ব্যাংক লোন কত প্রকার? | লোন কত প্রকার

এখনকার সময়ে নিজের বাড়ী বানাতে হলে বা কিনতে হলে, দোকান বানাবার জন্য, গাড়ি কেনার জন্য, পড়াশোনার খরচ চালানোর জন্য এবং এরকম আরো নানান পরিস্থতিতে আপনি আপনার ব্যাংক এর দ্বারা লোন ব্যাবহার করতে পারেন। যা আপনাকে আর্থিক ভাবে অনেক সাহায্য করে থাকে। এই লোন এর অনেক গুলি প্রকার market এ available আছে। আসুন জানা যাক types of loan in Bengali ব্যাংক লোন কত প্রকার, এর বিভিন্ন ভাগ গুলির বৈশিষ্ট্য সম্পর্কে। 

ব্যাংক লোন কত প্রকার ও কী কী ? ( Different types of Bank loan in Bengali) 

Secured LoanUnsecured Loan
Home LoanPersonal Loan
Loan against property ( LAP)Education Loan
Loan against insurance policy Credit card debt
Gold LoanBank Overdraft
Loan against mutual funds and shares Unsecured loan for Business
Loan against fixed depositVehicle Loan

লোন কত প্রকার: ভারতে বিভিন্ন ধরনের লোন available আছে। এগুলো এক একটি উদ্দেশ্য এক এক রকম। 

সুবিধা অনুসারে লোন কে দুই ভাগে ভাগ করা যায়। যেমন – 

  1. Secured লোন
  2. Unsecured লোন 

Secure লোন

এখানে লোন নেওয়ার সময় আপনার কোনো জিনিস যেমন ধরুন হোম লোন নিলে বাড়ি, গোল্ড লোন নিলে সোনা, আবার কার লোন নিলে গাড়ি এরকম ধরনের বস্তু আপনাকে বন্ধক দিতে হয়। কারণ আপনি যদি পড়ে ব্যাংক এর টাকা ফেরত দিতে না পারেন তাহলে তখন আপনার বন্ধক রাখা জিনিস এর উপর তাদের দখল হবে। 

মানে এখানে ব্যাংক এর কোনো রকম loss হচ্ছে না। আপনি কখনো চাইবেন না আপনি যেটা বন্ধক রাখছেন সেটা ব্যাংক নিজের সুবিধার জন্য কম টাকায় নিলাম করুক। তাই সে ক্ষেত্রে আপনাকে টাকা জে করে হোক ফেরত দিতেই হবে। 

                এবার যেহেতু এখানে আপনি যেকোনো একটা জিনিস বন্ধক রাখছেন সেক্ষেত্রে আপনার interest rate কম থাকে।  আপনি যদি কোনো কারণে default হয়ে যান মানে টাকা ফেরত দিতে না পারেন তখন ব্যাংক আপনার বন্ধক রাখা জিনিস টিকে বিক্রি করে recover করে নেয়। 

                 Secured লোন নেওয়ার জন্য যে সময় থাকে সেটা অনেক টা বেশি সময় ধরে চলে কারণ এখানে আপনার সব রকম details নিয়ে তারপর আপনার profile ready করা হয় এবং risk profile তৈরি করা হয়। এখানে coustomar এর বেশি documents লেগে থাকে। আপনি যদি long term এর জন্য লোন নিতে চান তাহলে Secured লোন নিতে পারেন। একে Secure লোন বলে। 

Secured লোন এর বিভিন্ন ধরন গুলো হলো নিম্নলিখিত – 

1)  Home Loan

2)  Loan against property ( LAP) 

3)  Loan against insurance policy 

4)  Gold Loan

5)  লোন against mutual funds and shares 

6)  লোন against fixed deposit 

1) Home লোন 

নিজের বাড়ির স্বপ্ন তো ব্যক্তির দেখে। কিন্তু এর জন্য প্রয়োজন অনেক টাকার। আপনার যদি বর্তমান এ আর্থিক অবস্থা খুব একটা ভালো না থাকে অন্যদিকে আপনি নিজের বাড়ি করতে চাইছেন বা বাড়ি কিনতে চান তাহলে আপনি home লোন নিতে পারেন। এটি একটি secure লোন। ভারতে তে নিম্নলিখিত home লোন গুলো উপলব্ধ আছে – 

           •  land purchase Loan( জমি কেনার জন্য লোন নিন)

           •  Home construction Loan(বাড়ি তৈরির জন্য লোন) 

           •  Home loan balance transfer ( সুদের হার কম) 

           •  Top up Loan 

2)  Loan against property

আপনি যখন আপনার কোনো সম্পদ ব্যাংকে বন্ধক রেখে দেবেন ব্যাংক তখন আপনাকে একটা amount এর লোন দিয়ে দেবে। এবার আপনি সেই amount টা আলাদা আলাদা জায়গায় ব্যবহার করতে পারেন।

                          ব্যাংক এবং others financial institutions এই ধরনের লোন দিয়ে থাকে। আপনি যেকোনো property,land এর against এ এই লোন নিতে পারেন। Pending EMI clear করার জন্য ব্যাংক 3 month এর time দিয়ে থাকে তার মধ্যে আপনি যদি লোন clear না করতে পারেন তখন আপনার বন্ধক রাখা জিনিস দিয়ে ব্যাংক ta recover করে নেয়।

          আপনি লোন against property নিম্নলিখিত purpose এর জন্য ব্যবহার করতে পারেন –

  • শিক্ষার জন্য
  • ব্যবসার জন্য
  • বিয়ের জন্য
  • বাড়ি বাগানোর জন্য

          সাধারণভাবে ব্যাংক 5 lakhs থেকে শুরু করে upto 10 crores পর্যন্ত লোন দিয়ে থাকে। কোনো কোনো ব্যাংক 5 crores abar কোনো ব্যাংক 10 crores লোন দেয়। লোন clear করার জন্য আপনাকে সময় দেওয়া হয় 15 – 20 years পর্যন্ত। 

3) Loan against insurance policy 

life insurance বলতে LIC হতে পারে। life insurance কে কোনো ভালো invest ভাবা হয় না। এখানে insurance cover কম থাকে এবং returns ও ভালো পাওয়া যায় না।

 যেমন ধরুন  এখানে কোনো insurance এ 6 – 7 % return দিচ্ছে সেখানে mutual fund থেকে আপনি 10 – 15% return পাবেন, এছাড়াও others যে যে bond available ache সেগুলো 9-10% return দিয়ে থাকে। তো এই জন্য এই insurance খুব ভালো কোনো invest নয় এর থেকে ভালো আপনি কোনো term plan তৈরি করে সেখানে বাকি পয়সা invest করুন। 

4)  Gold loan 

গোল্ড লোন short term investment plan এর ক্ষেত্রে নেওয়া হয়ে থাকে। যদি আপনি অল্প সময়ের জন্য যেমন 1year বা 2 years এর জন্যে লোন নিতে চান তাহলে gold লোন নিতে পারেন। এখানে gold লোন বলতে আপনাকে gold বিক্রি করতে হবে না gold বন্ধক রাখতে হবে। পরে লোন clear হয়ে গেলে আপনি সেই gold ফিরত পেয়ে যাবেন।

 আরো একটি সুবিধা হলো এটা এক ধরনের secure লোন। এখানে আপনি আপনার CIBIL Score বাড়াতে পারবেন। কোনো কারণে আগে লোন ঠিকঠাক time এ repay না করার জন্য যদি আপনার CIBIL Score Kone যায় তাহলে gold লোন time’ মতো clear করে দিলে আপনার CIBIL Score বেড়ে যেতে পারে। এই লোন আপনি আপনার education, marriage,  business, home ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। 

               এখানে interest এর মান personal ও credit cards এর থেকে কম। ব্যাংক আপনাকে এখানে কম interest rate দেয়। ব্যাংক এ আপনি home লোন এর তুলনায় 2- 6 % বেশি interest পাবেন। এবং NBFC ( non – banking and financial company ) এখানে interest এর মান কিছু টা বেড়ে যায়, 13 – 18 % পর্যন্ত। এবার যদি আপনার প্রোফাইল ভালো হয় বা  income tax ভালো হয় আপনার উপর যদি বেশি লোন না থাকে তাহলে সেক্ষেত্রে আপনার interest rate কমতে পারে সেটা ব্যাংক হোক বা NBFC দুই ক্ষেত্রেই। 

5) Loan against mutual funds and shares

 যদি আপনার কোনো short term investment plan থেকে থাকে যেমন 3 months – 1 years পর্যন্ত তাহলে আপনি Loan  against mutual funds and shares নিতে পারেন। 

               share market এর ক্ষেত্রে হতে পারে যদি আপনার মনে হয় share market এর rate বাড়বে এবং বারেও তাহলে আপনার mutual fund এ return এর মান ও বেড়ে যাবে। তখন আপনার লোন এর interest ও কমে যেতে পারে। 

               লোন against mutual fund and shares হলো এক ধরনের secure লোন। আপনি জে ব্যাংক বা financial institutions থেকে লোন নিচ্ছে সেখানে একটা lien create হয়ে যায়। lien বলতে একটা financial documents, আপনার এবং যেখান থেকে লোন নিচ্ছে এই দুই এর মাঝে। এবং lien তখন clear হয়ে যায় যখন আপনি লোন clear করে দেন। 

             আপনি যদি কোনো কারণে default হয়ে যান বা লোন clear করতে না পারেন তখন ব্যাংক বা  যে  financial company থেকে লোন নিয়েছে তারা mutual funds company কে দিয়ে আপনি যত টাকা লোন নিয়েছে তা redeem করে recover করে নেয়।  

             এখানে আপনি minimum 25000 – 2 lakhs পর্যন্ত লোন নিতে পারেন। একেকটা ব্যাংকে এক এক রকম amount থাকে। এখানে interest home লোন এর তুলনায় 2 -3 % বেশি থাকে। 

6) Loan against Fixed Deposit

এটা এক ধরনের secure লোন। এখানে আপনার FD ( fixed deposit) কে ব্যাংক security এর জন্য রেখে দেয়। পরে কোনো কারণে যদি আপনি লোন clear না করতে পারেন তখন ব্যাংক আপনার FD এর দ্বারা recover করে নেয়। 

                   এখানে সুদের মান fixed deposit এর থেকে 2 – 2.5% পর্যন্ত বেশি rate থাকে। আপনি যদি FD এর rate থেকে 8% পর্যন্ত তখন আপনি লোন পাবেন তার জন্য আপনার charge লাগবে 10 – 10.30% পর্যন্ত। 

                   আপনার FD term যত থাকবে সেই অনুসারে আপনাকে আপনার লোন এর সময় দেওয়া হবে। যদি আপনার fd term 5 বছরের হয় এবং এর মধ্যে যদি 1 years হয়ে গিয়ে থাকে তাহলে আপনাকে বাকি চার বচরের জন্য় এই লোনটি দেওয়া হবে।

কিন্তু আবার কিছু কিছু ব্যাংকে একটা extra লিমিট লাগিয়ে থাকে। কোন কোন ব্যাংক তিন বছরের জন্য লোন টি দিয়ে থাকে আবার কোন কোন ব্যাংক পাঁচ বছরের জন্য ম্যাক্সিমাম সময় দিয়ে থাকে। হয়তো আপনার 10 বছরের Fixed deposit term রয়েছে কিন্তু এই ক্ষেত্রেও আপনাকে ব্যাংক ম্যাক্সিমাম তিন বছর কিংবা পাঁচ বছর সময় দিয়ে থাকবে। 

                    এখানে আপনি দুইভাবে Repayment করতে পারেন-

  1. Demand Loan
  2. Overdraft Facility 
• Demand লোন – 

  যদি আপনি প্রত্যেক মাসে EMI দিয়ে pay করতে চান তাহলে demand লোন নিতে পারেন।

• Overdraft facility –  

 এখানে শুধু আপনি যত লোন নিবেন তার জে interest থাকবে শুধু সেটা প্রতি মাসে আপনাকে pay করতে হবে। এবং যখন পরে আপনার কাছে টাকা আসবে তখন আপনি যে টাকা ধার করেছেন সেটা ফেরত দিতে পারেন। এখানে আপনি 90% amount পর্যন্ত লোন নিতে পারেন আপনার FD অনুসারে। 

Unsecured loan

 Unsecured loan বলতে যে loan এর কোনো security থাকে না। এখানে আপনার কোন জিনিস বন্ধক রাখা হয় না। এখানে ব্যাংক বা others financial institutions দের কাছে কোনো প্রকার এর security থাকে না। এখানে লোন নিতে হলে আপনাকে আপনার credit score এর মাধ্যমে লোন নিতে হবে।

 Credit score বলতে আপনি যদি আগে কখনো কোথাও লোন নিয়ে থাকেন তাহলে সেখানে আপনার profile কিরকম, আপনি কিরকম repayment করতেন সেটা বুঝে। এবার এই Unsecured loan এর আবার অনেক গুলো ভাগ আছে। যেমন –   

  1. Personal loan 
  2. Education loan
  3. Short term business loan
  4. Flexi loan 
  5. Vehicle loan 

1)Personal loan 

Unsecured loan গুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় লোন হলো personal loan। যেহেতু এটি personal loan তাই এখানে আপনি মূল টাকার পরিমাণ থেকে সুদের টাকার পরিমাণ বেশি হবে।

 আপনার আগের কিরকম loan এর repayment ছিল তা দেখে আপনি এখানে loan পাবেন। এই loan আপনি নিজের বা কারোর পড়াশোনার জন্য নিতে পারেন,বাড়ির জন্য নিতে পারেন, গাড়ির জন্য বা আরও অন্যান্য কারণে ব্যবহার করতে পারেন। 

2)Education loan

দেশে উচ্চ শিক্ষার জন্য বর্তমানে education loan এর চাহিদা দিন দিন বাড়ছে। এই লোন এর সাহায্যে ছাত্র ছাত্রীদের পড়ার জন্য বিভিন্ন course complete করতে পারছে। বিভিন্ন বড় বড় পরীক্ষা যেগুলো টাকা লাগে সেগুলো cover up করতে পারছে। 

            এই ঋণ এর সাহায্যে students রা doctor, engineering এর মত কোর্স এবং বিভিন্ন বৃত্তিমূলক পরীক্ষা দিতে পারবে। তারপর পরবর্তীকালে আবার স্টুডেন্ট দের সময় মত লোন ফেরত ও দিয়ে দিতে পারবে। 

3)Short term business loan 

Unsecured loan এর একটি অন্যতম লোন হলো short term business loan। যদি আপনার অল্প সময়ের জন্য লোন চাই তাহলে আপনি এই লোন ব্যবহার করতে পারেন। এটি লোন বিভিন্ন entities, দৈনন্দিন জীবনের চাহিদা মেটাতে, Business এর কাজে লাগাতে পারেন। 

এর কয়েকটি ভাগ হলো-  

  • Working capital loan
  • Machinery loan and equipment finance
  • Small business loan for MSME 
  • Loans for women entrepreneurs
  • Loans for traders
  • Loans for manufactures
  • Loans for service enterprises 

4)Flexi loan 

Bajaj finserv এর flexi loan হলো india তে আগত একটি নতুন ধরনের fund ধার করার ব্যবস্থা। আপনি আপনার credit profile এর উপর ভিত্তি করে এই loan পেতে পারেন। আপনার যখনই কোনো আর্থিক সাহায্যের প্রয়োজন হবে তখন আপনি fund ধার করতে পারেন আবার যখন আপনার হাতে টাকা আসবে তখন আপনি repay করে দিতে পারেন।

 আপনি যতটা ধার করছেন তার উপর আপনাকে সুদ ফেরত দিতে হবে না বরং ধার করার পর যতটা use করছেন তার উপর আপনাকে সুদ দিতে হবে। 

5)Vehicle loan 

যে ব্যবসায়ীরা বিভিন্ন যানবাহন এর সাথে যুক্ত তারা সাধারণত এই loan নিয়ে থাকে। নানা ধরনের গাড়ি যেমন বাস, ট্রাক, ট্রিপার, ট্যাংকার ইত্যাদি এবং ছোট ব্যবসায়ী রাও এটা ব্যবহার করে থাকে। 

              এই loan সাধারণত বিভিন্ন যানবাহনের ব্যবসায়ীরা দিয়ে থাকে। যে যে বড় বড় ব্যাংক গুলো আছে যেমন ICICI Bank, Yes bank, Mahendra finances bank ইত্যাদি bank গুলো এই loan দিয়ে থাকে। এই loan এ আবেদন করার জন্য কম সময়, কম documents এবং বেশি ঝামেলা ভোগ করতে হয় না।

এটাই ছিল আজকের আলোচনা, তাহলে আশা করি আপনারা এই পোস্ট এর মাধ্যমে- ব্যাংক লোন কত প্রকার Types of Bank loan in Bengali এর ব্যাপারে আজ অনেক কিছু তথ্য পেলেন। নতুন অনেক কিছু জানতে পারলেন।

Leave a Comment