Madhyamik Bengali Suggestion 2024 – মাধ্যমিক বাংলা সাজেশন নোটের প্রশ্ন-উত্তর এবং PDF টি এখানে দেওয়া হলো ।
মাধ্যমিক ২০২৪ সালের বাংলা পরীক্ষা কে মাথায় রেখে বাংলা সাজেশনটি তৈরি করা হলো। বাংলা টেস্ট বুক, ব্যাকরণ, প্রবন্ধ, কথোপকথন, বঙ্গানুবাদকে নিখুঁতভাবে পর্যবেক্ষণ করে এবং বিগত পাঁচ বছরের পরীক্ষার প্রশ্নের কাঠামোকে অনুশীলন করে তৈরি এই অধিকতর গুরুত্বপূর্ণ মাধ্যমিক বাংলা সাজেশন।
Table of Contents
Madhyamik Bengali Suggestion 2024
শ্রেণী | মাধ্যমিক দশম শ্রেণী |
বিষয় | মাধ্যমিক বাংলা |
প্রশ্নের ধরণ | Only সাজেশন ভিত্তিক |
Target | মাধ্যমিক 2024 |
Created By | Moneygita Team |
Moneygiat.in তে দেওয়া এই সাজেশন থেকে আমি বিশ্বাসের সাথে বলতে পারি তোমরা পরীক্ষায় অবশ্যই সদার্থক ফল দেখতে পারবে। এই পেজটিতে সমস্ত অধ্যায়ের সাজেশন একত্রে না দিয়ে টেবিলের মধ্যে কবিতা, গল্প, নাটক, রচনা, ব্যাকরণের সাজেশন আলাদা আলাদা করে দেওয়া হয়েছে।
মাধ্যমিক বাংলা সাজেশন 2024 : গল্প
Sl No. | বাংলা গল্প |
1 | জ্ঞানচক্ষু গল্পের সাজেশন |
2 | বহুরূপী গল্পের সাজেশন |
3 | পথের দাবী গল্পের সাজেশন |
4 | নদীর বিদ্রোহ গল্পের সাজেশন |
5 | অদল বদল গল্পের সাজেশন |
মাধ্যমিক বাংলা সাজেশন 2024 : কবিতা
মাধ্যমিক বাংলা সাজেশন 2024 : প্রবন্ধ
Sl No. | প্রবন্ধ |
1 | হারিয়ে যাওয়া কলি কলম সাজেশন |
2 | বাংলা ভাষায় বিজ্ঞান সাজেশন |
মাধ্যমিক বাংলা সাজেশন 2024 : নাটক
Sl No. | নাটক |
1 | সিরাজদ্দৌলা সাজেশন |
মাধ্যমিক বাংলা সাজেশন 2024 : সহায়ক পাঠ
Sl No. | সহায়ক পাঠ |
1 | কোনি মতি নন্দী সাজেশন |
মাধ্যমিক বাংলা সাজেশন 2024 : ব্যাকরণ
Sl No. | ব্যাকরণ |
1 | মাধ্যমিক বাংলা ব্যাকরণ সাজেশন 2024 |
2 | মাধ্যমিক বাংলা বঙ্গানুবাদ সাজেশন |
3 | মাধ্যমিক বাংলা রচনা সাজেশন |
4 | মাধ্যমিক সংলাপ/প্রতিবেদন রচনা সাজেশন 2024 |
Madhyamik Bengali Suggestion 2024 3/5 Marks
জ্ঞানচক্ষু
- “যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না। ”–‘আহ্লাদ’ হওয়ার কথা ছিল কেন? আহ্লাদ খুঁজে না পাওয়ার কারণ কী?
- “পত্রিকাটি সকলের হাতে হাতে ঘোরে।”—কোন্ পত্রিকা, কেন সকলের হাতে হাতে ঘুরছিল?
- “তপন আর পড়তে পারে না। বোবার মতো বসে থাকে। ”— তপনের এরকম অবস্থার কারণ বর্ণনা করো।
অসুখী একজন
- “তারা আর স্বপ্ন দেখতে পারল না।” – “তারা কারা? কেন স্বপ্ন দেখতে পারল না?
- “সে জানত না আমি আর কখনো ফিরে আসব না।” ‘সে’ কে? ‘আমি আর কখনো ফিরে আসব না’ বলার কারণ কী?
- “সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।”—কোন্ কোন্ জিনিসের কথা বলা হয়েছে? এই পরিণতির কারণ কী?
- “যেখানে ছিল শহর সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা।” – “অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো।
আফ্রিকা
- “এসো যুগান্তের কবি,” – ‘যুগান্তের কবি’ কে কেন আহবান করা হয়েছে?
- “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।” – “তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? তার ‘অপমানিত ইতিহাস’-এর সংক্ষিপ্ত পরিচয় দাও।
- “এল মানুষ ধরার দল”- কোথায় এল? ‘মানুষ ধরার দল’ এসে কী করেছিল?
- “হায় ছায়াবৃত্তা?—’ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কা বলেছেন সংক্ষেপে লেখো।
আয় আরো বেঁধে বেঁধে থাকি বড় প্রশ্ন উত্তর
- “আমাদের ইতিহাস নেই”-কে, কেন এ কথা বলেছেন? (১+২)
- “আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব না কি?” – এমনটা মনে হচ্ছে কেন?
- আয় আরো বেঁধে বেঁধে থাকি — কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখো ।
হারিয়ে যাওয়া কালি কলম
- “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।”- কোন্ জিনিস আজ অবলুপ্তির পথে? এই অবলুপ্তির কারণ কী? এ বিষয়ে লেখকের মতামত কী?
- “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা। ” -বক্তার আসল নাম কী? তাঁর ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো।
- “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই।”— কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন।
- ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো।
- “তাই কেটে কাগজের মতো সাইজ করে নিয়ে আমরা তাতে ‘হোম ‘টাস্ক’ করতাম।”— কীসে হোম টাস্ক’ করা হত? ‘হোম টাস্ক’ করার সম্পূর্ণ বিবরণ দাও। (1+8)
অভিষেক
- “অভিষেক করিল কুমারে” – কুমার কে? পাঠ্য কবিতা অবলম্বনে কুমারের চরিত্র আলোচনা করো? // অভিষেক কাবাংশে ইন্দ্রজিতের চরিত্র বিশিষ্ট আলোচনা করো।
- “কি হেতু; মাত: গতি তব আজি এ ভবনে”? // “কহ দাসে লঙ্কার কুশল” – বক্তা কে? বক্তার জিজ্ঞাসার কারণ কি ?
- “ধিকমোরে” কহিলা গম্ভীরে কুমার;” /, “হা ধিক মোরে” – কুমার কে? তাঁর এই আত্মাধিক্কারের কারণ কি?
- “থাকিতে দাস, যদি যাও রনে তুমি / এ কলঙ্ক পিতঃ ঘুষিবে জগতে”– উক্তিটির বক্তা কে? বক্তার এই মন্তব্যটি বিশ্লেষণ কর।
- “এ কাল সমরে, / নাহি চাহে প্রাণ মম পাঠাইতে তোমা / বারংবার” – ‘কাল সমর’ বলতে কি বোঝানো হয়েছে? সেখানে পাঠাইতে দ্বিধাগ্রস্থ কেন ?
সিন্ধুতীরে
1. ‘সিন্ধুতীরে দেখি দিব্যস্থান’ – দিব্য স্থান বলার কারণ কি ? // ‘তথা কন্যা থাকে সর্বক্ষণ’ – স্থানটির পরিচয় দাও। // ‘অতি মনোহর দেশ’ – এই মনোহর দেশ’ এর সৌন্দর্যের পরিচয় দাও। // ‘দিব্যপুরী সমুদ্র মাঝার’ – দিব্যপুরীর অর্থ? দিব্যপুরীর বর্ণনা দাও।
2. “বিধি মোরে না কর নৈরাশ” – কোন প্রসঙ্গে বক্তার এমন ভাবনা ? // ‘কৃপা করো নিরঞ্জন’ – বক্তার এ প্রার্থনার কারণ কি ? // “বাহুরক কন্যার জীবন” – কন্যা কে ? কোন প্রসঙ্গে এরূপ মন্তব্য?
3. ‘সিন্ধুতীরে’ কবিতায় পদ্মার চরিত্র বিশ্লেষণ কর?
প্রলয়োল্লাস
1. “ধ্বংস দেখে ভয় কেন তোর ? প্রলয় নতুন সৃজন-বেদন” – ধ্বংস দেখে ভয় না করার কারণ কি? //
“ওই ভাঙা-গড়া খেলা যে তার কিসের তবে ডর” – কি ভেঙে নতুন করে গড়বে? ডর না পাওয়ার কারণ কি? // “ওই নুতনের কেতন ওড়ে কালবৈশাখী ঝড়” উক্তিটির তাৎপর্য ।
2. “বধূরা প্রদীপ তুলে ধর” – কবি বধূদের প্রদীপ তুলে ধরার আহ্বান দিয়েছেন কেন ?
// “তোরা সব জয়ধ্বনি কর” – জয়ধ্বনি করার কারণ কি? // “কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর” – উদ্ধৃতিটির তাৎপর্য লেখ?
3. “প্রলয় বয়েও আসছে হেসে- মধুর হেসে,” কে আসছে ? হাসির কারণ কি ?
অস্ত্রের বিরুদ্ধে গান
- “রক্ত মুছি শুধু গানের গায়ে” – কবি কী বোঝাতে চেয়েছেন ?
- “মাথায় কত শকুন বা চিল”- উধৃতিটির দ্বারা কবি কি বোঝাতে চেয়েছেন? // “আমরা শুধু একটা কোকিল ” -উধৃতিটির দ্বারা কবি কি বোঝাতে চেয়েছেন?
- অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় মূল বিষয় বস্তু?
পথের দাবী
1. “বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোআনায় বজায় আছে” – বাবুটি কে ? তাঁর স্বাস্থ্য ও শখের পরিচয় দাও। // “দৃষ্টিপাত করিয়া মুখ ফিরাইয়া হাসি গোপন করিল” – কে হাসছিলো ? তাঁর হাসির কারণ কি? // গিরীশ মহাপাত্রের বেশ ভূষার পরিচয় দাও।
2. “তার লাঞ্ছনা এই কালো চামড়ার নিচে কম জলে না, তলওয়ারকর” – বক্তা কে ? কোন লাঞ্ছনার কথা বলা হয়েছে ? // “মনে হলে দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়ে যায়” – বক্তা কে ? একথা বলার কারণ কি? // “আমি ভীরু, কিন্তু তাই বলে অবিচারে দণ্ড ভোগ করার অপমান আমাকে কম বাজে না রামদাস” – বক্তা কে ? উক্তিটির কারণ কি ?
3. “তিনি ঢের বেশি আমার আপনার” – এখানে কার কথা বলা হয়েছে ? কথা বলার কারণ কি ?
বাংলা ভাষায় বিজ্ঞান
(1) আমাদের আলংকারি গণ শব্দের ত্রিবিধি শক্তির কথা বলেছেন এগুলি কি কি?
(2) বাংলা ভাষায় বিজ্ঞান রচনার শেষে কি কি অসুবিধার কথা প্রাবন্ধিক আলোচনা করেছেন এবং এর সমাধান কি ? // “বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় এখনো নানা রকম বাধা আছে”। বাধা কি? বাধা দূর করার পরামর্শ গুলি কি কি ?
নদীর বিদ্রোহ
1. “নদের চাঁদ সব বোঝে নিজেকে কেবল বুঝাইতে পারে না” – নদের চাঁদ কি বোঝে? নিজেকে বুঝাইতে পারে না কেন? বা, // “নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে” – কার কোন পাগলামির কথা বলা হয়েছে? বা, // ‘ত্রিশ বছর বয়সে নদীর জন্য নদের চাঁদের এর বেশি মায়া একটু অস্বাভাবিক’ – অস্বাভাবিক কেন?
2. “নদীকে এভাবে ভালোবাসি বার একটা কৈফিয়ত নদের চাঁদ দিতে পারে”- কোন প্রসঙ্গে একথা? নদের চাঁদ নদীকে ভালোবাসিবার কি কৈফিয়ত দিতে পারে?
3. ‘নদীর বিদ্রোহ’ গল্পে নদের চাঁদের নদীর প্রতি যে ভালোবাসা তা আলোচনা কর।
সিরাজদ্দৌলা
1. ‘সিরাজদ্দৌলা’ নাটকে সিরাজদ্দৌলার চরিত্রটি যেভাবে পাওয়া যায় লেখ।
2. ”সিরাজদ্দৌলা” নাট্যাংশ অবলম্বনে ঘসেটি বেগমের চরিত্র আলোচনা কর।
3. “আমার এই অক্ষমতার জন্য তোমরা আমাকে ক্ষমা করো” – কে কেন কাদের কাছে এই মন্তব্য করেছে? ক্ষমা প্রার্থনা কেন? বা, “তোমাদের কাছে আমি লজ্জিত” – বক্তা কাদের কাছে কেন লজ্জিত?
5. “আছে শুধু প্রতিহিংসা”- বক্তা কে? প্রতিহিংসার কারণ কি ? // “মনে হয়, ওর নিঃশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন ওর অঙ্গ সঞ্চালনে ভূমিকম্প”- ওর বলতে কাকে বোঝানো হয়েছে? বক্তার এমন মন্তব্যের কারণ কি?
6. “জাতির সৌভাগ্য-সূর্য আজ অস্তাচলগামী”- উক্তিটির বক্তা কে? কে কাদের উদ্দেশ্যে এমন মন্তব্য করেছেন? সর্বপ্রসঙ্গ ব্যাখ্যা কর। // “বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা”- বক্তা কে ? তার এরূপ মন্তব্যের কারণ কি? // “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না” কাদের উদ্দেশ্যে এই উক্তি? এর কারণ কি?
7.” জানিনা আজ কার রক্ত সে চায়। পলাশী, রাক্ষসী পলাশী।” বক্তা কে ? সপ্রসঙ্গ ব্যাখ্যা কর। *
8. “আজ বিচারের দিন না সৌহার্দ্য স্থাপনের দিন”- কে কাকে কথাটি বলেছেন? বক্তার এমন উক্তির কারণ কি?
9. “তার আদেশে হাসিমুখে মৃত্যুকে বরণ করবো” – কার আদেশের কথা এখানে বলা হয়েছে? তাৎপর্য বিশ্লেষণ কর।
অন্যান্য বিষয়ের সাজেশন: 👇
- 👉 মাধ্যমিক ইংরেজি সাজেশন 2024 PDF
- 👉 মাধ্যমিক ভৌত বিজ্ঞান সাজেশন 2024 PDF’
- 👉 মাধ্যমিক জীবন বিজ্ঞান সাজেশন 2024 PDF
- 👉 মাধ্যমিক ইতিহাস সাজেশন 2024 PDF
- 👉 মাধ্যমিক ভূগোল সাজেশন 2024 PDF
- 👉 মাধ্যমিক অংক সাজেশন 2024 PDF
মাধ্যমিক বাংলা সাজেশন গুরুত্বপূর্ণ কথা
- মাধ্যমিক বাংলা সাজেশন এর সাজেশন ভিত্তিক প্রশ্নগুলিকে পরীক্ষার নিকটে প্রশ্ন সংখ্যা আরো কম করে দেওয়া হবে তাই আপডেটের পোস্টটি দেখবে। তার জন্য এই লিংকটিকে তোমরা সেভ করে রাখবে ফোনে।
- তোমাদের সুবিধার জন্য় প্রত্যেকটি টেবিলে থাকা নীল রঙের টেক্সটিতে ক্লিক করে তোমরা তার সাজেশনের পেজে চলে যাবে এবং সেই পেজ থেকে সাজেশনটি কমপ্লিট করে দেখে নিতে পারবে।
- সাজেশনে থাকা প্রশ্ন উত্তরগুলিকে ভালো করে অধ্যায়ন করলে অবশ্যই তোমরা পরীক্ষায় স্মার্টলি ভালো নাম্বার পেতে সাহায্য করবে। তবে সাজেশন কে তুমি তখনই সঠিক ভাবে বোধগম্য করতে পারবে যখন তুমি টেক্সটবুকের থাকা গল্প, কবিতা গুলিকে ভালো করে বুঝবে।
- তাই আমার অনুরোধ তোমরা টেক্সটবুক অবশ্যই পড়ো এতে সুবিধা হবে বড় প্রশ্নের উত্তর তোমরা একটু বুঝে নিয়েই নিজে থেকেই উত্তর করতে সক্ষম হবে।
- প্রশ্নের উত্তরগুলিকে সম্পূর্ণ বাক্যটিকে মুখস্ত করবে কারণ প্রশ্ন ঘুরিয়ে আসতে পারে।
- MCQ এবং SAQ প্রশ্নগুলি একত্রে ছোট প্রশ্নের মধ্যে দেওয়া হল প্রশ্নের সংখ্যা কম করার উদ্দেশ্যে।
- ব্যাকরণে হুবহু প্রশ্ন কমন আসবেনা তবে পরীক্ষায় যে ধরনের প্রশ্ন আসবে সে সকল প্রশ্নই এখানে দেওয়া হয়েছে। তাই যে ধরনের প্রশ্ন উদাহরণ এখানে দেওয়া হয়েছে তোমরা অবশ্যই সেই ধরনের বিভিন্ন প্রশ্ন ব্যাকরণ বইয়ের প্র্যাকটিস করবে ব্যাকরণ তো বোঝার বিষয়।
- মাধ্য়মিক বাংলা পরীক্ষায় লাইন তুলে আসা কিছু বড় প্রশ্ন হয়তো আমার দেওয়া সাজেশন কোশ্চেনের থেকে একটু ঘুরিয়ে এল। উত্তর একই থাকবে তবে প্রশ্নের লাইনটা একটু আলাদা হতে পারে।
- তাই লাইন তুলে দেওয়া প্রশ্নের উত্তর করার সময় তোমরা সেই লাইনের আগে এবং পরের লাইনের ঘটনাগুলিকে ভালো করে পড়বে। তবে এরকম হওয়ার চান্সটি খুবই কম, সাজেশনে থাকা প্রশ্নগুলি সবই গুরুত্বপূর্ণ।
- মাধ্যমিক বাংলা সাজেশনে প্রতিবেদন ও সংলাপ থেকে দুটি প্রশ্ন আসবে যার মধ্যে একটি করতে হয়, প্রশ্নমাণ থাকে ৫ নম্বর। বাংলা সাজেশন পাঁচটি প্রতিবেদন ও 6 টি সংলাপ রয়েছে। আমার বিশ্বাস এ গুলি ভালো করে প্র্যাকটিস করলেই পরীক্ষায় যে ধরনের প্রশ্ন থাকুক না কেনো তোমরা সহজে উত্তরটি করতে পারবে।
- চেষ্টা করবে প্রতিবেদন সুন্দরভাবে লেখার প্রতিবেদনের গঠন অনুযায়ি। প্রতিবেদন না করতে পারলে সংলাপ অর্থাৎ দুই বন্ধুর মধ্যে কোন বিষয়ে কথোপকথন টিও তোমরা করতে পারো, এটি খুবই সহজ যা তোমরা নিজেরায় বানিয়ে লিখতে পারবে।
মাধ্যমিক বাংলা প্রশ্ন কাঠামো 2024
MCQ | SAQ | ব্যাখ্যা ভিত্তিক সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন | রচনাধর্মী প্রশ্ন | পূর্ণমান | |
গল্প | 03 | 04 | 03 | 05 | 15 |
কবিতা | 03 | 04 | 03 | 05 | 15 |
প্রবন্ধ | 03 | 03 | – | 05 | 11 |
নাটক | – | – | – | 05 | 05 |
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ | – | – | – | 05+05=10 | 10 |
ব্যাকরণ | 08 | 08 | – | – | 16 |
প্রবন্ধ রচনা | – | – | – | প্রবন্ধ রচনা-10 নম্বর অনুবাদ- 04 নম্বর সংলাপ অথবা প্রতিবেদন রচনা- 5 নম্বরের | 19 |
ওপরের টেবিলে থাকা বাংলা প্রশ্ন কাঠামো অনুযায়ী তোমরা বুঝতেই পারছো:
- তোমাদের গল্প থেকে টোটাল 15 নম্বরের প্রশ্ন আসবে। যার মধ্যে ছোট প্রশ্ন থাকবে সাত নম্বরের এবং বড় প্রশ্ন থাকবে দুটি, একটি তিন নম্বর এবং আরেকটি ৫ নম্বর।
- এরপর কবিতা থেকে থেকেও টোটাল ১৫ নম্বর আসবে। যার মধ্যে ছোট প্রশ্ন থাকবে টোটাল সাত নম্বরের। একটি তিন নম্বরের বড় প্রশ্ন এবং একটি পাঁচ নম্বরে বড় প্রশ্ন করতে হবে।
- এরপর প্রবন্ধ থেকে ছোট প্রশ্ন আসবে ৬ নম্বরের এবং একটি পাঁচ নম্বরের বড় প্রশ্ন আসবে টোটাল ১১ নম্বর প্রবন্ধ থেকে থাকবে।
- নাটক থেকে একটি ৫ নম্বরের বড় প্রশ্ন করতে হবে।
- পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ অর্থাৎ কোনি থেকে দুটি প্রশ্ন পাঁচ নম্বরের করতে হবে টোটাল দশ নম্বর আসবে।
- ব্যাকরণ থেকে বড় প্রশ্ন আসবেনা, কেবল ১৬ নম্বরে ছোট প্রশ্ন আসবে।
- প্রবন্ধ রচনা থাকবে দশ নম্বরের, একটি অনুবাদ থাকবে চার নম্বরের, একটি প্রতিবেদন রচনা থাকবে ৫ নম্বরের।
মাধ্যমিক বাংলা পরীক্ষার তারিখ 2024
২০২৪ সালে বাংলা মাধ্যমিক পরীক্ষার্থী ২ ফেব্রুয়ারি মাসে ২ তারিখে হবে শুক্রবার সকাল ১১ঃ৪৫ থেকে দুপুর তিনটে পর্যন্ত। মোট পরীক্ষার সময় তোমরা পাবে তিন ঘন্টা এবং এক্সট্রা ১৫ মিনিট দেওয়া হবে।
নম্বর বিভাজনের ক্ষেত্রে তোমরা জানোই বাংলা পরীক্ষায় 100 নম্বরের হয় যার মধ্যে ৯০ নম্বর লিখিত থাকে এবং ১০ নম্বরের প্রজেক্ট থাকে যা ইস্কুল থেকে তোমাদের এই নম্বরটি দেওয়া হয়।
আমাদের এই মাধ্যমিক বাংলা সাজেশন 2024 (Madhyamik Bengali Suggestion 2024) পোস্টটি ভালো লাগলে অবশ্যই তোমাদের বন্ধুদের সাথে শেয়ার করবে এবং পোস্টটি কে সেভ করে রাখবে।
I’m Sourav, a professional Web Developer and SEO expert. Founder of Moneygita. Get accurate information from Moneygita.