ্যে next process পাঠিয়ে দেওয়া হবে।

এবং অফলাইন পরিষেবা পেতে হলে প্রথমে নিজের পছন্দ মত bank এ যান। সেখানে kCC লোন যারা দিয়ে থাকে তাদের সাথে যোগাযোগ করুন এবং kCC লোন এর form সংগ্রহ করে সেখানে আপনার যা যা details চেয়েছে তা সঠিক ভাবে বসিয়ে form টি fill up করে জমা দিন। এরপর যদি আপনি KCC লোন এর জন্য যোগ্য হন তাহলে kCC লোন department ra নিজে থেকে যোগাযোগ করে নেবে।

সুতরাং আজ এই পর্যন্তই আশা করি আপনারা KCC লোন এর সম্পর্কে আজ অনেক কিছু জানতে পারলেন, এবং এই পোস্ট আপনাদের সাহায্য করেছে।

Leave a Comment