মাধ্যমিক বাংলা ব্যাকরণ সাজেশন 2024 PDF | Madhyamik Bangla Byakaran Suggestion

মাধ্যমিক বাংলা ব্যাকরণ সাজেশন 2024 PDF, Madhyamik Bangla Byakaran Suggestion.

মাধ্যমিক বাংলা ব্যাকরণ (কারক, বিভক্তি, বাচ্য, বাক্য, সমাস) থেকে বিগত পাঁচ বছরে যেসকল প্রশ্ন গুলি মাধ্যমিক পরীক্ষায় এসেছে। সেই সকল সমস্ত প্রশ্ন উত্তরগুলি এখানে দেয়া হলো। এই সকল প্রশ্ন উত্তর গুলো প্র্যাকটিস করলেই অবশ্যই তোমরা 2024 সালের মাধ্যমিক পরীক্ষাতে বাংলা ব্যাকরণ থেকে প্রশ্ন কমন পাবে।

মাধ্যমিক বাংলা ব্যাকরণ সাজেশন 2024

শ্রেণীদশম শ্রেণী (মাধ্যমিক)
বিষয়মাধ্যমিক বাংলা ব্যাকরণ
ব্যাকরণকারক বিভক্তি, বাচ্য, বাক্য, সমাস
প্রশ্নের ধরনOnly সাজেশন ভিত্তিক
Targetমাধ্যমিক 2024
Created ByMoneygita Team

মাধ্যমিক বাংলা ব্যাকরণ : সাজেশন

মাধ্যমিক বাংলা ব্যাকরণ কারক বিভক্তি 

সঠিক উত্তরটি নির্বাচন করো:  প্রশ্নমান- ১

1. অন্যের পরিচালনায় যে কর্তা কাজ করে, তাকে বলে— (ক) প্রযোজক কর্তা (খ) প্রযোজ্য কর্তা (ঘ) উহা কর্তা (গ) সহযোগী কর্তা

উত্তর: প্রযোজ্য কর্তা

2. “আমাদের ইতিহাস নেই”-নিম্নরেখ পদটি— (ক) কর্তৃকারক (খ) কর্মকারক (ঘ) অধিকরণ কারক (গ) সম্বন্ধপদ

উত্তর: কর্মকারক

3. “ইসাবের মেজাজ চড়ে গেল”— নিম্নরেখ পদটি কোন কারকের উদাহরণ ? (ক) কর্মকারক (খ) করণকারক (গ) কর্তৃকারক (ঘ) অপাদান কারক

উত্তর: কর্মকারক

4. বিভক্তি শব্দের অর্থ কী ? (ক) বিভাজন (খ) সংকোচন (গ) প্রসারণ (ঘ) সংযোজন

উত্তর: (ক) বিভাজন

5. ‘কলমে কায়স্থ চিনি”—নিম্নরেখ পদটি— (ক) অপাদান কারক (গ) করণ কারক (খ) কর্তৃকারক (ঘ) কর্মকারক

উত্তর: করণ কারক।

6. ‘মেসি কী খেলাই না খেলল ” — কী জাতীয় কৰ্ম ? (ক) উহা কর্ম (খ) সমধাতুজ কর্ম (ঘ) উপবাক্যীয় কর্ম (গ) কর্মে বীজা

উত্তর: সমধাতুজ কর্ম

7. “আর কাউকে পায়ের ধুলো নিতে দেননি সন্ন্যাসী”- নিম্নরেখ পদটি – (ক) ক্রিয়াবাচক পদ (খ) সম্বোধন পদ (গ) কর্মকারক (ঘ) সম্বন্ধপদ

উত্তর: (ঘ) সম্বন্ধপদ

8. ক্রিয়াপদের সঙ্গে নামপদের সম্পর্ককে বলে— (ক) সমাস (খ) কারক (গ) প্রত্যয় (ঘ) বিভক্তি

উত্তর: (খ) কারক

9. “কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল”—নিম্নরেখ পদটি— (ক) সম্বোধন পদ (খ) কর্তৃকারক (গ) সম্বন্ধপদ (ঘ) নিমিত্ত কারক

উত্তর: (গ) সম্বন্ধপদ

10. অনুসর্গের দৃষ্টান্ত কোনটি? (ক) জন্য (গ) খানা (গ) টি (ঘ) গাছা

11. রাজায় রাজায় যুদ্ধ হয়—এই বাক্যের কর্তাটি হল- (ক) প্রযোজ্য কর্তা (খ) সহযোগী কর্তা (ঘ) সমধাতুজ কর্তা (গ) ব্যতিহার কর্তা 

উত্তর: (গ) ব্যতিহার কর্তা

12. “মন্দিরে বাজছিল পূজার ঘণ্টা”—নিম্নরেখ পদটি কোন্ কারকের উদাহরণ ? (ক) কর্তৃকারক (খ) করণ কারক (গ) অপাদান কারক (ঘ) অধিকরণ কারক

উত্তর: (ঘ) অধিকরণ কারক

13. ‘চিরসুখী’ পদটি হল- (ক) করণ তৎপুরুষ (গ) ব্যাপ্তি তৎপুরুষ (খ) কর্ম তৎপুরুষ (ঘ) সম্বন্ধ তৎপুরুষ

উত্তর: (গ) ব্যাপ্তি তৎপুরুষ

14.  বিভক্তি— (ক) সর্বদা শব্দের পূর্বে বসে (খ) সর্বদা শব্দের পরে যুক্ত হয় (গ) শব্দের পরে আলাদাভাবে বসে (ঘ) শব্দের পূর্বে আলাদাভাবে বসে

উত্তর: (খ) সর্বদা শব্দের পরে যুক্ত হয়

15. ‘তিরিশ বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে।’— নিম্নরেখ পদটি— (ক) অপাদান কারক (খ) কর্মকারক (গ) করণ কারক  (ঘ) অধিকরণ কারক

উত্তর: (গ) করণকারক

16. সমাসের মূল অর্থ— (ক) বর্ণের সঙ্গে বর্ণের মিলন (খ) নামপদের সঙ্গে ক্রিয়াপদের মিলন (গ) একাধিক পদের একটি পদে পরিণতি লাভ (ঘ) ক্রিয়াপদের সঙ্গে ক্রিয়াপদের মিলন

উত্তর: (গ) একাধিক পদের একটি পদে পরিণতি লাভ

17. ‘দশানন’-এর সমাস হল- (ক) দ্বিগু (খ) বহুব্রীহি (গ) অব্যয়ীভাব (ঘ) কর্মধারয়

উত্তর: (খ) বহুব্রীহি

18. পূর্বপদের বিভক্তি লুপ্ত হয়ে পরপদের অর্থ প্রাধান্য পায় যে সমাসে, সেটি হল- (ক) বহুব্রীহি সমাস (খ) অব্যয়ীভাব সমাস (গ) তৎপুরুষ সমাস (ঘ) নিত্য সমাস

উত্তর: (গ) তৎপুরুষ সমাস 

19. উপমান ও উপমেয় পদের অভেদ কল্পনা করা হয় যে সমাসে, তার নাম- (ক) উপমিত কর্মধারয় (গ) রূপক কর্মধারয় (খ) উপমান কর্মধারয় (ঘ) সাধারণ কর্মধারয়

উত্তর: (গ) রূপক কর্মধারয়

20. ধন্দু সমাসে অর্থ প্রাধান্য থাকে- (ক) পূর্বপদের (খ) উভয় পদের (গ) পরপদের (ঘ) অন্য পদের

উত্তর: (খ) উভয় পদের

21 ‘ফেলাইলা কনক-বলয় দূরে।’—নিম্নরেখ পদটি যে সমাসের উদাহরণ, তা হল- (ক) তৎপুরুষ (গ) বহুব্রীহি (খ) অব্যয়ীভাব (ঘ) মধ্যপদলোপী কর্মধারয়

উত্তর: (ঘ) মধ্যপদলোপী কর্মধারয়

22. কর্মধারয় সমাসে প্রাধান্য থাকে- (ক) পূর্বপদের অর্থের (গ) উভয় পদের (খ) পরপদের অর্থের (ঘ) ভিন্ন অর্থ সমস্ত পদের

উত্তর: (খ) পরপদের অর্থের

23. “ইসাবের সঙ্গে কুস্তি লড়তে তো একেবারেই গররাজি”- নিম্নরেখ পদটি কোন সমাসের উদাহরণ? (ক) অব্যয়ীভাব (খ) নঞ তৎপুরুষ (ঘ) কর্মধারয় (গ) বহুব্রীহি

উত্তর: (খ) নঞ তৎপুরুষ

24. যে সমাসে সমস্যমান পদ দুটির উভয় পদেই বিশেষ্য ও পরপদের অর্থ প্রাধান্য পায়, তাকে বলে- (ক) তৎপুরুষ সমাস (গ) দ্বন্দ্ব সমাস (খ) কর্মধারয় সমাস (ঘ) অব্যয়ীভাব সমাস

উত্তর: (খ) কর্মধারয় সমাস

25. কৃত্তিবাস রামায়ণ রচনা করেন – নিম্নরেখ পদটি কোন সমাসের উদাহরণ? (ক) কর্মধারয় সমাস (গ) বহুব্রীহি সমাস (খ) তৎপুরুষ সমাস (ঘ) দ্বন্দ্ব সমাস

উত্তর: (গ) বহুব্রীহি সমাস

26. “তোরা সব জয়ধ্বনি কর”—এটা কী জাতীয় বাক্য ? (ক) নির্দেশক বাক্য (খ) অনুজ্ঞাসূচক বাক্য (গ) আবেগসূচক বাক্য (ঘ) প্রার্থনাসূচক বাক্য

উত্তর: তোরা সব জয়ধ্বনি কর এটা প্রার্থনাসূচক বাক্য.

27. “আজকের সকালটা বেশ কাটল।” গঠনগত দিক দিয়ে বাক্যটি হল- (ক) সরলবাক্য (গ) যৌগিক বাক্য (খ) জটিল বাক্য (ঘ) মিশ্র বাক্য

উত্তর: (ক) সরলবাক্য

28. পরপদটি প্রধান হয় যে সমাসে, সেটি – (ক) অব্যয়ীভাব (খ) তৎপুরুষ (গ) দ্বিগু (ঘ) বহুব্রীহি 

উত্তর: (খ) তৎপুরুষ 

29. “রামদাস আর কোনো প্রশ্ন করিল না” – নিম্নরেখ পদটি যে সমাসের উদাহরণ, সেটি— (ক) তৎপুরুষ (খ) অব্যয়ীভাব (গ) কর্মধারয় (ঘ) দ্বিগু

উত্তর: (গ) কর্মধারয়

30. “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না”— এটি কী ধরনের বাক্য ? (ক) অনুজ্ঞাসূচক বাক্য (গ) বিস্ময়সূচক বাক্য (খ) নির্দেশক বাক্য (ঘ) প্রশ্নবোধক বাক্য

উত্তর: (ক) অনুজ্ঞাসূচক বাক্য

31. “আমি মহারাজ নই, আমি এই সৃষ্টির মধ্যে এককণা ধূলি।”- কোন শ্রেণির বাক্য? (ক) সরলবাক্য (খ) যৌগিক বাক্য(গ) জটিল বাক্য (ঘ) মিশ্র বাক্য

উত্তর: (ঘ) মিশ্র বাক্য

32. “হায়, তোমার এমন দশা কে করলে।”— এটি কী ধরনের বাক্য ? (ক) অনুজ্ঞাসূচক বাক্য (খ) বিস্ময়সূচক বাক্য (গ) নির্দেশক বাক্য  (ঘ) প্রশ্নবোধক বাকা

উত্তর: (খ) বিস্ময়সূচক বাক্য

33. “বয়স ত্রিশ-বত্রিশের অধিক নয়, কিন্তু ভারি রোগা দেখাইল।”—এটি কোন শ্রেণির বাক্য? (ক) সরলবাক্য (খ) জটিল বাক্য (গ) মিশ্র বাক্য (ঘ) যৌগিক বাক্য

উত্তর: (ঘ) যৌগিক বাক্য

34. “রবীন্দ্রনাথ ঠাকুর ‘গীতাগুলি’ লিখে নোবেল পুরস্কার পান”—এই বাক্যের নিম্নরেখ অংশটি হল- (ক) উদ্দেশ্য (গ) বিধেয় (খ) উদ্দেশ্যের সম্প্রসারক (ঘ) বিধেয়ের সম্প্রসারক

উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুর(ঘ) বিধেয়ের সম্প্রসারক

35. “আমাদের মধ্যে যারা ওস্তাদ তারা ওই কালো জলে হরতকী ঘষত।”—বাক্যটি কোন শ্রেণির?  (ক) সরলবাক্য (গ) যৌগিক বাক্য (খ) জটিল বাক্য (ঘ) মিশ্র বাক্য

উত্তর: (খ) জটিল বাক্য

36. “বেড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে” – অর্থগত দিক থেকে এটি- (ক) না-সূচক বাক্য (গ) প্রশ্নবাচক বাক্য (খ) সন্দেহবাচক বাক্য (ঘ) প্রার্থনাসূচক বাক্য

উত্তর: (গ) প্রশ্নবাচক বাক্য

37. “এইটুকু কাশির পরিশ্রমেই সে হাঁপাইতে লাগিল ” – বাক্যটি কোন্ শ্রেণির ? সরলবাক্য (খ) জটিল বাক্য (গ) যৌগিক বাক্য (ঘ) মিশ্র বাক্য

উত্তর:  (ক) সরলবাক্য 

38. যে বাক্যে সাধারণভাবে কোনো কিছু বর্ণনা বা বিবৃতি থাকে, তাকে বলা হয়- (ক) অনুজ্ঞাসূচক বাক্য (খ) নির্দেশক বাক্য (গ) আবেগসূচক বাক্য (ঘ) প্রশ্নবোধক বাক্য

উত্তর: (খ) নির্দেশক বাক্য

39. “বুড়োমানুষের কথাটা শুনো”নিম্নলিখিত পদটি যে সমাসের উদাহরণ, সেটি হল- (ক) বহুব্রীহি সমাস

কমবেশি ২০টি শব্দে উত্তর দাও।  প্রশ্নমান-১

1. বিভক্তি কাকে বলে ?

উত্তর: যে বর্ণ বা বর্ণসমষ্টি শব্দের শেষে যুক্ত হয়ে পদ গঠন করে, তাকে বিভক্তি বলে। যেমন—তাহা রামায়ণে পড়িয়াছিলাম। রামায়ণে শব্দটি-‘এ’ বিভক্তি।

2. নিরপেক্ষ কর্তার একটি উদাহরণ দাও।

উত্তর: সূর্য উঠলে পদ্ম বিকশিত হয়। ‘সূর্য’ এখানে নিরপেক্ষ কর্তা।

৩. তির্যক বিভক্তি কাকে বলে ?

উত্তর: কোনো বিভক্তি একাধিক কারকে ব্যবহৃত হলে তাকে তির্যক বিভক্তি বলে। যেমন—‘এ’, ‘তে’, ‘কে’ বিভক্তি। এগুলো প্রত্যেক কারণেই ব্যবহার হয়।

৪. সম্বন্ধপদ কারক নয় কেন?

উত্তর: সম্বন্ধপদে ক্রিয়ার সঙ্গে পদের কোনো প্রত্যক্ষ সম্পর্ক থাকে না, কিন্তু কারকে ক্রিয়ার সঙ্গে পদের প্রত্যক্ষ সম্পর্ক থাকে। তাই সম্বন্ধপদ কারক নয়।

৫. নিরপেক্ষ কর্তার উদাহরণ দাও।

উত্তর: নিরপেক্ষ কর্তার উদাহরণ — তুমি গেলে আমি যাব ।

6. নিম্নরেখ শব্দটির কারক ও বিভক্তি নির্ণয় করো : ‘পৃথিবী’ হয়তো বেঁচে আছে।”

উত্তর: পৃথিবী—কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি।

7. প্রযোজ্য কর্তার একটি উদাহরণ দাও।

উত্তর: প্রযোজ্য কর্তার একটি উদাহরণ – মাস্টারমশাই ছাত্রকে দিয়ে অঙ্ক করাচ্ছেন।

8. শূন্য বিভক্তি কাকে বলে ?

উত্তর: বাক্যে কোনো পদই বিভক্তিশূন্য নয়, বাক্যে যখন ব্যবহৃত কোনো পদে বিভক্তি যুক্ত হয়, অথচ তা স্পষ্ট নয় অর্থাৎ যার দৃষ্টিগ্রাহ্য কোনো রূপ নেই, তখন তাকে শূন্য বিভক্তি বলে।

9. সম্বন্ধপদের বিভক্তি কী কী ?

উত্তর: সম্বন্ধপদের বিভক্তি হল ‘র’, ‘এর’, ‘দের’, ‘এদের’, ‘দিগের’ প্রভৃতি।

10. একটি গৌণকর্মের উদাহরণ দাও।

উত্তর: একটি গৌণকর্মের উদাহরণ—রীতা, সুনীতাকে একটি কলম দিল। এখানে গৌণকর্ম হল সুনীতাকে।

11.  নিম্নরেখ পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো। চিঠি পকেটে ছিল।

উত্তর: পকেটে- অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।

12. বিভক্তি ও অনুসর্গের একটি পার্থক্য লেখো।

উত্তর:  বিভক্তি সর্বদাই শব্দের সঙ্গে যুক্ত হয়ে পরে বসে। কিন্তু অনুসর্গ শব্দ থেকে পৃথকভাবে কখনও আগে, কখনও পরে বসে।

13. “মন্দিরে বাজছিল পূজার ঘণ্টা”–নিম্নরেখ পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো।

উত্তর:  মন্দিরে—অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।

14. ‘আমি গ্রামের ছেলে’—বাক্যটির উদ্দেশ্য ও বিধেয় অংশ চিহ্নিত করো। 

উত্তর: উদ্দেশ্য—আমি, বিধেয়—গ্রামের ছেলে

15. শব্দবিভক্তির একটি উদাহরণ দাও।

উত্তর: শব্দবিভক্তির একটি উদাহরণ – মুখে-মুখ + এ (‘এ’ বিভক্তি)।

16. প্রযোজ্য কর্তা কাকে বলে?

উত্তর: যে কর্তা অন্যের ধারণায় কাজ করে, তাকে প্রযোজ্য কর্তা বলে। যেমন- মা ছেলেকে চাঁদ দেখাচ্ছেন। 

17. নিম্নরেখ শব্দটির কারক ও বিভক্তি নির্ণয় করো : কহ দাসে লঙ্কার কুশল।

উত্তর: কুশল—কর্মকারকে শূন্য বিভক্তি।

18. সম্বন্ধপদ কাকে বলে ?

উত্তর: বাক্যে যে বিশেষ্য বা সর্বনামের সঙ্গে ক্রিয়াপদের প্রত্যক্ষ সম্পর্ক নেই কিন্তু অন্য বিশেষ্য বা সর্বনাম পদের সঙ্গে সম্পর্ক বর্তমান, তাকে সম্বন্ধপদ বলে। যেমন—বাবার সাহিত্যানুরাগ আমায় আকৃষ্ট করে।

19. ‘উপগ্রহ’—কথাটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।

উত্তর:  উপগ্রহ—গ্রহের তুল্য (অব্যয়ীভাব সমাস)।

20. ‘অলোপ সমাস’ কাকে বলে ?

উত্তর:  যখন কোনো সমাসে সমস্যমান পদের বিভক্তি চিহ্নটি সমাসবদ্ধ পদেও থেকে যায়, তখন তাকে অলোপ সমাস বলে।

21. ‘শূন্য বিভক্তি’ কাকে বলে ?

উত্তর: বিভক্তিহীন পদ কখনোই বাক্যে ব্যবহৃত হয় না। বরং অনেক ক্ষেত্রেই। তা অপ্রকাশিত বা শূন্য অবস্থায় থাকে। এইরূপ বিভক্তি চিহ্ন শব্দে যুক্ত হয়ে শব্দটিকে পদে পরিণত করে নিজে অপ্রকাশিত থাকলে, তাকে শূন্য বিভক্তি বলে। যেমন—বন + অ = বন।

22. ‘অস্ত্র রাখো’— নিম্নরেখ পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো।

উত্তর: অস্ত্র- কর্মকারকে শূন্য বিভক্তি। 

23. প্রযোজক কর্তার একটি উদাহরণ দাও ।

উত্তর: প্রযোজক কর্তার একটি উদাহরণ – অমল সুজয়কে দিয়ে ছবিটি আঁকাচ্ছে।

মাধ্যমিক বাংলা ব্যাকরণ সমাস

1. সমাস কাকে বলে?

উত্তর: অর্থগতভাবে পারস্পরিক সম্বন্ধযুক্ত একাধিক পদের একটি পদে পরিণত হওয়াকে বলে সমাস ।

2. ‘রত্নাকর’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।

উত্তর: রত্নাকর-রত্নের আকর— সম্বন্ধ তৎপুরুষ সমাস।

3. ‘ক্ষুদ্র গ্রহ – ব্যাসবাক্যটিকে সমাসবদ্ধ করে সমাসের নাম লেখো। 

উত্তর: ক্ষুদ্র গ্রহ—উপগ্রহ। অব্যয়ীভাব সমাস।

৮. একটি নিত্য সমাসের উদাহরণ দাও।

উত্তর: একটি নিত্য সমাসের উদাহরণ দিন দিন-প্রতিদিন।

9. উপপদ তৎপুরুষ সমাস কাকে বলে ?

উত্তর: যে তৎপুরুষ সমাসে উপপদের সঙ্গে বৃদত্ত পদের মিলন হয়, তাকে উপপদ তৎপুরুষ সমাস বলে। যেমন- গ্রামে বাস করে যে- গ্রামবাসী।

৩. গৌর অঙ্গ যাহার – ব্যাসবাক্যটি সমাসবদ্ধ করে সমাসের নাম লেখো।

উত্তর:  উত্তর:গৌর অঙ্গ যার > গৌরাঙ্গ—সাধারণ কর্মধারয় সমাস।-

4. অব্যয়ীভাব সমাসের একটি উদাহরণ দাও ।

উত্তর:একটি অব্যয়ীভাব সমাসের উদাহরণ – হাভাত > ভাতের অভাব

৪. ‘বহুরূপী’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাসের নাম করো।

 উত্তর:বহুরূপী বহু রূপ ধারণ করেন যিনি – বহুব্রীহি সমাস।

5. নিত্য সমাস কাকে বলে ?

উত্তর:যে সমাসের ব্যাসবাক্য হয় না কিংবা ব্যাসবাক্য হলেও তাতে সমস্যমান পদ ভিন্ন থাকে, তাকে নিত্য সমাস বলে। যেমন—অন্য দেশ > দেশান্তর।

৪. চরণ কমলের ন্যায়’- ব্যাসবাক্যটি সমাসবদ্ধ করে সমাসের নামলেখো। 

উত্তর: চরণ কমলের ন্যায় > চরণকমল – উপমিত কর্মধারয় সমাস।

মাধ্যমিক বাংলা ব্যাকরণ বাক্য

1. ব্যাসবাক্যসহ একটি দ্বন্দ্ব সমাসের উদাহরণ দাও। 

উত্তর: জায়া ও পতি > দম্পতি।

2. ‘মেঘে ঢাকা’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাসের নাম উল্লেখ করো। 

উত্তর: মেঘে ঢাকা > মেঘ দ্বারা ঢাকা-করণ তৎপুরুষ সমাস।

৫. অলোপ সমাস কী ?

উত্তর: যে সমাসের সমস্যমান পূর্বপদের বিভক্তি লোপ পায় না, তাকে অলোপ সমাস বলে। যেমন—মাথায় পাগড়ি যার > মাথা পাগড়ি।

6. বিমলবাবুর ছেলে হেঁটে হেঁটে স্কুল যায়—বাক্যটির উদ্দেশ্য ও বিধেয় সত্তা চিহ্নিত করো।

উত্তর:বিমলবাবুর ছেলে—উদ্দেশ্য / হেঁটে হেঁটে স্কুল যায়—বিধেয়। 

7. খাঁটি গোরুর দুধ খেতে হবে।—এটি বাক্য নয় কেন ?

উত্তর: খাঁটি গোরুর কোনো অর্থ হয় না। কিন্তু ‘খাঁটি’ শব্দটি দুধের পূর্বে বসলে তা অর্থপূর্ণ হয়। তাই বাক্য গঠনের যোগ্যতা সঠিক না হওয়ায় এটি বাক্য নয়।

8. “সে তখন যেতে পারবে না” – হ্যাঁ-বাচক বাক্যে পরিবর্তন করো।

উত্তর: সে তখন যেতে অপারগ।

9. “কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল”— জটিল বাক্যে পরিবর্তন করো।

উত্তর: যখন তপন কথাটা শুনল তখন তার চোখ মারবেল হয়ে গেল। 

10. চাঁদের পাহাড়ের গল্প কখনও ভুলব না- বাক্যটিকে প্রশ্নসূচক বাক্যে রূপান্তর করো।

উত্তর: চাঁদের পাহাড়ের গল্প কি কখনও ভোলা যায় ?

11. উদ্দেশ্য ও বিধেয় অংশ চিহ্নিত করো : “ওরা ভয়ে কাঠ হয়ে গেল।”

উত্তর: উদ্দেশ্য—ওরা বিধেয় ভয়ে কাঠ হয়ে গেল

12. “সূর্য পশ্চিমদিকে উদিত হয়। ” – বাক্যনির্মাণের কোন শর্ত এখানে লঙ্ঘন করা হয়েছে?

উত্তর: আলোচ্য বাক্যটিতে যোগ্যতার শর্ত লঙ্ঘন করা হয়েছে। 

13. “কলম তাদের কাছে আজ অস্পৃশ্য।”—জটিল বাক্যে পরিবর্তন করো

উত্তর: তাদের কাছে যে কলম ছিল, তা আজ অস্পৃশ্য।

14. নির্দেশক বাক্যের একটি উদাহরণ দাও।

উত্তর:  একটি নির্দেশক বাক্যের উদাহরণ- ট্রাফিক সিগন্যাল মান্য করা শ্রেয়।

16. বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে।”— সরলবাক্যে পরিণত করো।

উত্তর: বাবুটির স্বাস্থ্য গেলেও শখ ষোলোআনাই বজায় আছে।

17. “আর কোনো ভয় নেই।”—প্রশ্নবোধক বাক্যে পরিবর্তন করো।

উত্তর: আর কি কোনো ভয় আছে ?

18 . বিধেয় প্রসারকের একটি উদাহরণ দাও ।

উত্তর: বিধেয় প্রসারকের একটি উদাহরণ—মেয়েটি এদিকেই আসছে মেয়েটি হাসতে হাসতে এদিকে এগিয়ে আসছে। 

19. “ঠিক ইসাবের মতো জামাটি না পেলে ও স্কুলে যাবে না।”— যৌগিক বাক্যে পরিবর্তন করো।

উত্তর: ঠিক ইসাবের মতো জামাটি পেলে তবেই ও স্কুলে যাবে।

20. একটি অনুজ্ঞাসূচক বাক্যের উদাহরণ দাও। 

উত্তর: একটি অনুজ্ঞাসূচক বাক্যের উদাহরণ- জামাকাপড় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।

21. “অসিতবাবু আর কোনো প্রশ্ন করলেন না”—প্রশ্নবাচক বাক্যে পরিবর্তন করো।

উত্তর: অসিতবাবু কি আর কোনো প্রশ্ন করলেন?

মাধ্যমিক বাংলা ব্যাকরণ বাচ্য

1. “তাঁকে টিকিট কিনতে হয়নি” – বাক্যটির কর্তৃবাচ্যের রূপ হল – (ক) তাঁর টিকিট কেনা হয়নি (খ) তিনি টিকিট কেনেননি (গ) তাঁর দ্বারা টিকিট ক্রীত হয়নি (ঘ) তিনি বিনা টিকিটে চলেছেন

উত্তর: (খ) তিনি টিকিট কেনেননি

2. মহাশয়ের কী করা হয়—এটি কোন বাচ্যের দৃষ্টান্ত ? (ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য  (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তর (গ) ভাববাচ্য

3. যে বাক্যে কর্তা অনুপস্থিত থাকে এবং কর্মই কর্তারূপে প্রতীয়মান হয়, তাকে বলে– (ক) কর্মবাচ্য (খ) কর্তৃবাচ্য (গ) কর্মকর্তৃবাচ্য (ঘ) ভাববাচ্য 

উত্তর (গ) কর্মকর্তৃবাচ্য

4. “তোরা সব জয়ধ্বনি কর”—এটি কোন্ বাচ্যের উদাহরণ? (ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তর (ক) কর্তৃবাচ্য

5. “জগদীশবাবু সিঁড়ি ধরে নেমে যান ” – বাক্যটির ভাববাচ্যের রূপ (ক) জগদীশবাবুর সিঁড়ি ধরে নামা হয় (খ) জগদীশবাবুর দ্বারা সিঁড়ি ধরে নামা হয় (গ) জগদীশবাবু সিঁড়ি ধরে নামেন (ঘ) জগদীশবাবু সিঁড়ি ধরে নেমে আসেন 

উত্তর: (ক) জগদীশবাবুর সিঁড়ি ধরে নামা হয়

6. ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে—এটি কোন বাচ্যের উদাহরণ? (ক) কর্মবাচ্য (খ) ভাববাচ্য (গ) কর্তৃবাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তর: (গ) কর্তৃবাচ্য

7. যে বাক্যে কর্ম কর্তারূপে প্রতীয়মান হয়, তাকে বলে— (ক) কর্মবাচ্য (খ) কর্তৃবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তর: (ঘ) কর্মকর্তৃবাচ্য

8. ‘পাঁচদিন নদীকে দেখা হয় নাই”—এটি কোন বাচ্যের উদাহরণ? (ক) কর্তৃবাচ্য (খ) ভাববাচ্য (গ) কর্মবাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তর: (ঘ) কর্মকর্তৃবাচ্য

9. ক্রিয়ার অর্থ প্রাধান্য পায় – (ক) কর্তৃবাচ্যে (খ) ভাববাচ্যে (গ) কর্মবাচ্যে (খ) কর্মকর্তৃবাচ্যে

উত্তর: (ক) কর্তৃবাচ্যে

10. কর্তৃবাচ্য কাকে বলে ?

উত্তর: যে বাচ্যে কর্তাই মুখ্য বা প্রধান এবং ক্রিয়া কর্তার অনুসারী, তাকে কর্তৃবাচ্য বলে। 

যেমন- ছেলেটি স্কুলে যাচ্ছে।

 11. “তারা আর স্বপ্ন দেখতে পারল না।”—ভাববাচ্যে পরিবর্তন করো।

উত্তর: তাদের আর স্বপ্ন দেখা হল না।

12. কর্মকর্তৃবাচ্য কাকে বলে ?

উত্তর: যে বাচ্যে কর্ম কর্তার মতো কাজ করে এবং কর্তা নিরপেক্ষ থাকে, তাকে কর্মকর্তৃবাচ্য বলে। যেমন—ঘণ্টা বাজে।

13. “বুড়ো মানুষের কথাটা শুনো।”- কর্মবাচ্যে পরিণত করো।

উত্তর: তোমার দ্বারা বুড়ো মানুষের কথাটা শোনা হোক।

14. ভাববাচ্যের একটি উদাহরণ দাও।

উত্তর: আমায় যেতে হবে।

15. সিঁড়ি থেকে নামা হল। বাক্যটিকে কর্তৃবাচ্যে রূপান্তর করো।

উত্তর: সিঁড়ি থেকে নামল।

16. “নদীর ধারে তার জন্ম হইয়াছে।”—কর্তৃবাচ্যে পরিণত করো।

উত্তর: নদীর ধারে সে জন্মেছে।

17. কর্তৃবাচ্য থেকে কর্মবাচ্যে পরিবর্তনের অন্তত একটি পদ্ধতি উল্লেখ করো।

উত্তর: কর্তৃবাচ্যের কর্তার সঙ্গে ‘র’, ‘এর’ বিভক্তি যুক্ত হয়।

18. ‘এ কার লেখা?’—কর্তৃবাচ্যে পরিবর্তন করো।

উত্তর: এটা কে লিখেছে?

মাধ্যমিক বাংলা ব্যাকরণ সাজেশন PDF

মাধ্যমিক বাংলা ব্যাকরণ সাজেশন এর পিডিএফ টি নিচে দেওয়া লিংক থেকে সংগ্রহ করে নাও

মাধ্যমিক বাংলা ব্যাকরণ সাজেশন 2024 (Madhyamik Bangla Byakaran Suggestion) ভালো লাগলে অবশ্যই তোমাদের বন্ধুদের সাথে এই পোস্টটিকে শেয়ার করবে এবং তোমাদের ফোনে এ পোস্টটি কে সেভ করে রাখবে

Leave a Comment