উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024 চেক | WBCHSE HS exam result 2023

বর্তমান ঘোষণা অনুযায়ী ২৪ মে আনুষ্ঠানিকভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 ঘোষিত হবে সকাল ১২.০ টার পর। অফিসিয়াল ভাবে সভাপতি কর্তৃক উচ্চ মাধ্যমিক রেজাল্ট ঘোষণা করা হবে এবং যারা rank করেছে তাদের নাম ঘোষণা করা হবে। 

এবার চিন্তার বিষয় হল এই যে, অনেকেই তো অনলাইনে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে জানেন না। তাই আপনাদের সমস্যা সমাধানের জন্য আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণের মাধ্যমে বাড়িতে বসেই স্মার্টফোন কিংবা কম্পিউটারের মাধ্যমে সহজে এবং কম সময়ের মধ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 জানার উপায় বলে দেব।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট  কিভাবে দেখবেন এবং পরীক্ষার রেজাল্ট 2023 চেক করার লিংক গুলি নিচে দেওয়া হলো

এই বছর অর্থাৎ 2023 সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফিসিয়ালভাবে হাতে-কলমে হোম সেন্টার গুলিতে  আয়োজিত করা হয়েছিল এবং পরীক্ষা টি 14 মার্চ থেকে 27 মার্চ পর্যন্ত চলেছিল। এবং সূত্রের খবরে জানা গেছে ২৪ মে তারিখে উচ্চ মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 ঘোষিত হবে। 

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 ওয়েবসাইট লিংক

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক করার তিনটি পদ্ধতি রয়েছে 1) ওয়েবসাইটের মাধ্যমে 2) মোবাইল অ্যাপের মাধ্যমে 3) SMS send এর মাধ্যমে। যেসকল ওয়েবসাইটের মাধ্যমে আপনি রেজাল্ট দেখতে পারবেন তা লিস্ট টেবিলে দিয়ে দেওয়া হল।

সাথে Mobile app এর নাম দেয়া হয়েছে, SMS পাঠানোর format টি টেবিলের মধ্যে রয়েছে। যাতে আপনি খুব সহজেই কোন সমস্যা ছাড়া রেজাল্ট দেখতে পারেন।

WBCHSE HS exam result check website 2023:

Sl. NoWebsite NameMobile App NameSMS
1https://wbresults.nic.inWBCHSE  results 2023( SMS WB12 space<Roll number> to 5676750)
2https://www.results.shiksha( SMS WB12 space<Roll number> to 56070)
3www.jagranjosh.com
4https://abpananda.abplive.in/
5www.indiaresults.com
6www.exametc.com
7www.news18bangla.com
8www.aajkaal.in
9abpeducation.com
10www.technoindiagroup.com
11https://bangla.hindustantimes.com/
12https://www.indiatoday.in/education

বর্তমানে প্রায় সকলের কাছে স্মার্ট ফোন থাকার কারণে রেজাল্ট দেখার প্রক্রিয়া সহজতর হয়ে উঠেছে । আপনি ঘরে বসেই আপনার রেজাল্ট যেকোনো জায়গা থেকে দেখতে পাবেন।

ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার এডুকেশন ন অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে আমাদের এই পদ্ধতি অনুসরণ করে আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন। 

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 চেক পদ্ধতি

আসুন তাহলে জেনে নিন কিভাবে আপনারা এই রেজাল্ট অনলাইনে আপনার কাছে থাকা স্মার্টফোন, কম্পিউটার, ট্যাবলেট এর সাহায্যে জেনে নিতে পারবেন। নিচে সমস্তটা আলোচনা করা হল- উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট  কিভাবে দেখবেন?  

ওয়েবসাইট এর মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক

নিম্নলিখিত পদ্ধতি গুলো অনুসরণ করুণ:

১. প্রথমে আপনি গুগল ক্রোমে অফিসিয়াল ওয়েবসাইট (wbresults.nic.in) নির্বাচন করবেন

wbchse result official website

২.দ্বিতীয় ধাপে, আলোচ্য  ওফিশিয়াল ওয়েবসাইট টিতে ক্লিক করলে আপনার স্ক্রিনে একটি পেজ ওপেন হবে যার ওপরে লেখা থাকবে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন ( WEST BENGAL COUNCIL OF HIGHER SECONDARY EDUCATION) ।

wbresults.nic.in

৩. এরপর  তৃতীয় ধাপে আপনি ওখানে থাকা শূন্যস্থান গুলি পূরণ করবেন। আপনার রেজিস্ট্রেশন নাম্বার এবং রোল নাম্বার,  জন্ম তারিখ লিখবেন( dd/mm/yy  এই ফর্ম এ ) এবং অবশ্যই সেটি যাচাই করে নেবেন যে আপনি সঠিক লিখেছেন কিনা ।

৪. এবং সর্বশেষ ধাপে ওখানে থাকা সাবমিট থাকা অপশনে ক্লিক করবেন। এরপর কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার ফোন কিংবা কম্পিউটারের পর্দায় আপনার রেজাল্ট ফুটে উঠবে। 

৫. আপনি চাইলে আপনার রেজাল্ট বা রেজাল্ট টি প্রিন্ট আউট করে নিতেও পারেন। 

মোবাইল অ্যাপের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 চেক

এবারে আসুন আপনারা জানুন কিভাবে মোবাইল অ্যাপের সাহায্যে আপনার উচ্চ মাধ্যমিক রেজাল্ট দেখতে পারবেন:

১. প্রথমে আপনার এন্ড্রয়েড ফোনের প্লে স্টোরে যান। 

২. এরপর সেখানে “WBCHSE  results 2023” অ্যাপটি ডাউনলোড করুন। 

WBCHSE  results 2022 app

৩.আপনি অ্যাপটি ওপেন করলেই আপনার ফোনে একটি  পেজ খুলবে সেখানে আপনি আপনার মোবাইল নম্বর, রোল নম্বর, নাম, এবং আপনি যে  স্ট্রিম এ পরীক্ষা দিয়েছেন সেটি নির্বাচন করুন

৪. এরপর নীচে থাকা রেজিস্টার অপশনে ক্লিক করুন। 

এর ফলে আপনার নামটি সেখানে প্রি- রেজিস্টার হয়ে যাবে এবং আপনি  ২৪ মে আপনার রেজাল্ট দেখতে পারবেন। 

SMS এর মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 চেক

আপনি যদি মোবাইল অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট চেক না করতে চান। সেক্ষেত্রে আপনি 5676750 অথবা 56070 নাম্বারে SMS পাঠিয়ে আপনি আপনার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন। SMS পাঠানোর ফরমেট হল- ( SMS WB12 space<Roll number> to 56070) এবং ( SMS WB12 space<Roll number> to 5676750)

আরো জানুন-

কিংবা যে অ্যাপটির সম্বন্ধে আমরা আলোচনা করেছি সে app টির  সাহায্য আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন। পদ্ধতি গুলো সঠিকভাবে অনুসরণ করুন যদি আপনার রেজাল্ট দেখতে কোনো অসুবিধা হয় কিংবা আপনার পেজ না খুলে তাহলে চিন্তা করার কিছু নেই।

 কারণ এই সময় প্রায় সকলেই তাদের রেজাল্ট দেখার জন্য ব্যস্ত তাই নেটওয়ার্ক প্রবলেমের জন্য সিগন্যাল ঠিকমত না পাওয়ার জন্য অনেক সময় আপনার পেজটি কিছুক্ষণের জন্য নাও খুলতে পারে কিন্তু আপনি কিছুক্ষণ চেষ্টা করলে। পেজটি খুলে যাবে সুতরাং ভয় পাওয়ার কিছু নেই।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২৩ ঘোষণা টি আনুষ্ঠানিকভাবে ২৪/০৫/২০২ তারিখে  বিদ্যাসাগর ভবন এর রবীন্দ্র মিলন মঞ্চের  সপ্তম  ফ্লোরে কনফারেন্সের দ্বারা  অনুষ্ঠিত করা হবে। এবং West Bengal Council of Higher Secondary Education এর সভাপতি রেজাল্ট ঘোষণা করবেন  এবং নির্দেশিকা অনুযায়ী 31শে মে সমস্ত উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অনুরোধ করা হয়েছে যাতে তারা তাদের রেজাল্ট সমস্ত ছাত্র-ছাত্রীদের  মধ্যে ডিস্ট্রিবিউট করে দেন।

পরীক্ষা শেষ হওয়ার ৪৪ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের চূড়ান্ত রেজাল্ট ঘোষিত হতে চলেছে ।  WBCHSE নির্দেশনা অনুযায়ী, উচ্চ মাধ্যমিক পরীক্ষার  চূড়ান্ত রেজাল্ট অনলাইনে জানার জন্য আপনি অফিশিয়াল বিভিন্ন ওয়েবসাইট এবং এক বিশেষ অ্যাপের সাহায্য যেকোনো এন্ড্রয়েড ফোনে,  ট্যাবলেটের সাহায্যে রেজাল্ট দেখতে পারবেন।

Q) উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 কিভাবে দেখবো?

আপনি দু রকম ভাবে উচ্চ মাধ্যমিকের ফলাফল দেখতে পারেন। একটি হলো ওয়েবসাইটের মাধ্যমে। আপনার কম্পিউটার, স্মার্টফোন কিংবা ট্যাবলেট এর মাধ্যমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে  রোল নাম্বার, এবং রেজিস্ট্রেশন নাম্বার , জন্মতারিখ  সাবমিট করলে আপনি আপনার ফলাফল দেখতে পারবেন। 

এবং অপরটি হল মোবাইল অ্যাপের মাধ্যমে। এটি আপনি আপনার এন্ড্রয়েড ফোনে Google Play Store থেকে  WBCHSE results 2023 ডাউনলোড করবেন এবং সেখানে আপনার রেজিস্ট্রেশন নাম্বার, রোল নাম্বার এবং আপনি কোন স্ট্রিমে পড়েছেন এই তথ্যগুলি সঠিকভাবে পূর্ণ করে প্রি রেজিস্টার করবেন। এর ফলে আপনি ২৪ মে ২০২৩ এ SMS মাধ্যমে আপনার রেজাল্ট দেখতে পারবেন।

Q) উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস নম্বর কত?

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস নম্বর পেতে হলে আপনাকে আপনাকে প্রজেক্ট এবং লিখিত পরীক্ষা মিলিয়ে minimum 30% marks মাস থাকতে হবে।

এই পোষ্টের মাধ্যমে আমরা উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2023 কিভাবে দেখবেন (WBCHSE results 2023) এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো এবং আশা করি আলোচিত সকল তথ্য গুলি আপনাদের যথেষ্ট ভাবে সাহায্য করবে এবং আপনারা কোন সমস্যা ছাড়াই সহজেই আপনাদের ফলাফল দেখতে সক্ষম হবেন।

Leave a Comment