ডিভিডেন্ড কি? কোম্পানি কখন ডিভিডেন্ড দেয় | What is Dividend in Bengali

আজকে আমরা জানবো যে ডিভিডেন্ড কি?( What is Dividend in Bengali)। এখানে dividend নিয়ে সম্পূর্ণ বাংলায় আলোচনা করা হয়ে থাকবে। dividend এর বিষয়ে প্রায় সমস্ত তথ্য এখানে দেওয়া হবে। তাই আশা করি আপনার ডিভিডেন্ড ( what is Dividend in Bengali) নিয়ে যত dought থাকবে তা এটি পড়ার পর clear হয়ে যাবে। তাহলে এবার dividend এর সমস্ত খুঁটিনাটি বিষয় জেনে নেওয়া যাক। 

ডিভিডেন্ড কি? (What is Dividend in Bengali) 

Dividend meaning in Bengali লভ্যাংশ বা লাভের অংশ (ডিভিডেন্ড কথার অর্থ হলো লভ্যাংশ বা লাভের অংশ)। এখানে লভ্যাংশ বা dividend ( what is Dividend in Bengali)  বলতে কোন কোম্পানির আয়ের কথা বলা হয়েছে, যা সেই company তাদের যত shareholder আছে তাদের মধ্যে ভাগ করে দেয়। কোম্পানির shareholder রা কত পরিমান dividend পাবে সেটা সেই কোম্পানির পরিচালনা পরিষদরা নির্ধারণ করে। 

                              তাহলে এবার আমরা বুঝতে পারলাম dividend বা লভ্যাংশ এর মানে হলো লাভের অংশ বা profit এর একটা part। প্রত্যেক কোম্পানির কাছে দুটি choice থাকে, হয় সেই কোম্পানি যত profit পাচ্ছে সেটা পুরোটাই নিজের কোম্পানির সাফল্য তে ইনভেস্ট করে দেবে অথবা, সেই কোম্পানির পুরো profit এর কিছু অংশ কোম্পানি তার shareholders দের মধ্যে ভাগ করে দেবে। এবার profit এর যেই অংশটি Shareholder রা পাচ্ছে সেটিকেই ডিভিডেন্ড বলে (Dividend meaning in Bengali)। 

                                                             যেমন- ধরে নিন XYZ কোম্পানির 2018 সালে পঞ্চাশ লক্ষ টাকা profit হয়েছে, এবার XYZ কোম্পানি তার প্রত্যেকটি shareholders দ্বের দশ টাকা করে dividend দেবে। আর বেচে থাকা profit কে কোম্পানি তে ইনভেস্ট করে দেবে। এবার যদি আপনার debit account এর XYD কোম্পানিতে 1000 টি share থাকে তাহলে আপনি dividends এ 1000×10 = 10000 টাকা পাবেন। 

পড়ুন- শেয়ার মার্কেট কি?

কোন কোন কোম্পানি ডিভিডেন্ড দিয়ে থাকে- 

Which company gives a dividend? 

বেশিরভাগ সেই কোম্পানি গুলো dividend দিয়ে থাকে যেই কোম্পানি গুলো profit এর মধ্যে থাকে, loss এর মধ্যে থাকা কোম্পানি কখনোই dividend দেয় না। আর dividend বেশিরভাগ সেই company গুলোই দেয় যেগুলো খুব বড় বা ম্যাচুওর। কেননা কোন কোম্পানি যদি নতুন হয় তবে সেই কোম্পানি তার প্রফিট এর সমস্ত টাকায় কোম্পানি বিজনেস কে  এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই ইনভেস্ট করতে চাইবে। কারণ company জানে জে যেই profit টা তারা পাচ্ছে সেটা dividend না করে company তে ইনভেস্ট করা হলে ভবিষ্যতে এখনকার থেকে আরও বেশি পরিমাণে profit পাওয়া যাবে। পড়ুন- ইনডেক্স ফান্ড কী?

            তাহলে দেখুন এখানে কিন্তু লাভ investors দেরই হচ্ছে কারণ সময়ের সাথে সাথে company এর যত profit বাড়বে ততো বেশী ইনভেস্টররা যে শেয়ার গুলিকিনেছে তার দাম ও বাড়বে, এবং তারা যে রিটার্ণটা পাবে তার পরিমাণও আগের পরিমাণের থেকে অনেক টাই বেশী হবে। 

            কিন্তু এখানে মূল বিষয় হল যে কোম্পানি ডিভিডেন্ড দেবে কি দেবে না পূরো বিষয় টাই কোম্পানির ডিরেক্টররা নির্ধারণ করে থাকে। যদি director এর মনে হয় কোম্পানির profit তারা company  বিজনেস কে  এগিয়ে নিয়ে যাওয়ার কাজে লাগাবে তখন তারা ডিভিডেন্ড দেয় না, আবার যদি director এর মনে হয় profit লাগিয়ে সেই মুহূর্তে কোম্পানি কে stand করানো কঠিন হতে পারে তখন তারা সেই profit কে শেয়ারহলডার দের মধ্যে ভাগ করে দেয়। 

কোম্পানি কখন ডিভিডেন্ড দিয়ে থাকে-

কোম্পানি সাধারণত দুই ভাবে dividend দিয়ে থাকে – 

  1. Interim Dividend
  2. Final Dividend

Interim Dividend :

যখন কোনো company তার নিজের অর্ধেক financial share এ ভালো profit পেয়ে থাকে তখন company তার shareholders দের সেই Interim Dividend দিয়ে থাকে। Interim dividend এর date ঘোষিত হয় দুটি AGM বা Annual General Meeting এর মধ্যে। আর এটা final dividend এর থেকে কম হয়ে থাকে।

Final Dividend :

Final Dividend দেওয়া হয় financial year এর শেষে, Annual General Meeting এর মধ্যে। আর এই dividend টি বছরের মাঝে যে Dividend দেওয়া হয়ে থাকে তার থেকে বেশী হয়।

পড়ুন- বিভিন্ন প্রকারের Cryptocurrency

Dividend কিভাবে পাওয়া যেতে পারে: 

আমরা জানি dividend একটি proper machor company ই  দিয়ে থাকে, তাহলে আপনাকে এমন একটা কোম্পানির শেয়ারে ইনভেস্ট করতে হবে। যে কোম্পানি নিয়মিত Dividend দিয়ে থাকে। Dividend দেওয়ার জন্য কিছু date থাকে, যেটা আপনাকে মনে রাখতে হবে। সেই date গুলি হল নিম্নিখিত: 

  1. Declaration date
  2. Record Date 
  3. Ex Dividend Date 
  4. Payment date

1.Declaration date

এটা সেই date যখন কোম্পানির ম্যানেজমেন্ট রা announced করে কখন ডিভিডেন্ড pay করা হবে। এই ডিভিডেন্ড পাওয়ার জন্য আপনাকে অবশ্যই ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের মধ্যে নাম নথিভুক্ত থাকতে হবে।

2.Record Date : 

কোম্পানির Dividend দেওয়ার আলাদা আলাদা date থাকে, একটি date এ কোম্পানি একবারে সব shareholder দের dividend দেয় না। Dividend দেওয়ার জন্য company একটি নির্দিষ্ট date ঠিক করে, সেই date টিকে Record date বলা হয়। এই record date এ কিছু কিছু shareholder দের select করা হয়ে থাকে। তাহলে যদি আপনার নাম সেই record date এ থেকে থাকে তাহলে আপনি সেই বারের dividend পাবেন, আর যদি না থাকে তাহলে পাবেন না। যে company গুলি dividend দিয়ে থাকে তারা সেই date গুলোকে publicly announce করে থাকে।

3.Ex Dividend Date :

Ex Dividend Date বলতে Record Date এর ঠিক আগের দিন টিকে বোঝায়, কোনো কোম্পানি যখন Record Date ঠিক করে তখন তার আগেই Ex Dividend Date ঠিক হয়ে যায়। যদি আপনি কোন কোম্পানির  dividend চান তাহলে সেই company র ex dividend date ঠিক হওয়ার আগেই সেই share টি আপনাকে  কিনে নিতে হবে। আপনি যদি ex dividend date এর আগে share টি না কেনেন তাহলে সেই time এর dividend আপনি পাবেন না।

4. Payment Date 

এই ডেটে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড এর পেমেন্ট দেওয়া হয়ে থাকে।

                   একটি company বছরে অনেকে বার dividend দিয়ে থাকে, এবং সেই dividend দেওয়ার জন্য সেই company record date কে আগে থেকেই announce করে দেয়, যাতে public বুঝতে পারে সেই time এর Dividend পাওয়ার জন্য কতদিন আগে share টিকে কিনতে হবে। 

ডিভিডেন্ড এর প্রকারভেদ (Type of Dividend in Bengali)

ডিভিডেন্ড সাধারণত 5 প্রকারের হয়, যথা-

  1. Cash Dividend 
  2. Bonus Share
  3. Property Dividend
  4. Scrip Dividend
  5. Share Repurchase

1. Cash Dividend in Bengali:  

Cash dividend এ shareholder কে cash এর মাধ্যমে dividend দেওয়া হয়ে থাকে। কোনো shareholder jokhon সেই cash dividend টি নেয় তখন তাকে কিছু tax দিতে হয়। এখানে dividend দেওয়ার সময় ঐমাসিক ভাবে দেওয়া হয়ে থাকে। যাইহোক, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে dividend দেওয়ার সময় মাসিক বা বার্ষিক ভাবেও ঠিক করা হয়ে থাকে। 

2. Bonus Share in Bengali: 

Bonus Share কে stock dividend ও বলা হয়ে থাকে। কোম্পানির যদি কোনো বছর profit কম থাকে সেক্ষেত্রে shareholder দের সুবিধার জন্য জে dividend দেওয়া হয়ে থাকে তাকে bonus dividend বলে। যেমন ধরুন : কোনো AAA company থেকে আপনি 6 টি share কিনেছেন, প্রতি 2টি করে share এর জন্য সেই shareholder কে 1টি করে bonus share দিচ্ছে। তাহলে এইক্ষেত্রে আপনি কোন রকম খরচ ছাড়াই তিন টি share free পাচ্ছেন। 

3. Property Dividend In Bengali:

Property dividend এ কোম্পানির যত লভ্যাংশ হয় সেই অনুযায়ী shareholder কে একটি property বা ভাগ দিয়ে থাকে, কিন্তু এখনকার সময় খুব কম company এরকম dividend দিয়ে থাকে।

4. Scrip Dividend in Bengali: 

এটি মূলত যখন কোনো company নির্দিষ্ট date এ shareholder দের dividend দিতে না পারে, তখন সেই সময় shareholder দের পরবর্তী date এ Scrip dividend দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে। 

5. Share Repurchase In Bengali:

এখানে Share Repurchase বলতে বলা হয়েছে যখন কোনো company Share Market থেকে তার নিজস্ব কোনো share পুনরায় কিনে নিচ্ছে, এবং company এর shareholder দের সংখ্যা কমিয়ে দিচ্ছে। এই ক্ষেত্রে share যেহেতু পুনরায় কিনে নেওয়া হয় তার জন্য সেই সমস্ত shareholder দের টাকা অন্য উপায়ে ফেরত দিয়ে দেওয়া হয়। 

   আশা করি আপনারা বুঝতে পেরেছেন Dividend ( dividend meaning in Bengali) কী, dividend আর কিছুই না এটা হল company জে profit টা পাচ্ছে তার থেকে কিছু অংশ সেই company র shareholder দের দেওয়া হয়,  সেটিকেই dividend বলা হয়ে থাকে। 

Written By– Ankita Dutta

Leave a Comment