লোন কাকে বলে? লোন বলতে কি বোঝায়?-2023

লোন এখনকার সময় খুবই common আর helpful একটি সুবিধা। আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা হয়ত লোন নিতে চান , কিন্তু লোন কি বা লোন কাকে বলে সেটাই বুঝতে পারেন না। আপনাদের কাছে হয়তো অনেক সময় এমন ম্যাসেজ বা কল এসে থাকবে যেখানে আপনাকে বলা হয় – আপনার কি লোন এর খুব দরকার? আপনি কি এখন লোন নিতে চান? আমাদের কাছে লোন নিন ইত্যাদী। এসব কল বা ম্যাসেজ এ আপনারা খুবই irritate হয়ে যান। 

এইরকম করা হয় থাকে কারণ লোন এর অর্থ হলো এখানে একটি ধন সম্পদ সম্পন্ন ব্যক্তি অন্য একটি individual ব্যক্তি কে টাকা বা কোনো সম্পদ প্রদান করে ।এটা কোন ব্যাংক বা Non-banking financial company (NBFC) এর সবথেকে বড় primary financial product যেটা কোম্পানি সাধারণ মানুষের কাছে অফার করে থাকে। 

       কিন্তু কখনো এটা ভেবে দেখেছেন- লোন কি বা লোন কাকে বলে? কেন আজকে এটা এত common হয়ে উঠেছে? কোনো সাধারণ মানুষ থেকে শুরু বিভিন্ন ব্যবসায়ী আরও অনেকে কেন লোন নিচ্ছে? এই সব এর পিছনেও অবশ্যই একটা কারণ আছে। তাহলে আসুন আজকে এই post এর মাধ্যমে আমরা জেনে নিই লোন কি এবং এর পুরো details – 

যদি আপনি কখনো লোন না নিয়ে থাকেন তাহলে এর গুরুত্ব হয়তো আপনি জানেন না। যখন ধরুন টাকার খুব দরকার হয় যেমন ঘর বানাতে, বাচ্চার পড়াশোনার জন্য, কোন রোগের চিকিৎসার জন্য ইত্যাদি এবার এই সময়ে যদি আপনার কাছে টাকা না থাকে আর এরকম বড় একটা amount এর টাকা আপনি কখনোই কোনো আত্মীয় বা বন্ধু বান্ধবদের কাছে চাইতে না পারে তখন আপনার একমাত্র রাস্তা থাকবে লোন। 

লোন কাকে বলে?- What is loan in Bengali

লোন কথাটা শুনলেই ব্যাঙ্ক এর কথা আগে মাথায় আসে কেননা এখনকার দিনে কোনো আর্থিক সুজোগ সুবিধা আমরা ব্যাংক থেকে পাই। সহজ ভাষায় বলতে কোনো লোন বলতে কোনো বস্তুকে ধরতে পারেন, এটা যখন আবার শুধু টাকার ক্ষেত্রে হয় তখন সেটা লোন। এখানে আপনি যখন কোনো অন্য ব্যক্তির থেকে টাকা ধার নিচ্ছেন তখন সেটা আপনাকে সুদ সমেত ফেরত দিতে হবে। 

    আবার আপনি এটাও ভাবতে পারেন যে কোনো এক ব্যক্তি অপর আরেক ব্যক্তি জার টাকার প্রয়োজন আছে তাকে কিছু টাকা, সম্পত্তি বা অন্য কোনো সম্পদ ধার দিলো। এবার সেই ধার নেওয়া ব্যক্তি যখন ভবিষ্যতে সেই টাকা ফেরত দেবে তখন তাকে সেই টাকা, সুদ এবং finance charge দিয়ে শোধ করতে হবে।

         ব্যাংক খুবই secure বা safe একটি জায়গা। কারণ একমাত্র ব্যাংক  এমন একটা financial institutions যেখানে আপনি  লোন এর সাথে interest ফেরত দিতে পারেন। তাই এখনকার দিনে লোন নিতে হলে সরাসরি ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে।  ব্যাংক খুবই secure এবং তাড়াতাড়ি আপনাকে লোন প্রদান করতে পারে। 

    আরো একটা গুরুত্বপূর্ণ কথা হলো লোন বিপদের সময় আপনার পাশে দাঁড়িয়ে আপনাকে সাহায্য করে তেমনি লোন ফেরত দেওয়ার সময় আপনি অক্ষম হলে আপনাকে অনেক অসুবিধা তে পড়তে হতে পারে। 

লোন পাওয়ার যোগ্যতা-

বৈশিষ্ট্যSalary paid personSelf-Employed
রোজগার২৫ হাজারMinimum turnover ৪০ লক্ষ
বয়সসীমা২৩ বছর থেকে ৫৮ বছর২৮ বছর থেকে ৬৫ বছর
CIBIL Score৭৫০ এর ঊর্ধ্বে৭৫০ এর ঊর্ধ্বে

লোন আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

Salary paid personSelf-Employed
ছবি+আবেদন পত্রছবি+আবেদন পত্র
পরিচয় প্রমাণপত্রপরিচয় প্রমাণপত্র
ঠিকানার প্রমাণপত্র ঠিকানার প্রমাণপত্র 
গত ৬ মাসের Bank Statementগত ৬ মাসের Bank Statement
সালারি পাওয়ার রশিদব্যবসার প্রমান
১৬ নং Formবিগত তিন সালের ইনকাম ট্যাক্স রিটার্ন(self and business)বিগত তিন সালের Profit/Loss এবং Balance Sheet
চেক এর প্রসেসিং ফিচেক এর প্রসেসিং ফি

লোনের তিনটি প্রধান উপাদান-

লোনের তিন প্রকার এর components হয়-

  1. Principal বা যেটা আপনি ধার করছেন।
  2. Rate of interest বা সুদের হার
  3. লোন এর duration বা কখন লোন নেওয়া হয়েছে

মূলধন

 আপনি কোন ব্যাংক বা financial institutions বা কোনো ব্যক্তির কাছ থেকে যখন লোন নেন তখন যে পরিমাণ টাকা আপনি নিচ্ছেন সেটাই হলো principal amount। অর্থাৎ যে পরিমাণ টাকা আপনি ধার নিয়েছেন।

সুদের হার

এটা এমন একটা amount যেটা সময়ের সাথে সাথে মূলধনের এর সঙ্গে সংযুক্ত হতে থাকে। আবার এটাও বলা যায় যে আপনাকে কেউ তো বিনা interest এ লোন ফেরত দেবে না তাই যে amount টা principal amount t এর সাথে ফেরত দেওয়া হয় তাকে rate of interest বলে। 

লোনের সময়কাল

আপনি যখন কাউকে লোন দিচ্ছেন সেই টাকা তাকে ফেরত দিতে হবে কিন্তু সে আপনাকে কোনো fixed date বলে দেয়না না যে সেই date টাকা ফেরত দেবে। কিন্তু সে আপনাকে একটা date অবশ্যই দিয়ে থাকে যার মধ্যে তাকে আপনার টাকা ফেরত দিতে হবে। সেই date টিকে বলে লোনের duration। 

লোন এর বিভাগ :-  

লোন কে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়,

  1. Secured
  2. Unsecured 

 তাহলে এবার জানা যাক Secured এবং Usecured লোন এর সমন্ধে- 

Secured –

 এটা হলো এমন একটা লোন যেখানে secure, নিশ্চিত ভাবে লোন দেওয়া হয় assets এর রূপে। যেমন ধরুন- gold, property, fixed deposit আর PF বা provident fund এর মাধ্যমে। 

Unsecured – 

এটা এমন একটা লোন যা শুধু আপনি নিজের প্রয়োজন মেটাতে ব্যবহার করতে পারেন। এখানে কোন প্রকারের security, collateral এর দরকার পড়ে না। এটা এক ধরনের personal লোন। ব্যাংক ও NBFC এই লোন আপনাকে কোনপ্রকার এর security ছাড়াই দিয়ে থাকে। এবং এর সাথে তারা আপনার CIBIL Score ও personal track record গুলো দেখে থাকে। 

লোন এর মূল কয়েকটি ভাগ – 

লোন সাধারণ ভাবে 6 প্রকারের হয়ে থাকে। যেমন – 

  1. Home লোন
  2. Education লোন
  3. Car লোন 
  4. Personal লোন
  5. Business লোন
  6. Gold লোন

Home লোন 

যখন কোনো ব্যক্তি নিজের বাড়ি বানাবার জন্য বা কেনার জন্য যেকোনো financial institutions থেকে একটা নির্দিষ্ট সময়ের জন্য টাকা ধার নেয় এবং তা আবার সময় এর মধ্যে সুদ সমেদ ব্যাংকে ফেরত দেয় দেয় তাকে home লোন বলে। 

Education লোন

ধরুন আপনি একজন student এবার আপনি আপনার education এর খরচ নিজে চালাতে চান বা others কোনো problem এর জন্য আপনাকে আপনার education এর খরচ নিজেকেই দিতে হয় সেক্ষেত্রে এই লোন আপনাকে সাহায্য করতে পারে। 

প্রথমে আপনি আপনার education এর জন্যে ব্যাংক থেকে লোন নিলেন তারপর নির্দিষ্ট সময়ের মধ্যে তা সুদ সমেত ফেরত দিয়ে দিলেন একেই education লোন বলে। 

Car লোন 

আপনি ধরুন একটা নতুন বা second hand car কিনতে চান। কিন্তু তখন যদি আপনার কাছে পর্যাপ্ত পরিমাণ টাকা না থাকে তখন আপনি সেই ক্ষেত্র car লোন use করতে পারেন। 

Personal লোন 

personal লোন এর কোনো security থাকে না। এটা একটা Unsecured লোন। এখানে interest এর মান অনেক বেশি থাকে। 

Business লোন

আপনি যদি এখন Business করছেন বা business শুরু করতে চাইছেন এবং এর জন্য আপনার যদি টাকা লাগে তাহলে আপনি Business লোন নিতে পারেন। 

Gold লোন

আপনি যদি short term এর জন্য লোন নিতে চান যেমন 1 বছর বা 2 বছর এর জন্য বা ধরুন আপনি বাড়ি কেনার জন্য বা business এ urgent কোনো টাকা লাগলে, তখন আপনি গোল্ড লোন নিতে পারেন। এখানে 3 থেকে 4 বছর এর জন্য লোন দেওয়া হয়। আর এখানে অনেক বেশি amount এর টাকা দেওয়া হয় না।

Leave a Comment