কিষান ক্রেডিট কার্ড কিভাবে বানাবেন 2023: যোগ্যতা, সুবিধা

আজকে আমরা জানবো কিষাণ ক্রেডিট কার্ড বা কিষাণ ক্রেডিট কার্ড কিভাবে বানাবেন এবং এই কার্ডের যোগ্যতা, সুবিধা।

মূলত বর্তমানে কৃষকদের কাছে চাষ করার জন্য জমি আছে তাদের সুবিধার জন্য এই ব্যবস্থা শুরু করা হয়েছে। যাতে চাষীরা এই লোন এর সাহায্য নিয়ে আরও ভালো ভাবে চাষ করতে পারেন, কোন জমি যেন টাকার অভাবে পড়ে পড়ে নষ্ট না হয়ে যায়।

কিষাণ ক্রেডিট কার্ড লোনের জন্য় প্রয়োজনীয় ডকুমেন্টস 

  • সম্পূর্ন fill up করা এবং signature করা একটি application form। 
  • আপনার বিভিন্ন identity proof (যেমন- voter card, aadhar card, pan card, driving licence etc)। 
  • আপনার ঠিকানার প্রমাণ, যেমন voter card, aadhar card, pan card, driving licence etc। আপনাকে form জমা দেওয়ার সময় নিজের বর্তমান ঠিকানা দিতে হবে।
  • আপনার জমির দলিল এর বিভিন্ন কাগজপত্র। 
  • আপনার একটি passport size এর photo দিতে হবে।
  • আর bank এর নানান issue এর জন্য security PDC। 

কিসান ক্রেডিট কার্ড কিভাবে বানাবেন

কিষাণ ক্রেডিট কার্ড বানানোর অনলাইন পদ্ধতি:

  1. যে bank এ আপনি কিষাণ ক্রেডিট কার্ড লোন নিতে চান সেই bank এর website এ প্রথমে visit করুন। 
  2. তারপর সেখানে যে bank এর লোনের option গুলো দেওয়া আছে তার মধ্যে কিষাণ ক্রেডিট কার্ড লোন এর option টি বেছে নিন।
  3. ওখানে click করার পর ‘apply’ তে click করুন তাহলে আপনার সামনে application এর page টি চলে আসবে।
  4. Application এ যে যে তথ্য গুলো চাইবে সেগুলো যথাযথ ভাবে fill up করে submit এ click করুন।
  5. এর পর আপনাকে একটি application reference number পাঠানো হবে।
  6. এখানে আপাতত process শেষ এবার যদি আপনি এই লোন নেওয়া যোগ্য হন বলে bank মনে করে তাহলে 3-4 দিনের মধ্যে আপনার কাছে next process automatic চলে আসবে। 

অফলাইন পদ্ধতি:

এখানে প্রথমে তো আপনি জে bank এ লোন নিচ্ছেন সেই bank এর branch এ যেতে হবে। তারপর সেখানকার যারা লোন দেওয়ার কাজের সাথে যুক্ত তাদের সাথে যোগাযোগ করতে হবে। লোন নেওয়ার application fill up করে জমা দিতে হবে। তারপর আপনি যদি লোন পেয়ে থাকেন তাহলে আপনার সাথে যোগাযোগ করে দেওয়া হবে। 

কিষাণ ক্রেডিট কার্ড লোন পাওয়ার
যোগ্যতা-

কিষাণ ক্রেডিট কার্ড লোন এর জন্য যে যে যোগ্যতা থাকা দরকার :- 

  •  কিষাণ ক্রেডিট কার্ড লোন পাওয়ার নূন্যতম বয়স হলো 18 বছর।
  • এই লোন পাওয়ার সর্বশেষ বয়স সীমা হলো 75 বছর।
  • সকল ধরনের কৃষক (স্বতন্ত্র / যৌথ কৃষক , মালিক)এই লোন আবেদন করতে পারে
  • যারা ভাগ চাষী, ভাড়াটে চাষী, এবং জমির যৌথ মালিকানায় আছেন তারাও কিষাণ ক্রেডিট কার্ড লোন পাবেন। 
  • শস্য উৎপাদনকারী কৃষক রা ছাড়াও যারা অন্যান্য ক্রিয়াকলাপ এর সাথে যুক্ত যেমন মাছ চাষ, পশু পালন, জেলে এরাও কিষাণ ক্রেডিট কার্ড লোন পাবে। 

কিষান ক্রেডিট কার্ড কি

কিষাণ ক্রেডিট কার্ড হলো ভারত সরকার দ্বারা পরিচালিত একটি স্কিম যার দ্বারা ভারতীয় কৃষকদেরকে ফসল উৎপাদনের জন্য লোন দ্বারা সাহায্য করা হয়। সর্বপ্রথম ১৯৯৮ সালে ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচারাল এন্ড রুরাল ডেভেলপমেন্ট দ্বারা এই কিষান ক্রেডিট কার্ড প্রকল্পটি শুরু করা হয়েছিল।

কিষাণ ক্রেডিট কার্ড শুধু মাত্র চাষি রাই নিতে পারেন তাদের জমিতে চাষ করার জন্য। এই লোনের মাধ্যমে আপনি চাষ করতে গেলে যে যে যাবতীয় খরচ লাগে সেগুলো মেটাতে পারবেন। যেমন বীজ কেনা, বিভিন্ন যে যে সার প্রয়োগ করা হয় সেগুলো কেনা, যন্ত্রপাতি কেনা, জলের জন্য সুবন্দোবস্ত করার জন্য আরও ইত্যাদি কারণের জন্য bank চাষীদের জে লোন দিয়ে থাকে তাকে কিষাণ ক্রেডিট কার্ড  লোন বা কিষাণ ক্রেডিট কার্ড বলে। 

কৃষি ছাড়াও আরো অনেক ধরনের সংরক্ষণ এ  যেমন মাছ চাষ, পশুপালন ব্যবস্থা তেও এই কিষাণ ক্রেডিট কার্ড লোন দেওয়া হয়। যাতে তারাও তাদের প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারে। এবং এই সমস্ত ব্যবস্থা যে পুরোপুরি ভাবে সম্পন্ন করা হচ্ছে তার নিশ্চয়তা জানাবার জন্য শুরু করা হয়েছে কিষাণ ক্রেডিট কার্ড scheme। 

  কিন্তু কখনও কখনও চাষীরা এই কিষাণ ক্রেডিট কার্ড লোন এর অত্যধিক সুদের হারের জন্য এই লোন নিতে পারে না। এই সুদের হার থাকে minimum 2% থেকে শুরু হয়ে গড়ে 4% এ গিয়ে থামে। তাই চাষিরা তাদের ফসল চাষ কাটার পর তার যে পরিমাণ ফসল হয় সেই অনুসারে তারা সেই ঋণ শোধ করতে পারে, যেটা তারা নিয়েছিল। 

তাহলে আশা করি আপনারা কিষাণ ক্রেডিট কার্ড লোন কি বুঝতে পেরেছেন। এবার দেখা যাক এই লোন এর সুদ এবং অন্যান্য charges এর ব্যাপারে – 

কিষাণ ক্রেডিট কার্ড লোন এর credit amount এবং এর সুদের হার এক এক bank এ এক এক রকম। এর সাথে কিছু কিছু স্কিম হয়েছে যেটা company তার interest rate এর সাথে offer করে থাকে। এবার এটা অবশ্য depend করছে আপনার repayment history বা credit history এর উপর। 

                 এছাড়াও processing fees, insurance premium, জমি বন্ধক দেওয়া এগুলো সবই bank এর উপর depend করে, আপনি কোন bank থেকে লোন নিচ্ছেন। 

কিষান ক্রেডিট কার্ডের সুবিধা-

কিষান ক্রেডিট কার্ডের কয়েকটি গুরু্ত্ব পূর্ণ সুবিধা গুলি হলো –

  • KCC loan এর ক্ষেত্রে খুবই common কয়েকটি documents লাগে এবং এর প্রক্রিয়াও অনেক সহজ পদ্ধতি তে করা হয়েছে।
  • এই loan চাষীদের 2% থেকে 4% সুদের হারে দেওয়া হয়।
  • চাষীদের সুবিধার জন্য loan পরিশোধের সময় সীমা বাড়ানো হয়েছে।
  • বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ যেমন খরা বন্যা তেও ফসল যাতে নষ্ট না হয় তার জন্য যথাযথ ব্যাবস্থা নেওয়া।
  • অনেক জায়গা তে চাষের জমি তে জল সেচের জন্য জল এর ব্যাবস্থা খুব একটা ভালো হয় না। সেখানে জলের সুবন্দোবস্ত করা।
  • ট্রাকটর বা চাষের আরও অন্যান্য যন্ত্রপাতি দ্বারা কম সময় বেশি ফসল উৎপন্ন করা।
  • কোনো চাষি যদি loan repayment করতে ব্যার্থ হয় তাহলে সেখানে সেই চাষি কে পড়ে আবারও loan দেওয়ার ব্যবস্থা।
  • চাষীদের একটি ATM cum card দেওয়া হয় যাতে তারা ATM থেকেও টাকা তুলতে পারে।
  • KCC loan 12 months এর একটি repayment time table নিয়ে আসছে যা চাষীদের পক্ষে যথেষ্ট পরিমাণ সময় প্রদান করবে।

কিষাণ ক্রেডিট কার্ড লোন এর ঋণ পরিশোধের জন্য সময় :- 

যেসব bank গুলি কিষাণ ক্রেডিট কার্ড লোন প্রদান করে তারা যাদের লোন দেয় তাদের জন্য লোন পরিশোধের জন্য বেশি সময় দেওয়ার প্রকল্প চালু করার উদ্যোগে আছে।

এই সিদ্ধান্ত agriculture sector দ্বারা নেওয়া হয়েছে। কিষাণ ক্রেডিট কার্ড লোন এর ঋণ পরিশোধের সময় 12 months থেকে 36 months বা 48 months পর্যন্ত বাড়ানো হয়েছে। West bengal এর রাজ্য স্তর সভায় লোন এর সময় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। 

কিন্তু আরও একটি কথা ওঠে যে যদি কোনো চাষী তার লোন সময়মত শোধ না করতে পারে তাহলে এর পরেও তাকে আবার লোন নিতে দেওয়া উচিত। financial services এর department দ্বারা directions passed এর ভিত্তিতে public sector bank গেলে 3 টি ধাপের একটি consultation process চালু করেছিল। 

এখানে শুধু 9 টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হবে। যেমন MSME, কিষাণ ক্রেডিট কার্ড তে দেওয়া credit, digital banking এর ব্যাপারে, benefit এর direct transfer, education লোন। 

প্রধানমন্ত্রী দ্বারা প্রতিষ্ঠিত Kisan Samman Nidhi Scheme:

Kisan Samman Nidhi Scheme হলো ভারত সরকার দ্বারা প্রচলিত একটি scheme। ভারত সরকার 2019 সালে এই উদ্যোগ টি গ্রহণ করেছিলেন। এখানে বলা হয় যে – 

2020 সালের budget প্রকাশের পর ভারত সরকার নিশ্চিত ভাবে ঘোষণা করেছিলেন যে আমাদের দেশে যত কৃষকরা আছেন তাদের জন্য এখন এই লোন আরও সহজ লভ্য হয়ে উঠবে। এর উদ্দেশ্য হলো kisan credit card প্রকল্প এবং kisan Samman Nidhi Scheme কে একত্রিত করা। 

পুরো ভারত জুড়ে যতো কৃষক রা আছেন এবং যারা বেশি করে আর্থিক ভাবে সাহায্যপ্রার্থী কৃষক তারা এর মাধ্যমে তাদের জমি ভালো ভাবে চাষ করতে পারছে। 

তাহলে আশা করি জে আজকে আপনারা এই post এর মাধ্যমে কিষাণ ক্রেডিট কার্ড লোন বা কিষাণ ক্রেডিট কার্ড এর ব্যাপারে অনেকে কিছু তথ্য জানতে পারলেন।

কিষান ক্রেডিট কার্ড কবে চালু হয়?

বিভিন্ন ব্যাঙ্কগুলির দ্বারা ১৯৯৮ সালে এই কিষান ক্রেডিট কার্ড প্রকল্পটি শুরু করা হয়। যাতে কৃষকেরা খারাপ অবস্থায় প্রয়োজনীয় সামগ্রীর ব্যবস্থা করতে পারে। তারা তাদের চাষ ব্যবস্থা এগিয়ে নেওয়ার জন্য দরকারি কীটনাশক, বীজ, সার ইত্যাদি কিনতে পারে।

কিষান ক্রেডিট কার্ডে কত টাকা লোন পাওয়া যায়?

কিসান ক্রেডিট কার্ড দ্বারা কৃষকদেরকে কোন গ্যারান্টি ছাড়াই এক লক্ষ ৬০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হয়।

পড়ুন:

Leave a Comment